বরফের মধে‍্য খাবারের অপেক্ষায় ২০০ গৃহহীন মানুষের সারি ‘একটি কমিউনিস্ট দেশের মতো’

গ্লাসগোতে বরফের শীতে খাবারের জন্য কাতারে থাকা গৃহহীন মানুষের একটি চিত্রকে ‘কমিউনিস্ট দেশ’-এর সাথে তুলনা করা হয়েছে। জর্জ স্কয়ারের শক্তিশালী চিত্রটিতে দেখা গেছে যে প্রায় ২০০ মানুষ এই উপাদানগুলির প্রতি সাহসী ছিলেন কারণ স্টর্ম ডারসি ইউকেতে ঠান্ডা আবহাওয়ার বাল্টিক বিস্ফোরণকে নিয়ে এসেছিল । Kindness Homeless Street Team এই সপ্তাহে সমস্ত অভাবী লোকদের খাওয়ানোর জন্য অব্যাহত রয়েছে।
Graeme Weir নামে এক স্বেচ্ছাসেবক সোমবার ছবিটি শেয়ার করেছেন দেশের ২৫ বছরের মধে‍্য সবচেয়ে শীততম আবহাওয়ায় রাস্তায় জীবনের বাস্তবতা প্রদর্শন করার জন্য।
তিনি ফেসবুকে বলেন: ‘এটি এমন কোনও পূর্ব ইউরোপীয় দেশ নয় যা বহু বছরের কমিউনিস্ট শাসনের ফলে ধ্বংস হয়ে গেছে।
এটি একবিংশ শতাব্দীর শেষ রাতে গ্লাসগো সিটি সেন্টার যেখানে লোকেরা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছিল “কাইন্ডনেস হোমলেস স্ট্রিট টিম গ্লাসগো দ্বারা খাওয়ানোর জন্য। ‘এটি আমাকে এতটা ক্ষুদ্ধ করেছে, এর অবসান ঘটাতে হবে। আমি এই ব্যক্তিদের মধ্যে কয়েকজনকে ব্যক্তিগতভাবে জানি এবং তাদের বেশিরভাগই ভাল মানুষ যারা সবেমাত্র একটি “রাস্তার উপর ঝাঁকুনি” মারেছে। ‘একটি সভ্য ও যত্নশীল দেশ হিসাবে আমাদের পদক্ষেপ নেওয়া দরকার। এমনকি যদি আপনি যা কিছু দিতে পারেন তা হ’ল সামান্য পারস্পরিক শ্রদ্ধা, একটি হাসি এবং একটি হ্যালো পরের বার আপনি গৃহহীন ব্যক্তিকে দেখলে বিশ্বাস করুন, তাদের জীবনকে ঘুরিয়ে দেওয়ার পক্ষে এটি যথেষ্ট হতে পারে। এখন এতটা সদয় বিষয় হয়ে ওঠেনি ’’।
এই গ্রুপটি বলছে যে এই সপ্তাহের শুরুতে ছবিটি ভাইরাল হওয়ার পরে অনুদান £১৩,০০০ এসেছে। স্কটিশ রাজনীতি জুড়ে থাকা চিত্রগুলিও এই দৃশ্যে মন্তব্য করেছে, স্কটিশ কনজারভেটিভ নেতা ডগলাস রস বলেছেন যে এই দিনটি এবং যুগে গ্লাসগোতে এটি ঘটছে তা দেখে ‘হতবাক’ হয়েছি। ‘কাইন্ডনেস হোমলেস স্ট্রিট দল’ শুরু হয়েছিল ২০১৯ সালে গ্লাসওইগিয়ান লরা ম্যাকসরলে, তিনি বলেন যে তার পকেটে মাত্র £৫ ছিল। তিনি স্কাই নিউজকে বলেন যে গত মার্চ মাসে প্রথম লকডাউন শুরু হওয়ার পরে চাহিদা নাটকীয়ভাবে বেড়েছে, তাকে আরও বড় আকারের অপারেশন স্থাপন করতে বাধ্য করা হয়েছে এবং রাস্তায় যারা সপ্তাহে চার রাত তাদের গরম খাবার সরবরাহ করতে বাধ্য করেছিল।

লারা – এবং তার ৬০ জন স্বেচ্ছাসেবক – অনুমান যে তারা কয়েক হাজার খাবার সরবরাহ করেছে এবং ১৫০ জনকে একটি বাড়ি খুঁজে পেতে সহায়তা করেছে। কোভিড সঙ্কট শুরু হওয়ার সাথে সাথে স্কটিশ সরকার গৃহহীন লোকদের হোটেলগুলিতে বসিয়েছিল এবং জোর দিয়েছিল যে তাদের খাওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ দেওয়া হয়েছে।

তবে মিসেস ম্যাকসরলি দাবি করেন যে তাদের খাওয়ানো কিছু লোককে কেবল একটি বাক্স সিরিয়াল এবং সারা দিন ধরে টিকে থাকার জন্য এক টুকরো ফল দেওয়া হয়। চিত্রটি স্কটল্যান্ডে গৃহহীনতার অবস্থা নিয়ে বিতর্ক তৈরি করেছে। মিঃ রস আকাশকে বলেছিলেন যে এসএনপি ‘গৃহহীনতা তাদের নজরদারি চালিয়ে যেতে দেয় এবং তাদের বাজেট লজ্জাজনকভাবে সামাজিক আবাসন বাজেট থেকে £ ২৫০ মিলিয়ন কাটানোর প্রস্তাব দেয়।

‘ স্কটিশ সরকারের একজন মুখপাত্র বলেছেন, স্কটল্যান্ডে মোটামুটি ঘুমানো রেকর্ড কম ছিল তবে মহামারীটি ‘যুক্তরাজ্য সরকারের কল্যাণ ব্যবস্থায় অন্তর্নিহিত ত্রুটিগুলি দেখিয়েছে।’
Metro.co.uk
jonojibon.com