রিমেইন অ্যালায়েন্স ‘বলছে কমপক্ষে ৪৪ টি আসনে জিততে পারে, বরিস জনসনের নির্বাচনের জয় এবং ব্রেক্সিট উভয়কেই থামাতে পারে

তিনটি অ্যান্টি-ব্রেক্সিট পার্টির ‘রিমেইন অ্যালায়েন্স’ বলছে যে তারা “কমপক্ষে ৪৪টি” আসন জিততে পারে এবং বরিস জনসনকে নির্বাচনের জয় থামাতে পারে – লেবার সব “চুক্তি, জোট বন্ধ করে দিতে পারবে।।

তারা বলেছে যে ৬০ টি আসনে লিবারেল ডেমোক্র্যাটস, গ্রিন পার্টি বা প্লাইড সাইমরু একক প্রার্থীর পক্ষে দাঁড়াবে, সেখানে বিস্তৃত সংখ্যাগরিষ্ঠতা “অত্যন্ত জয়ের যোগ্য” রয়েছে বলে তারা জানিয়েছে।

“বরিস জনসনের সংখ্যাগরিষ্ঠতা নেই তা নিশ্চিত করার পক্ষে এটি যথেষ্ট হবে,” মলি স্কট ক্যাটো, গ্রিন এমইপি বলেছেন।

তবে এই উদ্যোগটি – ১০০ বছর ধরে ব্রিটিশ নির্বাচনের পক্ষের পক্ষ থেকে প্রথম চুক্তি – লেবারের ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেল কর্তৃক প্রচন্ড আক্রমণাত্মক আক্রমণে মিলিত হয়েছিল।

“আমার মনে আছে লিব ডেমস যখন তারা সরকারে ছিল তখন কী করেছিল। এই দেশের যে কোনও প্রতিবন্ধী ব্যক্তিকে জিজ্ঞাসা করুন যিনি কর্মক্ষমতা নির্ধারণের নির্মমতার মধ্য দিয়ে গিয়েছিলেন, ”লিভারপুলের প্রচারের পথে তিনি বলেছিলেন।
আমরা আর কখনও কোনও জোট বা চুক্তিতে প্রবেশ করব না।

ইউনিট টু রিমেন প্রচারে বলা হয়েছে যে এটি লেবার দ্বারা “প্রত্যাখ্যান” করা হয়েছে, দলের কিছু ব্যক্তির সতর্কবাণী তারা বলেছে যে “তারা আপনার সাথে কথা বলেও দেখা যায় না বা আমাকে বহিষ্কার করা হবে”।

পোলিং বিশেষজ্ঞ জন কার্টিস ইউনাইট টু রেইমেনের প্রভাবকে “ন্যূনতম” হিসাবে প্রত্যাখ্যান করেছেন – যুক্তি দিয়ে এটি টরিকে সর্বাধিক ছয়টি আসন বঞ্চিত করবে – কারণ বেশিরভাগ ব্রেক্সিট বিরোধী ভোটার লেবার সমর্থক।

লক্ষ‍্যটি ৬০ টি লক্ষ্যমাত্রার মধ্যে, ২০১৭ সালের সর্বশেষ নির্বাচনে লিব ডেমস, গ্রিনস এবং ওয়েলশ জাতীয়তাবাদীরা যদি একক প্রার্থী দিত তবে কেউই আলাদা ফলাফল দিতে পারত না।
তবে জোটের নির্বাচনী কৌশলবিদ পিটার ডানফি এই ফলাফলগুলিকে অপ্রাসঙ্গিক বলে উড়িয়ে দিয়েছেন – কারণ আড়াই বছর আগে লেবারের কাছে বিশাল দোল” দীর্ঘকাল অদৃশ্য হয়ে গিয়েছিল।

তিনি বলেন, “৬০ টি আসনের মধ্যে কমপক্ষে ৪৪ টিকে চূড়ান্ত বিজয়ী হিসাবে বিবেচনা করা যেতে পারে,” তিনি ইন্ডিপেন্ডেন্টকে বলেছেন, এর অর্থ এটির জন্য দশ শতাংশেরও কম সুইং দরকার।
পোলিংয়ের পরামর্শ অনুসারে একক রিমেইন প্রার্থী কেবলমাত্র “ক্ষুদ্র” ভোটারদের টরিকে বদলে যেতে দেখবেন, মিঃ ডনফি বলেছেন, “রক্ষণশীল-মুখী আসনগুলিতে এটি সমালোচনা হতে পারে।”

কেবল ইংল্যান্ড এবং ওয়েলসের ৬০ টি আসন জুড়েই লিব ডেমস ৪৩ টি আসনে, গ্রিনস ১০ টি এবং প্লাইড সাইমরুতে সাতটি আসনে দাঁড়াবে।

চুক্তিটির সর্বাধিক হাই-প্রোফাইল টার্গেট হ’ল কঠোর-ব্রেসিট পররাষ্ট্রসচিবের সমর্থক ডমিনিক রাব এবং গ্রীনরা তার সেরি ও ওয়ালটনের সারে আসনে লিব ডেমসের পক্ষে দাঁড়িয়ে আছেন।

মিঃ রাব ২০১৭ সালে ৩৯-পয়েন্টের নেতৃত্ব নিয়ে ঘরে ফিরেছিলেন, তবে একটি নতুন জরিপ জো সোয়েনসনের দলকে প্রত্যাশা দিয়েছে, গ্রিনস একপাশে দাঁড়ানোর আগেই তিনি প্রস্তাব করেছেন যে তিনি কেবল ৯ পয়েন্ট এগিয়ে আছেন।
ইউনিট টু রেইমেনের চেয়ারম্যান ও বিদায়ী লিব ডেমের চেয়ারম্যান হিউডি অ্যালেন এবং দক্ষিণ কেমব্রিজশায়ার লক্ষ্যবস্তুদের একটিতে পূর্বে কনজারভেটিভ এমপি “আধুনিক ব্রিটিশ রাজনৈতিক ইতিহাসে নজিরবিহীন” একটি ব্যবস্থার প্রশংসা করেছিলেন।

“এটি ব্রেক্সিটের জন্য সর্বশেষ সুযোগের সেলুন,” তিনি সতর্ক করেছেন