লেবার নো-ডিল ব্রেক্সিটকে জোর করা থেকে নতুন প্রধানমন্ত্রীকে ব্লক করার জন্য বিড চালু করতে শ্রম

কেয়ার স্টারমার, ছায়া ব্রেসিট সেক্রেটারি
কায়ার স্টারমার বলেছেন যে টরি নেতাদের মধ্যে কোনও চুক্তি না হওয়ার বিষয়ে আলোচনার কারণেই ব্রেক্সিট এমপিদের কাজ করতে বাধ্য করেছিল।

অক্টোবরে নতুন প্রধানমন্ত্রীকে নো-ডিল ব্রেক্সিটের মাধ্যমে জোর করা থেকে বিরত রাখার এক দু: সাহসী ক্রস-পার্টির প্রয়াসে লেবার প্রথম পদক্ষেপ গ্রহণ করবে।

ছায়া ব্রেক্সিট সেক্রেটারি কায়ার স্টারমার, অ্যাম্বার রুড এবং ফিলিপ হ্যামন্ড সহ টরি মন্ত্রিসভায় মন্ত্রীর নিকট এই নীতিটি ছুঁড়ে দিয়েছিলেন, তারা যদি কোনও চুক্তি না করার বিষয়ে গুরুতর হন তবে তাদের লেবারের প্রচেষ্টা ফিরিয়ে দেওয়া উচিত।

এই পাসটি পাস হলে ২৫ জুন সংসদ সদস্যদের সংসদীয় কর্মসূচির নিয়ন্ত্রণ দেওয়া হবে। একই প্রস্তাবটি তখন যুক্তরাজ‍্য কোনও চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে বাধা দেওয়ার জন্য আইন শুরু করার জন্য ব্যবহার করা যেতে পারে।

বুধবার বিরোধী দিবসের বিতর্ক চলাকালীন লেবার যে প্রস্তাবটি পেশ করে, তাতে প্রাক্তন কনজারভেটিভ মন্ত্রী অলিভার লেটউইন এবং স্কটিশ জাতীয় পার্টি, প্লেড সাইমরু, লিবারেল ডেমোক্র্যাটস এবং গ্রিনসের সমর্থন রয়েছে।

সাধারণ বিরোধী দিনের বিতর্কের মতো নয়, এই প্রস্তাবটি পাস হলে তা বাধ্যতামূলক হবে, তবে আরও রক্ষণশীল সংসদ সদস্যদের সমর্থন সুরক্ষিত করা দরকার।

বরিস জনসন-সহ বুধবার তার প্রচার প্রচারণা চালাচ্ছেন এমন একাধিক টরি নেতৃত্বের প্রতিদ্বন্দ্বী হলেন- এই পরিকল্পনাটি, যা একটি নিবিড়ক্ষিত গোপনীয় বিষয় ছিল, এই পরিকল্পনাটি এসেছে, তারা কোনও চুক্তি-ব্রেসিতকে গ্রহণ করার জন্য তাদের আগ্রহের উপর জোর দিয়েছিল।
জনসন, পাশাপাশি আন্ড্রেয়া লিডসম, ডমিনিক র্যাব এবং এস্টার ম্যাকভি প্রতিজ্ঞা করেছেন যে তারা যদি টরি নেতৃত্ব জিতেন, তবে চুক্তি হয় কিনা তা নির্বিশেষে তারা ৩১ অক্টোবর ইউকেকে ইইউ থেকে বের করে নেবেন।

র‌্যাব কোনও চুক্তি না করে ব্রেক্সিটের মাধ্যমে বল প্রয়োগ করার জন্য সংসদীয় সংস্কারের বিকল্পটি বাতিল করতে অস্বীকার করেছেন, অন্য কিছু প্রার্থী বলেছেন যে তারা মুখোমুখি হবে না।

স্টারমার বলেছিলেন যে টরি নেতৃত্বের প্রতিযোগিতায় ব্রেক্সিটকে ডিল-ডিল করার বিতর্কটি “অশান্তকারী, হাস্যকর এবং বেপরোয়া হয়ে” নেমেছে এবং এমপিদের কাজ করতে বাধ্য করেছিল।

“পরবর্তী সংসদ সদস্য যখন কোনও চুক্তি ছাড়াই এবং ব্রিটিশ জনগণের সম্মতি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে বিধ্বস্ত করার চেষ্টা করছেন, তখন এমপিরা প্রতিবেশী হতে পারবেন না,” তিনি বলেছিলেন।
“এই কারণেই আমরা অনিশ্চিয়তা শেষ করতে এবং দেশজুড়ে সম্প্রদায়ের সুরক্ষার জন্য এই সর্বশেষ ব্যবস্থা নিচ্ছি। কোনও এমপি ব্রেক্সিট বা তাত্ক্ষণিক সংসদের সাথে একমত নন এমন সংসদ সদস্যদের কাছে আমার চ্যালেঞ্জ হ’ল এই প্রস্তাবটি সমর্থন করা এবং জাতীয় স্বার্থে কাজ করা। ”

এই মোশনটিতে কর্বিন ও লেবার চিফ হুইপ নিক ব্রাউন পাশাপাশি লেটউইন, এসএনপি’র ইয়ান ব্ল্যাকফোর্ড, লিব ডেমস ‘ভিনস কেবল, প্লেড সিমরুর লিজ সাভিলি রবার্টস এবং গ্রিন এমপি, ক্যারোলিন লুকাস স্বাক্ষর করেছেন।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে আইনী খেলাপি থেকে যায় তা রোধ করতে কী কী ব্যবস্থা গ্রহণ করতে পারে তা পরিষ্কার নয় ।

লিব ডেম নেতৃত্বের প্রার্থী এড ডেভিসহ কিছু সংসদ সদস্য এটিকে আইনী ডিফল্ট করার পরামর্শ দিয়েছেন যে কোনও প্রধানমন্ত্রীকে চুক্তি ছাড়াই ছাড়ার পরিবর্তে ৫০ অনুচ্ছেদ বাতিল করতে হবে। তবে এটি অসম্ভাব্য যে এ জাতীয় র‌্যাডিক্যাল পদক্ষেপ প্রয়োজনীয় ক্রস-পার্টি সমর্থন অর্জন করতে পারে।

টরি নেতৃত্ব প্রতিযোগিতায় মাইকেল গভকে সমর্থন করা লেটউইন এই পদক্ষেপকে সমর্থন করার জন্য দলীয় সহকর্মীদের সমালোচনার মুখোমুখি হতে পারেন। গভ প্রচারের একটি সূত্র বলেছে: “সমস্ত নেতৃত্বের প্রার্থীদের দল জুড়ে সহকর্মীদের সমর্থন জিততে হবে। মাইকেল সবসময়ই পরিষ্কার ছিল যে কোনও চুক্তি অবশ্যই টেবিলে থাকবে না। ”
হার্ড-ব্রেক্সিট ইউরোপীয় রিসার্চ গ্রুপের উপ-চেয়ার স্টিভ বেকার বলেছেন, লেটউইন সহ টরিরা একটি সাধারণ নির্বাচনের সুযোগকে ঝুঁকির মুখে ফেলেছিলেন যার ফলস্বরূপ রক্ষণশীল দলটি ব্রেক্সিট পার্টি নিশ্চিহ্ন হতে পারে।

জনসনের সমর্থক বেকার বলেছেন: “অলিভার লেটউইন একটি সাধারণ নির্বাচন ঘনিষ্ঠ করেছেন যা কনজারভেটিভদের ২ 26 টির মতো আসন থাকতে পারে। কমন্সের ব্যবসায়ের সরকারী নিয়ন্ত্রণ অস্বীকার করার জন্য এই শ্রম নেতৃত্বের সাথে একত্রিত হওয়া জাতীয় স্বার্থের বিরুদ্ধে দৃ firm়ভাবে থাকার জন্য দায়বদ্ধ নয়। ”

করবিন ইঙ্গিত দিয়েছিলেন যে তার দল সোমবার রাতে শ্রম সাংসদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে অ-চুক্তি ব্রেক্সিট প্রতিরোধের জন্য আন্তরিক প্রচেষ্টা শুরু করবে, এই সভাটি দলের ব্রেক্সিট কৌশলটির তীব্র সমালোচনার মুখে পড়ে।

তিনি বলেন, দলটি “কোনও চুক্তি কখনই মেনে নেবে না … বা সংসদের সংসদ সদস্যরাও তা গ্রহণ করবে না।” আমরা কোনও চুক্তি-সমঝোতার ফলাফল অবরুদ্ধ করতে একটি আন্তঃ-পার্টি ভিত্তিতে কাজ করব। ”
এমপিরা গত মাসে ইউরোপীয় নির্বাচনের আগে আরেকটি গণভোটে লেবারের সমঝোতার সমালোচনা করেছিলেন, যা অনেকে দলের পারফরম্যান্সের জন্য দায়ী করেছেন।

উত্তেজনা বৈঠকে বক্তব্য রাখেন এমন বেশ কয়েকজন সংসদ সদস্য ম্যারি রিমার সহ এর আগে প্রকাশ্যে শ্রমিক নেতার সমালোচনা করেননি, তিনি এই বৈঠকে বলেছেন যে শ্রমকে ভোট দেওয়া তার পক্ষে কঠিন ছিল, এবং লয়েড রাসেল-ময়েল, যিনি একটি সদস্যের ব্যালটের পক্ষে যুক্তি দেখিয়েছিলেন। নীতি পরিবর্তন এবং বলেছেন ল্যাবরের কৌশল নির্ধারণকারী সিনিয়র কর্মীদের সমালোচনা থেকে অব্যাহতি দেওয়া উচিত নয়।

শ্রম সাংসদ আনা তুরলি বলেছেন, বৈঠকটি “অগোছালো এবং কঠিন”। “ক্লিনাররা সম্ভবত এখনও কার্পেটে রক্ত ​​ছাপিয়ে যাচ্ছে,” তিনি বলেছিলেন।

দ্বিতীয় গণভোটকে সমর্থনকারী টারলি বিবিসিকে বলেছিলেন: “আমাদের ফলাফল আমরা কীভাবে চাইছি তা হয়নি এবং আমাদের সে বিষয়ে সত্যবাদী হতে হবে। টরিস প্ররোচিত হওয়ার সময় সমস্ত কিছু ঠিকঠাক করে দেখানো ভাল নয়। আমরা যে অবস্থানে থাকা উচিত সে অবস্থাতে নেই এবং আমাদের আরও ভাল করতে হবে।