কনজারভেটিভরা লেবারের ছায়া ব্রেক্সিট সেক্রেটারীকে প্রশ্নের উত্তর দিতে পারে না এমন বিভ্রান্তিমূলক সম্পাদিত ভিডিও পোস্ট করেছে

কনজার্ভেটিভদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে ভুয়া চিকিত্সা দেওয়ার পরে ভ্রান্ত প্রচারমূলক ভিডিও প্রকাশ করার মিথ্যা ইঙ্গিত দেওয়া হয়েছে যে শ্রমজীবনের এক প্রবীণ ব্যক্তিত্ব সম্পর্কে ব্রেক্সিট কোনও প্রশ্নের উত্তর দিতে অক্ষম ছিলেন।

টরি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এই ক্লিপটিতে ছায়া ব্রেক্সিট সেক্রেটারি স্যার কায়ার স্টারারের একটি সাক্ষাত্কার দেখানো হয়েছিল, যেখানে তার দলের ব্রেক্সিট নীতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি কথার জন্য ঝুঁকির মধ্যে পড়েছিলেন বলে মনে হয়েছিল।

বাস্তবে, তবে স্যার কেয়ার তাকে জিজ্ঞাসা করা প্রশ্নের পুরো উত্তর সরবরাহ করেছিলেন ।

টরি প্রচারের ভিডিওতে ছায়া ব্রেক্সিট সচিবের ফুটেজগুলি আইটিভির গুড মর্নিং ব্রিটেন (জিএমবি) দ্বারা সাক্ষাত্কার দেওয়া হয়েছে।

স্যার কায়ার ছয় মাসের মধ্যে একটি নতুন ব্রেক্সিট চুক্তি নিয়ে আলোচনার চেষ্টা করার এবং তারপরে এটিকে অন্য বিকল্প হিসাবে রেখে দ্বিতীয় গণভোটে জনগণের কাছে রাখার নীতি ব্যাখ্যা করেছেন। অন্যান্য অনেক লেবারের সাংসদের পাশাপাশি তিনি এর আগেও বলেছিলেন যে এ জাতীয় জরিপে তিনি রিমেইনের পক্ষে প্রচার চালাবেন।
সাক্ষাত্কারটি জিএমবির উপস্থাপক পাইয়ার্স মরগানের সাথে স্যার কিরকে জিজ্ঞাসা করে বলেছিল: “ইইউ আপনাকে কেন ভাল চুক্তি দিবে যদি তারা জানে যে আপনি সক্রিয়ভাবে এর বিরুদ্ধে প্রচার চালাচ্ছেন, যা আপনার বেশিরভাগই যা করছেন তা স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে ? ”
টরি কর্তৃক প্রকাশিত ফুটেজটি মিস্টার স্টারমারকে কয়েক সেকেন্ডের জন্য বিভ্রান্ত এবং বিরামহীন দেখানোর জন্য সম্পাদনা করা হয়েছিল, তিনি প্রস্তাব দিয়েছিলেন যে তিনি প্রশ্নের উত্তর দিয়েছেন না। ভিডিওটিতে ক্যাপশন দেওয়া হয়েছিল: “ব্রেক্সিটের জন্য লেবারের কোনও পরিকল্পনা নেই।”

তবে প্রকৃত সাক্ষাত্কারে স্যার কেয়ার তত্ক্ষণাত্ এই প্রশ্নের জবাবে বলেছিলেন: “আমি ইইউর সাথে, ইইউর ২৭ টি দেশ জুড়ে রাজনৈতিক নেতাদের সাথে কথা বলছি, তিন বছরের জন্য এবং আমি খুব ভাল করেই জানি যে কোনও চুক্তির পরামিতিগুলি কী তারা একটি লেবার সরকারের সাথে করত।

“আমরা ছয় মাস বা তারও আগে সরকারের সাথে যে আন্ত: পার্টির আলোচনায় ছিল তার মধ্যে কিছুটা অনুসন্ধান করেছি, তাই আমি জানি যে শুল্ক ইউনিয়ন, একক বাজারের সারিবদ্ধকরণ এবং শ্রমিকদের অধিকার ও পরিবেশের অধিকার এবং ভোক্তা অধিকার সংরক্ষণ এমন কিছু যা নিয়ে আলোচনা করা যেতে পারে ””

টুইটার ব্যবহারকারীরা টরি ভিডিওটি বিভ্রান্তিকর এবং মিস্টার স্টারমার এই প্রশ্নের পুরো উত্তর দিয়েছিল বলে ইঙ্গিত করার পরে মিঃ মরগান লিখেছেন: “ঠিক আছে, তিনি করেছেন, যদিও খুব দৃঢ় প্রত্যয়ী নয় – তবে এটি যেভাবে সম্পাদনা করা হয়েছে তা বিভ্রান্তিমূলক এবং অন্যায্য কেয়ার স্টারমার। ”

দ্য ফুলফ্যাক্ট দাতব্য সংস্থা কনজারভেটিভদেরও সমালোচনা করে বলেছিল, “ফুটেজটি সম্পাদন করা হয়েছে যাতে দেখে মনে হয় যে মিস্টার স্টারমার সাড়া দেয় না।”

এতে যোগ করা হয়েছে: “প্রত্যেকে প্রচারণা থেকে পরিষ্কার এবং সঠিক তথ্যের দাবি রাখে যাতে তারা কাকে ভোট দেবে সে সম্পর্কে তারা নিজেরাই মন তৈরি করতে পারে।”
ভিডিওটির সমালোচনা করা সত্ত্বেও, কনজারভেটিভরা দলটির মিডিয়া টিমের সাথে ডক্টরেটেড ফুটেজকে রক্ষা করেছেন: “আজ সকালে কেয়ার স্টারমারের সাক্ষাত্কারের সত্যতা সম্পর্কে কিছু জিজ্ঞাসাবাদ হয়েছে যেখানে তিনি ব্রেক্সিটকে বিলম্বিত করার জন্য লেবারের পরিকল্পনার ব্যাখ্যা দিতে অক্ষম ছিলেন। বিশ্বাস করুন বা না করুন, এই গাড়ী দুর্ঘটনার সাক্ষাত্কারটি সত্যিই হয়েছিল ””

টুইটটিতে জিএমবির কয়েকটি সাক্ষাত্কারের একটি ক্লিপ উপস্থিত ছিল তবে তাৎপর্যপূর্ণভাবে, প্রাথমিক ভিডিওটিতে স্যার কিরের উত্তর দিতে অক্ষম ছিল এমন প্রশ্নের অন্তর্ভুক্ত করা হয়নি।