টম ওয়াটসন লেবারেরউপ-নেতা ও এমপি থেকে সরে দাড়াবেন

টম ওয়াটসন ঘোষণা করেছেন যে তিনি লেবার ডেপুটি নেতা এবং সংসদ সদস্য হিসাবে পদত্যাগ করবেন।এমন একটি অপ্রত্যাশিত পদক্ষেপে যা জেরেমি করবিনের অধীনে দলের বামপন্থীর আরোহণ পূর্ণ করবে বলে মনে হচ্ছে।

এক ধাক্কায় ঘোষণাপত্রে লেবারের প্রবীণ নেতা জানিয়েছেন যে তিনি প্রায় চার দশক পরে জনস্বাস্থ্যের বিষয়ে প্রচার চালানোর জন্য ফ্রন্টলাইন রাজনীতি ছেড়ে দেবেন, ১২ ডিসেম্বরের নির্বাচন পর্যন্ত তিনি তাঁর পদে বহাল থাকবেন।

মিঃ ওয়াটসন দাবি করেন যে তিনি “ব্যক্তিগত, রাজনৈতিক” কারণে নয়, তবে ব্রেক্সিট এবং বিরোধীতাবাদ নিয়ে জেরেমি কর্বিনের সাথে বারবার সংঘর্ষের পরে তাঁর ছাড়ার এ সিদ্ধান্তটি নিয়েছেন।

রাজনৈতিক মিত্ররা বলেছে যে দলের মধ্যপন্থী ঐতিহ্যের জন্য দলের আত্মাকে পুনরায় দাবি করার জন্য হেরে যাওয়া লড়াইয়ে তিনি হতাশ হয়েছেন এবং তার সঙ্গী ও শিশুদের সাথে রাজনীতির বাইরে জীবন উপভোগ করার সুযোগ চেয়েছেন, ওজন হ্রাস করার পরে এবং তার জীবন ফিরে পাওয়ার পর থেকে জীবনের জন্য তাঁর নতুন উত্সাহের দিকে ইঙ্গিত করেছেন।

“তিনি যদি মনে করেন যে দুলটি অন্যভাবে খুব দ্রুত ফিরে আসতে শুরু করেছে, তবে তিনি হয়তো ঝুলিয়ে রেখেছিলেন,” একজন মাঝারি লেবার সাংসদ বলেছিলেন। “সম্ভবত তিনি ভেবেছিলেন সামনের রাস্তাটি একটি দীর্ঘ নয়, ছোট ছিল না।”
অন্য একজন ইন্ডিপেন্ডেন্টকে বলেন: “আমি মনে করি তিনি এই আশা ছেড়ে দিয়েছিলেন যে লেবার যা ছিল তা ফিরে আসবে। এমন অনেক লোক আছেন যারা পার্টিতে পরিবেশন করেছেন যারা এখন ভাবছেন যে অন্যান্য ক্যারিয়ার অনুসরণ করার এটি সময় এসেছে। ”
একজন এমপি বলেছেন, ওয়াটসন “অবিশ্বাস্য অপব্যবহার” গ্রহণ করেছেন কারণ তিনি দলের মধ্যে কর্বিনের সমালোচকদের কাছে মূল বক্তব্য হয়েছিলেন এবং কর্বিন বামপন্থী জুনিয়র সহকর্মীদের উপ-নেতার চেয়ে ছায়া মন্ত্রিসভায় আরও শুনানি দেওয়া দেখে হতাশ হয়েছেন।
২০১৫ সালে মিঃ কর্বিন নেতৃত্ব গ্রহণের একই দিনে ৫০ শতাংশ সদস্যের বেশি ভোট নিয়ে প্রত্যক্ষভাবে তাঁর পদে নির্বাচিত হয়েছিলেন, মিঃ ওয়াটসন ছিলেন ছায়া মন্ত্রিসভার এক সদস্য, নেতৃত্বের বরখাস্ত বা ক্ষমতা হ্রাস করার ক্ষমতা ছিল না।
তিনি এই প্রতিরোধ ক্ষমতাটি লেবার আন্দোলনের মধ্যে নিজেকে প্রভাবের বিকল্প মেরু হিসাবে প্রতিষ্ঠিত করতে ব্যবহার করেছিলেন। এই বছরের শুরুর দিকে বেশ কয়েকটি ব্যাকব্যাচারকে ইনডিপেন্ডেন্ট গ্রুপ গঠনের লক্ষ্যে আরও বিচ্ছিন্নতা রোধের আশায় সংসদ সদস্যদের সামাজিক গণতান্ত্রিক ঐতিহ্য থেকে কেন্দ্রবিন্দু সরবরাহের জন্য তাঁর ফিউচার ব্রিটেন গ্রুপটি গঠন করা হয়েছিল।

মিঃ ওয়াটসনের দেওয়া আঠালোতা ব্যতীত কিছু সমমনা সংসদ সদস্যরা দলের সংসদ সদস্য, কর্মী ও সমর্থকরা আরও ভাঙ্গার আশঙ্কা করেছেন।