টনি ব্লেয়ারের ইইউতে যাওয়ার পথটি ব্রেক্সিটের কারণ হতে সাহায্য করেছিল, জান জ্যান-ক্লাড জুন বলেছেন

টনি ব্লেয়ারের ইউরোপীয় সংহতকরণের দৃষ্টিভঙ্গি যুক্তরাজ্যের রাজনৈতিক ইউনিয়নের ক্ষেত্রে মামলা করতে ব্যর্থ হয়ে ব্রেক্সিটের বীজ বপনে সহায়তা করেছিল, জিন-ক্লাউড জাঙ্কার বলেছেন।

বিদায়ী ইউরোপীয় কমিশনের সভাপতি বলেন যে “আমার বন্ধু” মিঃ ব্লেয়ার রাজনীতিবিদদের মধ্যে ছিলেন যারা “ইইউ নিয়ে কিছু চান না” রাজনৈতিক প্রকল্প হিসাবে তারা অফিসে থাকাকালীন ছিলেন।

ব্রিটিশরা ইউরোপীয় ইউনিয়নে চলে যাওয়ার আগে ভোট দেওয়ার আগে তাদের বাড়িতে কখনও ছিল কিনা তা জানতে চাইলে মিঃ জংকার বলেন যে এই প্রস্থানটি “অবাক হওয়ার মতো হওয়া উচিত নয়”।

“এটি আসলেই মূল প্রশ্ন। ১৯৮২ সালের ডিসেম্বরের পর থেকে আমি ইউরোপীয় রাজনীতিতে জড়িত ছিলাম এবং বারবার দেখেছি যে ব্রিটিশরা এই ভিত্তিতে কাজ করেছে: আমরা কেবল অর্থনৈতিক কারণে ইইউতে আছি, “তিনি বিদায় সাক্ষাত্কারে জার্মান পত্রিকা ডের স্পিগেলকে বলেছেন।

“যখন রাজনৈতিক ইউনিয়নের কথা উঠেছে, একসাথে আরও এগিয়ে যাওয়ার জন্য, তারা ইইউর সাথে কিছুই করার চাইছিল না। এমনকি আমার বন্ধু টনি ব্লেয়ারের ক্ষেত্রেও এটি ছিল। আপনি যদি ৪০ বছরেরও বেশি সময় ধরে সেই বিবরণটিতে আটকে থাকেন, গণভোট চলাকালীন লোকেরা যখন এটি স্মরণ করে, তখন অবাক হওয়ার কিছু নেই ”
মিঃ জংকারকে ডিসেম্বরের শুরুতে দায়িত্ব নেওয়ার প্রত্যাশী উরসুলা ভন ডের লায়েন কমিশনের সভাপতি হিসাবে স্থান নেবেন।
প্রাক্তন প্রধানমন্ত্রী মিঃ ব্লেয়ার বুধবার আগত রাষ্ট্রপতির সাথে সাক্ষাত করতে চলেছেন। ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র ব্রাসেলসে সাংবাদিকদের বলেছেন যে এই বৈঠকটি প্রাক্তন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুরোধে এসেছিল এবং ব্রেক্সিট বা দ্বিতীয় গণভোট নিয়ে আলোচনা হবে কিনা তা নিশ্চিত করবে না।
বিদায়ী কমিশনের সভাপতিও বরিস জনসনের উপর তার আক্রমণকে পুনর্বার জানিয়েছেন, যিনি দাবি করেছিলেন যে গণভোট প্রচারের সময় তিনি মিথ্যা কথা বলেছিলেন।

“বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন সহ এতগুলি মিথ্যা কথা বলা হয়েছিল যে তাদের মোকাবেলার জন্য একটি স্বর হওয়া দরকার,” মিঃ জংকার বলেন। লাক্সেমবার্গের রাজনীতিবিদ গণভোটের পর থেকে বেশ কয়েকবার বলেছিলেন যে তিনি চান যে তিনি লিফ দিক থেকে উদ্ভূত অসত্যদের প্রত্যাখ্যানের প্রচারে অংশ নিয়েছিলেন।
ব্লেয়ার সরকারের শীর্ষস্থানীয় ইউরোপীয় একীকরণ নীতিটি হ’ল “পাঁচটি পরীক্ষা” যা ব্রিটেনকে ইউরোপীয় একক মুদ্রার বাইরে রাখে।

ব্রেক্সিট, রাজনীতি এবং আপনার ইনবক্সে সরাসরি ছাড়াই সর্বশেষ খবর