ব্রেক্সিট ২০২১ সালের মধ্যে সম্পন্ন হবে না, ইইউর প্রধান আলোচক এই ফাঁস রেকর্ডিংয়ে স্বীকার করেছেন যা বরিস জনসনের প্রতিশ্রুতিতে গর্ত ফুটিয়ে তুলেছে

বরিস জনসন ওয়েস্ট ইয়র্কশায়ারে সাধারণ নির্বাচনী প্রচারের চূড়ান্ত দিন শুরু করার সাথে সাথে গুড মর্নিং ব্রিটেনে উপস্থিত না হওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

ইন্ডিপেন্ডেন্টের প্রাপ্ত ফাঁস রেকর্ডিংয়ের পরে এটি প্রকাশিত হয়েছে যে ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচক মাইকেল বার্নিয়ার একটি ব্যক্তিগত বৈঠকে বলেছেন যে ২০২১ সালের মধ্যে যুক্তরাজ্যের সাথে বাণিজ্য আলোচনা সমাপ্ত করা “অবাস্তব” – প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিতে “ব্রেক্সিট পাওয়ার” ক্ষেত্রে একটি গর্ত চাপিয়ে দেওয়া সম্পন্ন”.

ইউগভের এক সমীক্ষায় ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে কনজারভেটিভরা কেবল ২৮-আসনের সংখ্যাগরিষ্ঠতা পেতে পারেন , তার দশম প্রাক্তনের একজন ভোটার “দ্রুত এবং দেরী”লেবার বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছেন। এদিকে লিব ডেমের একজন প্রার্থী তার লেবার প্রতিদ্বন্দ্বীকে কার্যকরভাবে সমর্থন করেছেন – টরিদের পরাস্ত করতে সমর্থকদের “কৌশলগতভাবে ভোট দিতে” বলেছেন।
কৌশলগত ভোটদানের কারণে আসন হারানোর ঝুঁকিতে ব্রেক্সিটারদের মধ্যে র্যাব, সর্বশেষ জরিপ বিশ্লেষণ থেকে জানা গেছে

ভোটগ্রহণের নতুন বিশ্লেষণ অনুসারে, পররাষ্ট্রসচিব ডোমিনিক র্যাব সিনিয়র ব্রেক্সিট ফিগারহেডদের তালিকার শীর্ষে আছেন যারা বৃহস্পতিবারের নির্বাচনে ইইউ-সমর্থিত একটি প্রতিক্রিয়ায় তাদের আসন হারাতে পারেন।
বিশ্লেষণে দেখা গেছে যে অনেক প্রবীণ ব্রেক্সিটার তাদের নিজস্ব নির্বাচনী এলাকায় ইইউ প্রত্যাহারের বিরোধীদের কৌশলগত ভোটদানের জন্য অত্যন্ত দুর্বল।
পোলস্টারস ইউগোভ এমআরপি মডেলটি ব্যবহার করেছেন যা গত সাত দিনে ১০৫৬ টিরও বেশি ভোটারদের জরিপের ভিত্তিতে টাইমসের নির্বাচনী স্তরের যুদ্ধের অবস্থা মূল্যায়ন করতে ২০১৭সালের সাধারণ নির্বাচনের ফলাফলকে সঠিকভাবে পূর্বাভাস দিয়েছে।
কৌশলগত ভোটদানের জন্য দুর্বল ব্রেক্সিটারদের তালিকার শীর্ষে ডোমিনিক র্যাব, সর্বশেষ জরিপ বিশ্লেষণ থেকে জানা গেছে।
টরি মন্ত্রী সহ প্রার্থীদের মিথ্যা দাবি ভাগ করে নেওয়ার জন্য ক্ষমা চাইতে বলেন।

একজন কনজারভেটিভ মন্ত্রী পার্টির প্রার্থীদের সামাজিক যোগাযোগমাধ্যম পোস্টগুলি ভাগ করে নেওয়ার জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন যে হাসপাতালের ফ্লোরে পড়ে থাকা অসুস্থ চার বছরের বাচ্চাটির ছবি মিথ্যা বলে দাবি করেছে।
তবে, নাধিম জাহাওহী তাদের এই পদক্ষেপের বিষয়টি অস্বীকার করেছেন, নির্বাচিত সংসদ সদস্যরা “পাবলিক অফিসের জন্য উপযুক্ত” নন, যুক্তি দিয়ে প্রত্যেককে “ভুল” স্বীকার করার অনুমতি দেওয়া উচিত।
ব্যবসায়ী মন্ত্রীর বিবিসি রেডিও 5 লাইভের সাথে এই প্রমাণের মুখোমুখি হয়েছিল যে “কমপক্ষে পাঁচজন” টরি প্রার্থীরা পোস্টগুলি ভাগ করেছেন, এটি সমন্বিত বিচ্ছিন্নতা অভিযানের অংশ হিসাবে বিশেষজ্ঞরা জানিয়েছেন।
কনজারভেটিভ মন্ত্রী সহকারী টরি প্রার্থীদের হাসপাতালের মেঝেতে অসুস্থ ছেলে সম্পর্কে মিথ্যা দাবি শেয়ার করার জন্য ক্ষমা চাইতে বলেন
কর্বিন – লেবার সরকার ভবিষ্যতে আশা নিয়ে আসবে

প্রচারের পথের আগে বক্তব্য রেখে লেবার নেতা তার চূড়ান্ত এক সমাবেশে বলেছিলেন:

“আগামীকাল, যুক্তরাজ্য জুড়ে লোকেরা ভোট দিতে যাবে এবং তাদের একটি বিকল্প রয়েছে। তারা এমন একটি সরকার নির্বাচন করতে পারে যা তারা বিশ্বাস করতে পারে। তারা এমন একটি সরকার নির্বাচন করতে পারে যা শিশু দারিদ্র্য দূরীকরণ, ইউনিভার্সাল ক্রেডিটের নিষ্ঠুরতা এবং অবিচারের অবসান ঘটাতে পারে, আশা প্রকাশ করে স্বাস্থ্য ও শিক্ষায় যথাযথভাবে বিনিয়োগ এবং বিশ্ব মঞ্চে জলবায়ু জরুরি অবস্থা মোকাবেলা করে পরবর্তী প্রজন্ম।

“টরি সরকার থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হ’ল সারাদেশে লেবারকে ভোট দেওয়া। আমাদের কঠোরতার অবসান হওয়া উচিত এবং এমন একটি সরকার দরকার যা জনগণকে সত্যিকারের আশা এবং সত্যিকারের সুরক্ষা দেবে।

“রাজনীতিতে আস্থার বিষয়টি রয়েছে। যেমন ইশতেহার প্রকাশিত হয়েছে, আমরা এমন একটি সমাজ তৈরি করতে চাই যা সবার পক্ষে কাজ করে। তবে অন্যদিকে আপনি কি এমন একটি প্রধানমন্ত্রীকে বিশ্বাস করতে পারেন যে আমেরিকানদের সাথে আলোচনার বিষয়ে সত্য বলতে পারবেন না? আমাদের জাতীয় স্বাস্থ্যসেবার বেসরকারীকরণ? ব্রেক্সিট আলোচনার সত্যতা কে বলতে পারে না যে তিনি এখনও অবধি কার্যকর করতে ব্যর্থ হয়েছেন, বা এমন একজন যে প্রতিশ্রুতি দিয়েছিলেন যা পরের দিন মরীচিকা হিসাবে পরিণত হয়। আপনি যখন ভোট দিতে যান , আপনার জানা দরকার যে আপনি যে লোকদের নির্বাচন করছেন তাদের কেবল তারা যা বলে তা বোঝায় না তবে তারা যা বোঝায় তা বলে এবং তারা সরকারে যাওয়ার সময় এটিকে সম্পাদন করে।

“পছন্দটি স্পষ্ট। তাদের কোটিপতিদের দল, আমাদের অনেকের দল। কাল আপনি হতাশার পক্ষে ভোট দিতে এবং এই সরকারের অসততার পক্ষে ভোট দিতে পারেন, বা আপনি লেবারকে ভোট দিতে পারেন এবং এমন একটি সরকার পেতে পারেন যা আশা জাগাতে পারে ভবিষ্যৎ.”
রক্ষণশীলরা জীবাশ্ম জ্বালানী বিনিয়োগকারীদের কাছ থেকে নির্বাচনের ‘নোংরা টাকা’ £ 1 মিলিয়ন নেয়।

গ্রিনপিসের গবেষণায় দেখা গেছে, জলবায়ু জরুরি অবস্থার জন্য দায়ী জীবাশ্ম জ্বালানির বিনিয়োগকারীদের কাছ থেকে “ময়লা অর্থ” দেওয়ার জন্য কনজারভেটিভ নির্বাচনী প্রচারণা এক মিলিয়ন ডলারেরও বেশি পকেট তৈরি করেছে।
প্রচারাভিযানের দলটি আশঙ্কা জাগিয়ে তুলেছিল যে কয়লা, তেল ও গ্যাস শিল্পে অর্থায়ন এবং “জলবায়ু সংকটকে আরও খারাপ করার জন্য” সহায়তা করা সংস্থাগুলিতে বরিস জনসনের সরকার “প্রত্যক্ষ” হবে।
“এই অনুদানের পেছনের উদ্দেশ্যগুলি অজানা, তবে আমাদের যে জলবায়ু সংকট রয়েছে তার বিষয়ে দাতাদের স্বার্থ ভবিষ্যতের সরকারের প্রতিক্রিয়াটিকে রূপ দিতে পারে কিনা তা নিয়ে সন্দেহ থাকতে হবে,” গ্রিনপিস ইউকে এর নীতি পরিচালক মো।
“ভোটাররা এই নির্বাচনের প্রচারণা চালাচ্ছেন কে, এবং নির্বাচিত হলে, তারা কীভাবে তাদের নোংরা টাকা নিয়েছে এমন গভর্নিং দলের সাথে অগ্রাধিকারমূলক আচরণ করতে পারে তা জানার অধিকার রয়েছে।”
দ্বিতীয় লিব ডেম প্রার্থী লেবার চ্যালেঞ্জকে সমর্থন করেছেন

কার্ডিফ উত্তরে লিব ডেম প্রার্থী রাইস টেলর কার্যকরভাবে তার লেবার প্রতিদ্বন্দ্বীর সমর্থন করেছেন এবং ভোটারদের “জনসন এবং কনজারভেটিভদের সংখ্যাগরিষ্ঠতা অস্বীকার করার” কৌশলগতভাবে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

কৌশলগত ভোটদানের ওয়েবসাইটে একটি লিঙ্ক পোস্ট করে, এটি এলাকার লোকদের লেবার পার্টির পক্ষে ভোট দেওয়ার পরামর্শ দেয়।

এতে আরও যোগ করা হয়েছে: “আপনার অঞ্চলে লেবার পার্টির পক্ষে ভোট দেওয়া ইইউপন্থি সমর্থক সংসদ সদস্য নির্বাচিত করার এবং ব্রেক্সিট বন্ধ করার সেরা সুযোগ”।
এনএইচএসের ডেটা অ্যাক্সেসের জন্য অ্যামাজনকে নিয়ে ইইউতে দায়ের করা সরকারের বিরুদ্ধে অভিযোগ

অ্যামাজনকে নিখরচায় পাবলিক এনএইচএস ডেটাতে অ্যাক্সেসের অনুমতি দিয়ে সরকার রাষ্ট্রীয় সহায়তা বিধি লঙ্ঘনের অভিযোগ করেছে।

পিএ নিউজ এজেন্সি দ্বারা দেখা একটি চিঠিতে দেখা গেছে যে, ইউরোপীয় ইউনিয়ন কমিশনে একটি আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়েছে, দাবি করা হয়েছে যে তথ্যটি অ্যামাজন তথ্যের ব্যবহারের জন্য যে কারণ দিয়েছে, তার জন্য এই ব্যবস্থাটি “অত্যধিক”।

ব্রেক্সিট বিরোধী প্রচারক এবং গুড ল প্রকল্পের প্রতিষ্ঠাতা জয়লন মওগ্যাম কিউসি চিঠিটি লিখেছেন, দাবি করেছেন যে প্রযুক্তিবিদকে অ্যাক্সেসের জন্য অর্থ প্রদান করা উচিত ছিল।

তিনি বলেছিলেন: “আমরা গোপন রেকর্ডিং থেকে জানি যে সরকার কর কর্তৃপক্ষকে আমাজনকে সহজ করার জন্য leণ দিয়েছিল। এখন দেখে মনে হচ্ছে এটি বিশ্বব্যাপী, চিরকালের, অকাট্য ও রয়্যালটি মুক্ত – এনএইচএসের সমস্ত স্বাস্থ্যসেবা সম্পর্কিত তথ্যের জন্যও লাইসেন্স দিচ্ছে Amazon

“অ্যামাজন বিপুল মূল্যবান স্বাস্থ্যসেবা খাতে একটি পদক্ষেপ নিয়েছে। তবে আমাদের মধ্যে এটি কী? আমাদের সরকারের তথ্যের জন্য অ্যামাজনকে চার্জ করা উচিত ছিল তবে তা হয়নি। আমি এই অভিযোগ করছি যাতে ইইউ কমিশন আমাজনকে অর্থ প্রদান করতে বাধ্য করে। ”

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রীয় সহায়তা বিধিমালা বলছে যে সরকারগুলিকে তিন বছরের মধ্যে ২০০,০০০ ইউরোর বেশি (১৬৮,০০০ ডলার) মূল্যের জন্য কমিশনের অনুমোদন ছাড়া সরকারী সম্পদ প্রদান করা উচিত নয়। প্রচারকারীরা দাবি করেন যে এনএইচএস তথ্যের মূল্য অনেক বেশি।

অ্যামাজন এবং এনএইচএস ইংল্যান্ড উভয়ই জোর দিয়েছিল যে ডেটাগুলি অবাধে উপলভ্য এবং অন্যান্য সংস্থাগুলি ব্যবহার করে, রোগীদের কোনও ব্যক্তিগত তথ্য সরবরাহ করা হচ্ছে না।
যদি বরিস জনসন তার আসনটি হারান তবে কী হবে?

বরিস জনসন অক্সব্রিজ এবং দক্ষিণ রুইস্লিপে ৫,০৩৪ এর সংখ্যাগরিষ্ঠতা রক্ষা করছেন – ১৯২৪ সালের পর যে কোনও প্রধানমন্ত্রীর মধ্যে এটি সবচেয়ে ছোট।
ভোটাররা পরামর্শ দিয়েছে যে রেসটি খুব কাছাকাছি হতে পারে, তাই যদি তিনি হাউস অফ কমন্সে কোনও স্থান অর্জন করতে ব্যর্থ হন তবে কী হবে?

একা একাডেমিকের মতে জনসন কমন্স বা লর্ডসে জায়গা না করেই দায়িত্বে থাকতে পারেন কারণ “প্রধানমন্ত্রী যে কোনও সংসদ সদস্যের সদস্য না হয়ে প্রধানমন্ত্রীর কাছে কোনও সাংবিধানিক বাধা নেই”।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের রাজনীতির অধ্যাপক রবার্ট হ্যাজেল ১৯৬৩-১৯৬৪ সালে স্যার অ্যালেক ডগলাস হোমের উদাহরণ ব্যবহার করেছিলেন।
স্যার অ্যালেক প্রধানমন্ত্রী হওয়ার সময় হাউস অফ লর্ডসের সদস্য ছিলেন কিন্তু তারপরে তিনি তার কৌতুক ত্যাগ করেন। লর্ডসকে ছেড়ে যাওয়ার এবং কমন্সে নিজের আসন অর্জনের জন্য একটি উপ-নির্বাচন জিতে তার মধ্যে ২০ দিনের মধ্যে তিনি কোনও হাউসের সদস্য ছিলেন না।

অধ্যাপক হ্যাজেল বলেছিলেন যে “আজকাল যে রাজনৈতিকভাবে এটি গ্রহণযোগ্য হতে পারে তার প্রশ্নের উত্তর দেওয়া আরও কঠিন … আমি আরও ৫০ বছর পূর্বে, একটি আরও সম্মানজনক যুগে ঘটেছিল এমন কিছু বিষয়ে কথা বলছি।”

অধ্যাপক হ্যাজেল মনে করেন যে সম্ভবত এই সপ্তাহে হেরে গেলে নিরাপদ আসনের একজন টরি জনসনকে উপনির্বাচনে দাঁড়ানোর অনুমতি দেবেন বলে দৃঢ় প্রকাশ করবেন।
তিনি ব্যাখ্যা করেছিলেন: “আমি নিশ্চিত যে অনুগত টরি এমপিরা যদি পাশে দাঁড়াতে রাজি হন তবে বরিস জনসন দ্রুতগতিতে হাউস অফ কমন্সে পুনরায় নির্বাচিত হতে সক্ষম হন। তাকে লর্ডসে আসনের মতো কিছু প্ররোচনা দিতে হতে পারে। ”
শ্রম কি তার সবচেয়ে সম্ভাব্য লাভের সাথে আঁকড়ে থাকতে পারে?

টরি আসন হিসাবে ১৮৫ বছর পরে, ২০১৭ সালে ক্যানটারবেরি লাল হয়ে গেল Pat প্যাট্রিক ককবার্ন কীভাবে এই ছুরি-প্রান্তের আসনে ব্রেক্সিট প্রজন্মের রাজনৈতিক আনুগত্যের পরিবর্তন করেছেন তা একবার দেখেছেন।
অ্যালান পার্ট্রিজ ব্রেক্সিটকে সমর্থন করতেন, স্টিভ কোগান বলেছেন

কৌতুক অভিনেতা এবং অভিনেতা স্টিভ কোগান বলেছিলেন যে অ্যালান পার্ট্রিজ ব্রেক্সিটকে ভোট দিয়েছিল – এবং বরিস জনসনকে তার জীবনের চেয়ে বড় চরিত্রের সাথে তুলনা করেছিল।

বিবিসি রেডিও ৪-এর প্রধানমন্ত্রীর প্রোগ্রামে কথা বলতে গিয়ে এই তারকা বলেছিলেন: “হ্যাঁ, তিনি (ছেড়ে চলে গেছেন) কারণ অ্যালান এমন একজনের মতো যারা খুব আত্মবিশ্বাসী।

“সরকারে প্রচুর লোক আছেন যারা আসলে অ্যালান পার্ট্রিজের মতো আছেন যে তারা অত্যন্ত আত্মবিশ্বাসী এবং তেমনটা অবগত নয়।”

তিনি আরও যোগ করেছেন: “অ্যালান পার্টরিজ, তাঁর দৃষ্টিভঙ্গি এবং দৃষ্টিভঙ্গি বরিস জনসনের পছন্দ দ্বারা প্রভাবিত হয়েছে। ম্যাক্স হেস্টিংস যেমন বলেছিলেন, বরিস জনসন মনে করেন তিনি উইনস্টন চার্চিল তবে তিনি আরও অ্যালান পার্ট্রিজের মতো। ”

টরিদের সংখ্যাগরিষ্ঠতা পেতে বাধা দিতে পারে এমন স্থানীয় প্রার্থীর পেছনে সমাবেশ করার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়ে কূগান কৌশলগত ভোট প্রচারে অংশ নিয়েছেন।

লোকেরা কীভাবে কোনও দলকে তাদের মতামতগুলি একত্রিত করতে পারে না তা জানতে পেরে তিনি উত্তর দিয়েছিলেন: “আমি বলব, দুর্ভাগ্যক্রমে, যদি আপনার নীতিগুলি শূন্যে থাকে তবে নীতি থাকার কোনও মানে হয় না ।

“আপনি যদি তাদের ব্যবহার মানুষের জীবনকে প্রভাবিত করতে এবং মানুষের জীবন পরিবর্তনের জন্য না ব্যবহার করতে পারেন তবে তাদের রাখার কোনও অর্থ নেই” ”
কর্বিন – লেবার সরকার ভবিষ্যতে আশা নিয়ে আসবে।

প্রচারের পথের আগে বক্তব্য রেখে শ্রমিক নেতা তার চূড়ান্ত এক সমাবেশে বলেছিলেন:

“আগামীকাল, যুক্তরাজ্য জুড়ে লোকেরা ভোট দিতে যাবে এবং তাদের একটি বিকল্প রয়েছে। তারা এমন একটি সরকার নির্বাচন করতে পারে যা তারা বিশ্বাস করতে পারে। তারা এমন একটি সরকার নির্বাচন করতে পারে যা শিশু দারিদ্র্য দূরীকরণ, ইউনিভার্সাল ক্রেডিটের নিষ্ঠুরতা এবং অবিচারের অবসান ঘটাতে পারে, আশা প্রকাশ করে স্বাস্থ্য ও শিক্ষায় যথাযথভাবে বিনিয়োগ এবং বিশ্ব মঞ্চে জলবায়ু জরুরি অবস্থা মোকাবেলা করে পরবর্তী প্রজন্ম।

“টরি সরকার থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হ’ল সারাদেশে লেবারকে ভোট দেওয়া। আমাদের কঠোরতার অবসান হওয়া উচিত এবং এমন একটি সরকার দরকার যা জনগণকে সত্যিকারের আশা এবং সত্যিকারের সুরক্ষা দেবে।

“রাজনীতিতে আস্থার বিষয়টি রয়েছে। যেমন ইশতেহার প্রকাশিত হয়েছে, আমরা এমন একটি সমাজ তৈরি করতে চাই যা সবার পক্ষে কাজ করে। তবে অন্যদিকে আপনি কি এমন একটি প্রধানমন্ত্রীকে বিশ্বাস করতে পারেন যে আমেরিকানদের সাথে আলোচনার বিষয়ে সত্য বলতে পারবেন না? আমাদের জাতীয় স্বাস্থ্যসেবার বেসরকারীকরণ? ব্র্যাকসিত আলোচনার সত্যতা কে বলতে পারে না যে তিনি এখনও অবধি কার্যকর করতে ব্যর্থ হয়েছেন, বা এমন একজন যে প্রতিশ্রুতি দিয়েছিলেন যা পরের দিন মরীচিকা হিসাবে পরিণত হয়। আপনি যখন ভোট দিতে যান , আপনার জানা দরকার যে আপনি যে লোকদের নির্বাচন করছেন তাদের কেবল তারা যা বলে তা বোঝায় না তবে তারা যা বোঝায় তা বলে এবং তারা সরকারে যাওয়ার সময় এটিকে সম্পাদন করে।

“পছন্দটি স্পষ্ট। তাদের কোটিপতিদের দল, আমাদের অনেকের দল। কাল আপনি হতাশার পক্ষে ভোট দিতে এবং এই সরকারের অসততার পক্ষে ভোট দিতে পারেন, বা আপনি শ্রমকে ভোট দিতে পারেন এবং এমন একটি সরকার পেতে পারেন যা আশা জাগাতে পারে ভবিষ্যৎ.”
রক্ষণশীলরা জীবাশ্ম জ্বালানী বিনিয়োগকারীদের কাছ থেকে নির্বাচনের ‘নোংরা টাকা’ £ 1 মিলিয়ন নেয়।

গ্রিনপিসের গবেষণায় দেখা গেছে, জলবায়ু জরুরি অবস্থার জন্য দায়ী জীবাশ্ম জ্বালানির বিনিয়োগকারীদের কাছ থেকে “ময়লা অর্থ” দেওয়ার জন্য কনজারভেটিভ নির্বাচনী প্রচারণা এক মিলিয়ন ডলারেরও বেশি পকেট তৈরি করেছে।
প্রচারাভিযানের দলটি আশঙ্কা জাগিয়ে তুলেছিল যে কয়লা, তেল ও গ্যাস শিল্পে অর্থায়ন এবং “জলবায়ু সংকটকে আরও খারাপ করার জন্য” সহায়তা করা সংস্থাগুলিতে বরিস জনসনের সরকার “প্রত্যক্ষ” হবে।
“এই অনুদানের পেছনের উদ্দেশ্যগুলি অজানা, তবে আমাদের যে জলবায়ু সংকট রয়েছে তার বিষয়ে দাতাদের স্বার্থ ভবিষ্যতের সরকারের প্রতিক্রিয়াটিকে রূপ দিতে পারে কিনা তা নিয়ে সন্দেহ থাকতে হবে,” গ্রিনপিস ইউকে এর নীতি পরিচালক মো।
“ভোটাররা এই নির্বাচনের প্রচারণা চালাচ্ছেন কে, এবং নির্বাচিত হলে, তারা কীভাবে তাদের নোংরা টাকা নিয়েছে এমন গভর্নিং দলের সাথে অগ্রাধিকারমূলক আচরণ করতে পারে তা জানার অধিকার রয়েছে।”
দ্বিতীয় লিব ডেম প্রার্থী লেবার চ্যালেঞ্জারকে সমর্থন করেছেন

কার্ডিফ উত্তরে লিব ডেম প্রার্থী রাইস টেলর কার্যকরভাবে তার লেবার প্রতিদ্বন্দ্বীর সমর্থন করেছেন এবং ভোটারদের “জনসন এবং কনজারভেটিভদের সংখ্যাগরিষ্ঠতা অস্বীকার করার” কৌশলগতভাবে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

কৌশলগত ভোটদানের ওয়েবসাইটে একটি লিঙ্ক পোস্ট করে, এটি এলাকার লোকদের লেবার পার্টির পক্ষে ভোট দেওয়ার পরামর্শ দেয়।

এতে আরও যোগ করা হয়েছে: “আপনার অঞ্চলে লেবার পার্টির পক্ষে ভোট দেওয়া ইইউপন্থী সংসদ সদস্য নির্বাচিত করার এবং ব্রেক্সিট বন্ধ করার সর্বোত্তম সুযোগ”।