সীমান্তে পুশ ইনের বিষয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের নাগরিক ছাড়া কাউকেই কোন সীমান্ত দিয়ে ঢুকতে দেয়া হবে না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রাজশাহীর কয়েকটি সিমান্ত এলাকা দিয়ে পুশ ইন করানোর চেষ্টা নিয়ে যে আলোচনা হচ্ছে, তা নিয়ে বাংলাদেশে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমাদের দেশের নাগরিক কি-না, তা নিশ্চিত না হয়ে কাউকে ঢুকতে দেয়া হবে না। মঙ্গলবার (৩ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রাজশাহীসহ দেশের বিভিন্ন সিমান্ত এলাকা দিয়ে পুশ ইন করানোর চেষ্টা চলছে, বিজিবি’র হাতে অনেকে আটক হয়ছে, এ নিয়ে আতঙ্কিত কি-না” সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মোটেই আতঙ্কিত না। এমন চেষ্টা প্রায় সময়ই হয়ে থাকে। তবে এসব চেষ্টা সীমান্তে দায়িত্ব পালনকারী বিজিবি প্রতিহত করে দেয়। আমি মনে করি এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা আমাদের দেশের নাগরিক ছাড়া কাউকেই গ্রহণ করবো না বা ঢুকতে দিবো না। আর সীমান্ত দিয়ে হাজার হাজার মানুষ বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে বলা হচ্ছে। আসলে তা নয় বলেও এসময় জানান মন্ত্রী।

আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশে ঢোকার জন্য সীমান্তে আসা নাগরিকরা আসলে বাংলাদেশের কি-না সেটা দেখা হচ্ছে। কারণ এ বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে আমাদের অফিসিয়ালি কিছুই জানানো হয়নি। সে কারণেই এ বিষয়ে আগাম মন্তব্য করতে চাই না।

তিনি বলেন, হতে পারে এরা বাংলাদেশের পাসপোর্টধারি, হয়তো এদের পাসপোর্টের মেয়াদ বা ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। সময় মত ফিরতে পারেনি। তবে আবারও আপনাদের বলছি, আমাদের নাগরিক না, এমন কাউকেই আমরা গ্রহণ করবো না। এ নিয়ে আমাদের মাঝে কোন আতঙ্ক নেই।