স্কুল এবং বাইরের সভাগুলি বরিস জনসনের লকডাউন সহজকরণ পরিকল্পনার অধীনে মার্চ থেকে ফিরে আসবে

লকডাউন ঢিলা করার সরকারের পরিকল্পনার আওতায় মার্চের গোড়ার দিকে বাচ্চাদের স্কুলে ফিরে যেতে হবে এবং প্রাপ্তবয়স্কদের বাইরে দেখা করার জন্য নতুন স্বাধীনতা প্রদান করা হবে।
বরিস জনসন এই মাসের শেষের দিকে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে পরিবর্তনের রূপরেখা দেবেন বলে প্রত্যাশা করা হইতেছে, শনিবার বলেছেন যে তিনি আক্রান্তের সংখ‍্যা সম্পর্কে সতর্কতার সাথে “আশাবাদী”।
রবিবার মন্ত্রীরা সমস্ত বিধি নিষিদ্ধ করার জন্য টরি ব্যাকবেঞ্চারদের একটি “সালিসি” কল প্রত্যাখ্যান করে, তবে এই বিধিগুলির যে কোনও শিথিলতা সতর্ক হওয়া উচিত বলে আশা করা হচ্ছে।

বর্তমান সরকারের চিন্তাভাবনা অনুযায়ী, ৮ ই মার্চ থেকে লোকেরা পার্কের বেঞ্চে বা বাইরে পিকনিকের জন্য একটি কফির জন্য পরিবারের বাইরে থেকে এক বন্ধুকে দেখতে পাবে।
তবে অভ্যন্তরীণ এবং বৃহত্তর জমায়েতগুলি মেশানো বিধিগুলির বিরুদ্ধে থাকবে।

প্রায় একই সময়ে, শিশুদের স্কুলে ফিরে পাঠানো হবে বলে আশা করা হচ্ছে – একই সাথে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলি ফিরে যাবে কিনা তা নিয়ে হোয়াইটহলে বিতর্ক অব্যাহত রয়েছে।
প্রধানমন্ত্রী শনিবার বলেছেন যে তিনি একই সাথে স্কুলগুলি আবারও চালু করার বিষয়ে “খুব আশাবাদী” ছিলেন তবে তিনি আরও বলেছেন যে সরকার খুব বেশি আনলক করার আগে “আর” হারের যে কোনও পরিবর্তন পর্যবেক্ষণ করতে চায়।
পরিকল্পিত শিথিলতার ফলে মিঃ জনসনের টরি ব্যাকবেঞ্চারদের কিছুটা হলেও স্বাচ্ছন্দ্য হবে, যারা টিকাদান কর্মসূচির পিছনে সীমাবদ্ধতা প্রত্যাহারের জন্য লবিং করে চলেছে।

তবে বৈজ্ঞানিক পরামর্শদাতারা সতর্কতার প্রতি আহ্বান জানিয়ে আসছেন এবং বলছেন যে এখন সমস্ত বিধিনিষেধ প্রত্যাহার করা সংক্রমণের আরও একটি তরঙ্গকে আমন্ত্রণ জানানো।
প্রধানমন্ত্রীর কাছে চিঠিতে কোভিড রিকভারি গ্রুপের (সিআরজি) গ্রুপের লকডাউন-সন্দ্পিত টিরি এমপিরা বলেছেন যে ভ্যাকসিন রোলআউটের “প্রচণ্ড গতি” বলতে ইংল্যান্ডে বিধিনিষেধকে সহজ করা শুরু করা উচিত।

চিঠির ব‍্যাবস্থা করেছেন লকডাউনের সমালোচক মার্ক হার্পার ও স্টিভ বেকার তারা দাবী করেছেন তাদের সাথে ৬৩ জন সংসদ সদস্যের সমর্থন আছে।
তারা বলেছেনর স্কুলগুলিকে “অবশ্যই”৮ই মার্চ থেকে ফিরে আসতে হবে এবং ইস্টারের সময় পাব এবং রেস্তোঁরাগুলি খোলা হবে।
তবে রবিবার সকালে বিদেশ সচিব ডোমিনিক র্যাব এপ্রিলের শেষের দিকে সমস্ত করোনভাইরাস বিধিনিষেধ প্রত্যাহারের জন্য “স্বেচ্ছাসেবক প্রতিশ্রুতি” দেওয়ার আহ্বান প্রত্যাখান করেছেন।
মিঃ র্যাব বলেন, “আমরা কিভাবে এগিয়ে যাই আমাদের খুব সতর্ক হওয়া দরকার। আমরা ভাল অগ্রগতি করেছি। আমরা এই উন্মোচনের বিষয়টি দেখতে চাই না কারণ আমরা খুব বেশি দ্রুত চলেছি,”।
“ভাইরাস সংক্রমণ এবং হাসপাতালে ভর্তি ব্যবস্থাগুলির উপর যে কি প্রভাব পড়েছিল তা পর্যালোচনা না করে আমরা কিছুটা স্বচ্ছতাবদ্ধ প্রতিশ্রুতির মতো যা মনে করি তা তৈরি করছি না।

“আমি মনে করি না যে আপনি একটি স্বেচ্ছাসেবক লক্ষ্য নির্ধারণ করেও প্রমাণের নেতৃত্বাধীন না হয়ে থাকতে পারেন, এ কারণেই ২২ ফেব্রুয়ারি পর্যালোচনার পয়েন্টটি এতই গুরুত্বপূর্ণ।”

তিনি আরও যোগ করেন: “আমরা কিভাবে এগিয়ে যাই আমাদের খুব সতর্কতা অবলম্বন করা দরকার। আমরা ভাল অগ্রগতি করেছি। আমরা সেই সমাধানটি দেখতে চাই না কারণ আমরা খুব বেশি দ্রুত চলেছি।”
The ndependent
jonojibon.com