বরিস জনসন বলেছেন যে উত্তরে বড় বন্যা হলে ও তা “জাতীয় জরুরি অবস্থা নয়”

বরিস জনসন বলেছেন, ক্ষতিগ্রস্থ অঞ্চল পরিদর্শনকালে উত্তর ইংল্যান্ডের বিভিন্ন অঞ্চলে বড় বন্যা কোনও “জাতীয় জরুরি অবস্থা” নয়।

প্রধানমন্ত্রী ডার্বিশায়ারের ম্যাটলক শহরে এই মন্তব্য করেছেন, যেখানে নদীর তীর ভাঙার পরে এক মহিলা ভেসে গিয়ে পরে মারা গিয়েছেন।

মিঃ জনসন বলেন, সরকার বন্যার প্রতিরক্ষা এবং প্রস্তুতির জন্য বিলিয়ন কোটি টাকা আলাদা করে রেখেছিল “বন্যার কারণে সম্ভবত জলবায়ু পরিবর্তনের কারণে”।

“আপনি এই বাস্তবতার মুখোমুখি হয়ে গেছেন যে এর মতো জায়গাগুলি বন্যার ঝুঁকির মধ্যে রয়েছে – আমরা এর আরও কিছু দেখতে যাচ্ছি,” প্রধানমন্ত্রী বলেন।

তবে, তিনি বলেছেন যে সাম্প্রতিক বন্যার পরিস্থিতি “জাতীয় জরুরি অবস্থার দিকে এগিয়ে যাওয়ার দরকারের মতো দেখাচ্ছে না”।
শনিবার সকালে পরিবেশ সংস্থাটি ইয়র্কশায়ারের ডন নদীর তীরে সাতটি “জীবনকে” বিপদজনক তীব্র সতর্কতা দিয়েছিল। অন্যান্য সতর্কতাগুলি যুক্তরাজ্য জুড়ে রয়েছে।
তবে মেট অফিসের আবহাওয়াবিদ স্টিভেন কেটস বিবিসিকে বলেছেন: “আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হ’ল যে অঞ্চলগুলি বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের বৃষ্টি এড়ানো উচিত এবং কিছুটা অবকাশ পাওয়া উচিত।”

উত্তর ও মিডল্যান্ডস গত কয়েকদিন ধরে সবগুলিতে মুষলধারে বৃষ্টিপাত এবং বন্যা দেখেছিল, কিছু কিছু অঞ্চলে মাত্র ২৪ ঘন্টার মধ্যে এক মাসের বৃষ্টিপাত দেখা গেছে।
নটিংহামশায়ারের ম্যানসফিল্ডে প্রায় 35 টি বাড়ি সরিয়ে নেওয়া হয়েছে, একটি ধসে পড়া খননের কারণে একটি মাটির ধসের ঘটনা ঘটল। লোকদের একটি ডোনকাস্টারের রাস্তায় নৌকায় করে বাড়ি ছেড়ে যেতে দেখা গেছে।

দক্ষিণ ইয়র্কশায়ার ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিস জানিয়েছে যে বৃহস্পতিবার রাতে এটি শতাধিক আটকে পড়া মানুষকে উদ্ধার করেছে।
প্রবল বৃষ্টির কারণে রাস্তাঘাট ও ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার পরে গত দিনগুলিতে পরিবহনও ব্যাহত হয়েছে।

লেবার পার্টির নেতা জেরেমি করবিন দক্ষিণ ইয়র্কশায়ারের ডন ভ্যালি পরিদর্শন করার আগে বলেছিলেন: “জলবায়ু ও পরিবেশের জরুরি অবস্থা দেখতে এ রকম।

“প্রতি বছর আমরা কাজ না করার অর্থ উচ্চ বন্যার জলের, আরও বেশি ঘরবাড়ি ধ্বংস করার এবং আরও ঝুঁকিতে থাকা জীবন।

“বন্যা প্রাকৃতিক দুর্যোগ নয় – এটি মানবসৃষ্ট। জলবায়ু জরুরী সমস্যা মোকাবেলার জন্য সরকারের পরিকল্পনা কেবল দুর্বল নয়, তারা বন্যা প্রতিরোধে বিনিয়োগ করে সম্প্রদায়গুলি তৈরি করতে ব্যর্থ হয়েছে এবং টরি কাটগুলি জরুরি পরিষেবাগুলিকে ব্রেকিং পয়েন্টে প্রসারিত করেছে। “