ব্রেক্সিট চুক্তি বিলম্ব: পুরোপুরি কার্যকরভাবে চুক্তির আগে ইইউ তারিখটি পিছনে ফেলেছে

এটি প্রকাশিত হয়েছে ,ব্রাসেলস এপ্রিলের শেষ অবধি ব্রেক্সিট বাণিজ্য চুক্তিটি রাবার-স্ট্যাম্পে বিলম্ব করার প্রস্তাব উত্থাপন করেছে,।

ইউরোপীয় কমিশন সদস্য দেশগুলিকে এবং এমইপিদেরকে ১,২৪৬ পৃষ্ঠাগুলির বাণিজ্য ও সহযোগিতা চুক্তি যাচাই-বাছাই করতে আরও সময় দেওয়ার জন্য সরকারকে অনুরোধ করবে। সূত্রগুলি বলছে, ব্রেক্সিট যৌথ কমিটির অধিবেশন লন্ডনে বৈঠককালে কমিশনের সহ-রাষ্ট্রপতি মারোস সেফকোভিচ আগামীকালই মাইকেল গভের কাছে আনুষ্ঠানিক অনুরোধ করতে পারেন। অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে, শীর্ষস্থানীয় ইওরোক্রেট ৩০ শে এপ্রিল অবধি অনুমোদন প্রক্রিয়াটি বিলম্বের বিষয়ে চিন্তাভাবনা করছেন।

চূড়ান্ত ভোট গ্রহণের আগে ইউরোপীয় সংসদকে চুক্তিটি পরীক্ষা করার সময় দেওয়ার অনুমতি দেওয়ার জন্য ব্রেক্সিট বাণিজ্য চুক্তিটি বর্তমানে অস্থায়ীভাবে প্রয়োগ করা হয়।
ব্রাসেলস এর আগে বলেছিল যে ওয়েস্টমিনস্টারের সাথে একমত হয়ে তারিখটি ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ হয়ে যাবে।
মন্ত্রিপরিষদ অফিসের মন্ত্রী মিঃ গোভ এবং শীর্ষস্থানীয় আলোচক লর্ড ফ্রস্ট উভয়ই প্রশ্ন তুলেছেন যে চুক্তিতে সই করতে রাজি হওয়ার চেয়ে কেন ইইউর বেশি সময় প্রয়োজন হবে।
ইউরোপীয় কূটনীতিকরা বলছেন যে ইইউ কর্মকর্তারা মাসের শেষের দিকে ব্রেক্সিট বাণিজ্য চুক্তির ব্লকের ২৪ টি অফিশিয়াল ভাষায় অনুবাদ শেষ করতে লড়াই করছেন।

অনুমোদনের প্রক্রিয়াতে যে কোনও বিলম্বের ফলে ইউকে এবং ইইউর নতুন বাণিজ্য সম্পর্কের উপর কোনও উল্লেখযোগ্য প্রভাব পড়বে না।

ক্রিসমাস উপলক্ষে একমত হওয়া এই চুক্তিটি বর্তমানে অস্থায়ীভাবে প্রয়োগ করা হয়েছে, যার ফলে উভয় পক্ষের মধ্যে শূন্য-শুল্ক এবং শূন্য-কোটা বাণিজ্য সক্ষম করা হবে।
লর্ড ফ্রস্ট গতকাল হাউস অফ লর্ডসের ইইউ কমিটিকে বলেছেন যে কমিশন ইতিমধ্যে অনানুষ্ঠানিক পন্থা শুরু করেছে।

তিনি আর ও বলেন: “আমরা আজ কমিশন থেকে অনানুষ্ঠানিকভাবে শুনেছি যে আমরা ইইউ পক্ষের চুক্তি অনুসারে চুক্তিতে থাকা দুই মাসের মেয়াদ বাড়ানোর আনুষ্ঠানিক অনুরোধ পাব।

“আমরা অনুরোধটি কি গঠন করে এবং তারা কতক্ষণ প্রক্রিয়াটি প্রসারিত করতে চান তা দেখার জন্য আমরা অপেক্ষা করি। স্পষ্টতই, আমরা মাত্র এক মাস আগে এটি নিয়ে আলোচনা করেছিলাম বলে কিছুটা হতাশাব্যঞ্জক।
বৃহস্পতিবারের যৌথ কমিটির সমাবেশটি অবশ্য উত্তর আয়ারল্যান্ড সীমান্ত ইস্যুতে ফোকাস করবে।

মিঃ গোভ ব্রিটেন এবং এই অঞ্চলের মধ্যে বাণিজ্য রক্ষার জন্য ব্রাসেলসের রেড টেপগুলিতে একাধিক গ্রেস পিরিয়ডের বর্ধনের জন্য আলোচনা করার চেষ্টা করছেন।

মন্ত্রিপরিষদ অফিসের মন্ত্রী বর্তমান সমস্যাগুলি একটি বিমান নামার সাথে তুলনা করেছেন।
তিনি বলেন: “আমরা সকলেই জানি যে বিমান যখন যাত্রা করে, তখনই আপনি যখন মাঝে মাঝে তত্পরতার বর্ধমান মাত্রা পান,” তখন ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নের দায়িত্বে থাকা মন্ত্রী একথা বলেন।

“তবে অবশেষে আপনি ক্রুজ উচ্চতায় পৌঁছে যান এবং ক্রু আপনার সিটবেল্টগুলি সরিয়ে নিতে, এবং একটি জিন এবং টনিক এবং কিছু চিনাবাদাম উপভোগ করতে বলে। আমরা এখনও জিন এবং টনিক এবং চিনাবাদামের পর্যায়ে নেই তবে আমি নিশ্চিত যে আমরা থাকব ”’

উরসুলা ভন ডের লেইন, আগে স্বীকার করেছেন যে ইউরোপীয় তৈরি ভ্যাকসিনগুলি পিছনের অংশের মাধ্যমে ইউকেতে প্রবেশ করতে না পারার জন্য কঠোর সীমানার হুমকি দেওয়ার জন্য তিনি “ভুল” করেছেন।
তিনি এমইপিদেরকেকে বলেছেন: “মূল কথাটি হ’ল ভুলগুলি সিদ্ধান্তের দিকে নিয়ে গিয়েছিল এবং আমি গভীরভাবে আফসোস করছি।
“তবে শেষ পর্যন্ত আমরা এটি সঠিকভাবে পেয়েছি এবং আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে আমার কমিশন উত্তর আয়ারল্যান্ডের শান্তি রক্ষার জন্য যথাসাধ্য চেষ্টা করবে, ঠিক যেমনটি পুরো ব্রেক্সিট প্রক্রিয়া জুড়ে করেছে।”
উত্তর আয়ারল্যান্ডে ব্রেক্সিট চুক্তির ১৬ অনুচ্ছেদে আহ্বান জানানো তাঁর পদক্ষেপ।
The daily express.com
jonojibon.com