‘ইন্টারন্যাশনাল চিলড্রেন’স পিস’ পুরস্কার পেলেন গ্রেটা থানবার্গ

সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ জলবায়ু পরিবর্তন আন্দোলনের স্বীকৃতিস্বরূপ বুধবার এই পুরস্কারে ভূষিত হন। ২০০৫ সাল থেকে নেদারল্যন্ডের ডাচ্ কিডসরাইট সংস্থা শিশুকিশোরদের অভাবনীয় কাজের স্বৃীকৃতিস্বরূপ প্রতিবছর এই পুরস্কার প্রদান করে। এ বছর ক্যামেরুনের শান্তিকর্মী ডিভিনা মালুমও (১৫) এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এনডিটিভি
হেগে অনুষ্ঠিত এই পুরস্কারবিতরণী অনুষ্ঠানে গ্রেটা নিজ হাতে পুরস্কার গ্রহণ করতে পারেননি। কারণ ওই সময় মাদ্রিদে একটি জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ করতে তিনি নৌকায় আটলান্টিক পথ পাড়ি দিচ্ছিলেন।
২০১৮ সালের আগস্টে প্রতি শুক্রবার সুইডেনের পার্লামেন্টের সামনে একটি প্ল্যাকার্ড নিয়ে অবস্থানের বিষয়টি বিশে^ আলোচনায় আসে। ওই প্ল্যাকার্ডে লেখা ছিলো ‘জলবায়ুর জন্য স্কুলে ধর্মঘট। ’ বিশ^জুড়ে প্রায় কয়েক হাজার শিশু এখন এই আন্দোলনের সঙ্গে জড়িত হয়েছে।
ভারতীয় শিশু অধিকার কর্মী এবং ২০১৪ সালে শান্তি পুরস্কারপ্রাপ্ত কৈলাশ সত্যার্থী এই পুরস্কার শিশুদের হাতে তুলে দেন। এই পুরস্কারের অর্থমূল্য ১ লাখ ইউরো।
এর আগে পাকিস্তান স্কুলে মেয়েদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা করার স্বীকৃতিস্বরূপ মালালা ইউসুফজাই এই পুরস্কার পেয়েছিলেন।সম্পাদনা: রাশিদ রিয়াজ