ডোনাল্ড ট্রাম্প জাস্টিন ট্রুডোকে ন‍্যাটোর শীর্ষ সম্মেলনে ‘দ্বি-মুখী’ বলেছেন

মার্কিন প্রেসিডেন্ট শীঘ্রই ওয়াশিংটনে ফিরে আসার জন্য একটি সংবাদ সম্মেলন বাতিল করেছেন
ডোনাল্ড ট্রাম্প জাস্টিন ট্রুডোকে ন্যাটো শীর্ষ সম্মেলনে সংবাদ সম্মেলনের সময় “দ্বি-মুখী” হিসাবে বর্ণনা করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন যে কানাডার প্রধানমন্ত্রী একজন “ভাল লোক” তবে তিনি “অসন্তুষ্ট” ছিলেন কারণ মিঃ ট্রাম্প কানাডার প্রতি তার জিডিপির দুই শতাংশের জন্য প্রতিরক্ষা ব্যয় না করার কারণে তাকে “ডেকেছিলেন”।

মিঃ ট্রুডোর এমন একটি ভিডিও সম্পর্কে জানতে চাইলে, যেখানে তিনি মিঃ ট্রাম্পকে নিয়ে আলোচনা করবেন বলে বিশ্বাস করা হয়েছে, তিনি বলেছেন: “আচ্ছা তিনি দু’জন মুখোমুখি।

“এবং সত্যই ট্রুডোর সাথে তিনি খুব ভাল লোক, আমি তাকে খুব সুন্দর লোক বলে মনে করি, তবে আপনি সত্য জানেন যে আমি তাকে এই বলেছি যে তিনি দুই শতাংশ বেতন দিচ্ছেন না এবং আমি অনুমান করি যে তিনি এ সম্পর্কে খুব খুশি নন। ”
কেন তিনি মিঃ ট্রুডোর সমালোচনা করেছেন, সে সম্পর্কে আরও গিয়ে তিনি বলেন: “তিনি দুই শতাংশ দিচ্ছেন না এবং তার দুই শতাংশ অর্থ প্রদান করা উচিত, এটি কানাডা, তাদের অর্থ আছে।

“তাই আমি তাকে এ বিষয়ে ডেকে আছি এবং আমি নিশ্চিত যে সে এতে সন্তুষ্ট নয় তবে এটি এটাই।”
মিঃ ট্রাম্প একটি সংবাদ সম্মেলন বাতিল করেছেন বলেও জানা গেছে যা সন্ধ্যা সাড়ে। টার দিকে নির্ধারিত ছিল এবং শীঘ্রই এই শীর্ষ সম্মেলনটি ওয়াশিংটনের উদ্দেশ্যে ছাড়বে বলে জানা গেছে।

হোয়াইট হাউস বাতিলটি অফিসিয়াল কিনা তা প্রদর্শনের জন্য এখনও তার সময়সূচি আপডেট করেনি।
মিঃ ট্রাম্প পরে টুইট করেছেন: “আজকের সভা শেষ হয়ে গেলে আমি আবার ওয়াশিংটনে যাব। আমরা ন্যাটো বন্ধের সময় সংবাদ সম্মেলন করব না কারণ আমরা গত দু’দিন ধরে অনেক কিছু করেছি। সবার নিরাপদ ভ্রমণ! ”

গতকাল বাকিংহাম প্যালেসে এক সমাবেশে মিঃ ট্রুডো মিলে বিশ্বব্যাপী নেতাদের কাছে মিঃ ট্রাম্পকে বিদ্রূপ করতে দেখা গিয়েছিল এমন একটি ভিডিও প্রকাশ পেয়েছে।
তিনি ৪০ মিনিটের একটি প্রেস কনফারেন্স সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ধরা পড়েছিলেন, যা মিঃ ট্রাম্পের সাথে যুক্ত ছিল বলে মনে করা হয়।

বরিস জনসন এমানুয়েল ম্যাক্রনকে জিজ্ঞাসা করেছেন, “আপনি কেন দেরী করলেন?” যার দিকে মিঃ ট্রুডোকে বলতে শোনা যেত “তিনি দেরিতে ছিলেন কারণ তিনি শীর্ষে থেকে ৪০ মিনিটের সংবাদ সম্মেলন করেন।”

মিঃ ট্রুডো পরে বলেছেন: “আপনি কেবল তাঁর দলের চোয়ালগুলি মেঝেতে নামতে দেখেছেন।”

মিস্টার ট্রাম্পের বিনিময়ে নাম উল্লেখ করা হয়নি।
ডাউনিং স্ট্রিট মিঃ জনসনকে ঘটনা থেকে দ্রুত দূরত্বে চলে গেছে, এমন একটি সূত্র জানিয়েছে যে তিনি এই বিনিময়কালে একটি “নির্দোষ প্রশ্ন” জিজ্ঞাসা করেছিলেন।

মিঃ জনসনকে এমন ভিডিও সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল যা উঠে এসেছিল এবং জিজ্ঞাসা করা হয়েছিল: “আপনি কি প্রেসিডেন্ট ট্রাম্পকে গুরুত্ব সহকারে নেন না?”

তিনি জবাব দিয়েছিলেন: “এটি সম্পূর্ণ বোকামি, এবং কোথা থেকে এসেছে তা আমি জানি না।”