লকডাউন কখন শেষ হবে?

বর্তমান লকডাউন বিধিনিষেধের অবসান ঘটাতে যাওয়ার পরিকল্পনাগুলি এই মাসের শেষের দিকে উন্মোচিত হওয়ার কথা, অর্থনীতির উদ্ধার ক্ষেত্রগুলির জন্য প্রতিদ্বন্দ্বী চাপের মধ্যে মহামারী দ্বারা সবচেয়ে মারাত্মক আঘাত হানা এবং নতুন রূপগুলি উপসাগরীয় স্থানে রাখা উচিত।

যদিও পুরো রোডম্যাপটি এখনও প্রকাশ করা হয়নি, সাম্প্রতিক সময়ে কীভাবে কিছু ব্যবস্থা শিথিল করা যেতে পারে সে সম্পর্কে বিশদ বিবরণ স্পষ্ট হয়ে উঠেছে।
এর মধ্যে রয়েছে সমস্ত শিশুদের জন্য স্কুলগুলি পুনরায় খোলার সম্ভাবনা এবং কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবারের জন্য অনুমোদিত বহিরঙ্গন সভাগুলি।

বরিস জনসন বলেছেন যে তিনি “আশাবাদী” তিনি ইংল্যান্ডে করোনভাইরাস লকডাউন নিষেধাজ্ঞাগুলি সহজ করার জন্য পরিকল্পনা তৈরি করতে সক্ষম হবেন।

লাইভ করোনাভাইরাস আপডেটগুলি অনুসরণ করুন:
প্রধানমন্ত্রী বলেছিলেন যে সামগ্রিক ক্ষেত্রে আক্রান্তেরর সংখ্যা বেশি থাকলেও সংক্রমণের হার কমতে শুরু করেছে।

“আমি আশাবাদী, আপনাদের কাছ থেকে কিছুই আড়াল করব না। আমাদেরকে সতর্ক থাকতে হবে, ”শনিবার টেসাইডে একটি ভ্যাকসিন উত্পাদন কেন্দ্র পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
বিজ্ঞানীরা বর্তমান নিয়ন্ত্রণগুলি সহজতর করার বিষয়ে সতর্কতার প্রতি আহ্বান জানিয়ে চলেছেন, প্রতিদিন শত শত মৃত্যু এখনও লিপিবদ্ধ রয়েছে।

তবে ৬০ জনের ও বেশি পিছনের সারির এমপি প্রধানমন্ত্রীকে একটি চিঠির প্রতি সমর্থন জানিয়েছিলেন যে তিনি সীমাবদ্ধতা অবসানের জন্য দৃঢ় সময়সূচী প্রতিশ্রুতিবদ্ধ।
তারা বলেছেন যে স্কুলগুলি ইস্টার থেকে “বাণিজ্যিকভাবে কার্যকরভাবে” চালু হওয়ার সাথে সাথে পরের মাসের প্রথম দিকে “অবশ্যই” ফিরে যেতে হবে, এপ্রিলের শেষে লকডাউনের চূড়ান্ত প্রান্তটি চিহ্নিত করবে।

বর্তমান ব্যবস্থা কখন শেষ হতে পারে?:
মিঃ জনসন বলেছেন যে শিগগিরই নিষেধাজ্ঞাগুলি শিথিল করা শুরু হতে পারে এবং স্কুলগুলি পুরোপুরি পুনরায় খোলা হতে পারে ৮ ই মার্চ – ফেব্রুয়ারির মাঝামাঝি তারিখের পিছনে কারও কারও আশা ছিল যে জানুয়ারীর শুরুতে সর্বশেষ লকডাউনটি প্রথম প্রকাশিত হয়েছিল।
স্কটল্যান্ডে লকডাউন নিষেধাজ্ঞাগুলি কমপক্ষে ফেব্রুয়ারির শেষ অবধি কার্যকর থাকবে বলে জানিয়েছেন নিকোলা স্টারজিয়ন।

ওয়েলশের প্রথম মন্ত্রী মার্ক ড্রেকফোর্ড বলেছেন, সেখানে লকডাউন আরও কয়েক সপ্তাহ অব্যাহত থাকবে।
এবং উত্তর আয়ারল্যান্ডে, প্রথমমন্ত্রী অরলিন ফস্টার নিশ্চিত করেছেন যে লকডাউনটি বাড়ানো হবে ৫ মার্চ পর্যন্ত।

শিক্ষা:
বিধিগুলির যে কোনও শিথিলতা থেকে প্রথমে সুবিধা অর্জন করার সম্ভাবনা রয়েছে স্কুলগুলি, যা সরকার বলেছে তাদের অগ্রাধিকার।

স্কটল্যান্ডের স্কুলগুলি পরের সপ্তাহে চূড়ান্ত নিশ্চিতকরণ সাপেক্ষে ২২ ফেব্রুয়ারি থেকে পর্যায়ক্রমে ফিরে আসবে।

পরিকল্পনার আওতায় নিশ্চিত হয়ে গেলে প্রাথমিক শিক্ষার এবং শিশু যত্নে স্কুল বয়সের সমস্ত শিশু ফিরে আসবে।
মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র পর্বের শিক্ষার্থীদের মতো প্রাথমিক ১ থেকে প্রাথমিক ৩ পর্যন্ত শিক্ষার্থীদেরও স্কুলে ফিরে যেতে দেওয়া হবে।
ওয়েলস ফেব্রুয়ারিতে স্কুল আবার চালু করার দিকেও তাকিয়ে আছে, আক্রান্তের সংখ্যা যদি অব্যাহত থাকে তবে সবচেয়ে কম বয়সী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

তবে মিঃ ড্রেকফোর্ড সতর্ক করেছেন যে এই রোগের পুনরুত্থান হলে তারা আবার বন্ধ হতে পারে।

ইংল্যান্ডে, ৮ ই মার্চের দিকে শিশুদের স্কুলে ফিরে পাঠানো হবে বলে আশা করা হচ্ছে – একই সাথে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলি ফিরে যেতে হবে কিনা তা নিয়ে বিতর্ক অব্যাহত রয়েছে।

পররাষ্ট্রসচিব ডমিনিক র্যাব বলেছেন, সরকার সে তারিখে স্কুল পুনরায় চালু করার লক্ষ্য নিয়েছে, যদিও মাধ্যমিক বিদ্যালয়গুলি এক সপ্তাহ পরে ফিরে আসতে পারে এমন খবরের মধ্যে তিনি একই সাথে তারা সকলেই ফিরে যেতে পারবেন কিনা সে বিষয়ে তিনি নির্ধারন করেরন নি।

প্রধানমন্ত্রী অতিরিক্ত মেয়াদী ক্লাস করার অনুমতি দেওয়ার জন্য গ্রীষ্মে স্কুল মেয়াদ বাড়িয়ে দেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন।
তিনি ইংল্যান্ডের স্কুলগুলি গ্রীষ্মে অতিরিক্ত পাক্ষিকের জন্য খোলা থাকার অনুমতি দেওয়ার বিষয়ে বিবেচনা করছেন বলে জানা গেছে।

এটি শরতের অর্ধ-মেয়াদে এবং ক্রিসমাস বিরতিতে প্রতিটি এক সপ্তাহের দ্বারা বাড়ানো হতে পারে।

উত্তর আয়ারল্যান্ডে, মিসেস ফস্টার এবং ডেপুটি ফার্স্ট মিনিস্টার মিশেল ও’নিল বলেছেন যে স্কুলগুলির প্রত্যাবর্তনের নির্দিষ্ট তারিখ দেওয়া সম্ভব ছিল না, সম্ভাব্য তারিখের হতে পারে ৮ই মার্চ।

সামাজিকীকরণ:
নিয়ন্ত্রণ সহজতর হওয়ায় জনগণকে বাইরের দিকে সামাজিকীকরণের সুযোগ দেওয়া সরকারের প্রাথমিক অগ্রাধিকারগুলির মধ্যে একটি।

জল্পনা আছে যে ৮ ই মার্চ থেকে নিয়মগুলি পর্যাপ্তভাবে শিথিল করা যেতে পারে, যাতে লোকেরা তাদের পার্কের বেঞ্চে বা বাইরে পিকনিকের জন্য কফির জন্য পরিবারের মধ্যে নয় এমন এক বন্ধুর সাথে দেখা করতে পারে।
সানডে টেলিগ্রাফ জানিয়েছে যে ভিতরে এবং বৃহত্তর জমায়েতগুলি মেশানো বিধিগুলির বিরুদ্ধে থাকবে।

তবে ডাউনিং স্ট্রিট এমন রিপোর্টের প্রতি আকৃষ্ট হতে অস্বীকৃতি জানিয়েছে যে বিদ্যালয়গুলি ফিরে আসার পরে কোনও পার্কে বন্ধুদের সাথে দেখা করার নিষেধাজ্ঞাগুলি প্রথম উঠানো যেতে পারে।
আতিথেয়তা:
পাবস, বার এবং রেস্তোঁরা – এদের মধ্যে বেশিরভাগই বছরের সেরা অংশের জন্য বন্ধ ছিল – অর্থনীতিটি আনলক হওয়ার জন্য আগ্রহী।
একটি পরামর্শ হ’ল ভেন্যুগুলি খোলার অনুমতি দেওয়া যেতে পারে তবে অ্যালকোহল বিক্রয় সীমাবদ্ধ রয়েছে। পৃথক প্রতিবেদনে প্রস্তাবিত স্থানগুলি এপ্রিলের শুরুতে খোলা যেতে পারে তবে বিয়ার, ওয়াইন বা প্রফুল্লতার বিক্রি কেবল বাইরেই অনুমোদিত হবে।
সরকারী একটি সূত্র দ্য সানকে বলেছে: “আমরা আশা করি বসন্তের রোদে খুব শীঘ্রই ছাপ পড়ব।”

প্রথম লকডাউনের পরে, আতিথেয়তা সূচকটি আবার খোলা হয়েছিল তবে কঠোর নতুন বিধিগুলির সাথে গ্রাহকরা একটি কাগজ ফর্ম বা এনএইচএস অ্যাপ্লিকেশন ব্যবহার করে কোনও ভেন্যুতে চেক ইন করতে এবং বারে দাঁড়ানোর উপর নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত ছিল।

সরকার এই খাতটি পুনরায় চালু করার পরিকল্পনা প্রকাশ করেনি তবে মিঃ জনসন আগেই বলেছিলেন যে “জাতীয় উপায়ে পর্যায় নেমে যাওয়া” এই সময়ের চেয়ে আরও ভাল “বলে মনে হচ্ছে, পরামর্শ দিচ্ছে যে ব্যবসাগুলি একসাথেই খোলার অনুমতি দেওয়া হতে পারে একটি স্থবিরভাবে।
ভ্রমণ:
তাত্ক্ষণিক চিত্র ভ্রমণের জন্য কম প্রতিশ্রুতিবদ্ধ দেখাচ্ছে।

ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্রান্ট শ্যাপস বলেছেন যে ছুটি বুক করা এখনও “খুব তাড়াতাড়ি” এবং দেশীয় বা আন্তর্জাতিক বিরতির স্বপ্ন আপাতত সংরক্ষণ করা উচিত।
মিঃ শ্যাপস আরও ইঙ্গিত করেছেন যে যুক্তরাজ্যের প্রত্যেকে এবং সম্ভাব্য বিদেশী গন্তব্যে – তাদের করোন ভাইরাস টিকা না নেওয়া পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি সহজ করা যায় না।
বিবিসি প্রাতঃরাশে একটি সাক্ষাত্কারে জানতে চাইলে ভ্রমণের বিধিনিষেধ প্রত্যাহার করার জন্য কী পরিবর্তন করা উচিত, তিনি জবাব দিয়েছিলেন: “প্রথমত, প্রত্যেকে, যার টিকা রয়েছে তাদের।”

এটি না হওয়া পর্যন্ত নিয়মগুলি কার্যকর থাকবে কিনা তা নিয়ে চাপ দিয়ে তিনি বলেন, “হ্যাঁ”।

“এটি এখানে এবং সমালোচনামূলকভাবে অন্য কোথাও টিকাদানের উভয় স্তরের উপর নির্ভর করে।

“আমরা ১৩ মিলিয়নেরও বেশি ভ্যাকসিন দিয়েছি, যা পুরো ইইউর একসাথে রাখার চেয়ে আরও বেশি মাত্রা।

“সুতরাং আরও বিস্তৃত আন্তর্জাতিক আনলক করতে সক্ষম হওয়ার জন্য আমাদের অন্যান্য দেশগুলিরও অপেক্ষা করার প্রয়োজন হবে, কারণ আমরা কেবলমাত্র এখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারি।”

এদিকে, যুক্তরাজ্য সরকার জানিয়েছে যে “লাল তালিকা” দেশগুলির ভ্রমণকারীদের £ ১,৭৫০ ব্যয়ে একটি পৃথক হোটেলটিতে ১০ দিনের জন্য বিচ্ছিন্ন করা প্রয়োজন। স্কটল্যান্ড জোর দিচ্ছে যে যে কোনও দেশ থেকে আগত সমস্ত যাত্রী অবশ্যই তা করতে হবে।

যে সমস্ত দেশ লাল তালিকায় নয় এমন দেশের আগতদের ১০ দিনের জন্য ঘরে বসে ক্যুযারেনটাইম করতে হবে এবং তাদের নিজস্ব খরচায় ২টি পরীক্ষাও নিতে হবে।
The Independent
jonojibon.com