বরিস জনসন নাইজেল ফ্যারেজের সাথে জোট’ গঠনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন

বোরিস জনসন ১২ ডিসেম্বরের নির্বাচনে লেবার নেতা জেরেমি কর্বিনকে বিজয়ী না হতে দেয়ার জন্য ব্রেক্সিট চুক্তি গঠনের জন্য নাইজেল ফ্যারেজের প্রস্তাব বাতিল করে দিয়েছেন। টরি নেতা বিবিসিকে বলেছেন যে তিনি ‘পরামর্শের জন্য সর্বদা কৃতজ্ঞ’ তবে তিনি নির্বাচনী চুক্তিতে প্রবেশ করবেন না কারণ এর ফলে তার ভোটের ব্যয় হতে পারে। এর আগে আজ ফারাজ জনসনকে একটি আলটিমেটাম দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন – তার প্রত্যাহার চুক্তিটি বাতিল করুন এবং একটি ‘ছেড়ে দিন জোট’ গঠন করুন – বা দেশের প্রতিটি আসনে ব্রেক্সিট পার্টি থেকে প্রতিযোগিতার মুখোমুখি হন। ফ্যারেজের পরামর্শটিকে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প সমর্থন করেছেন, যিনি বলেছিলেন যে যদি এই দু’জনকে ‘একত্রিত’ করা হয় তবে তারা একটি ‘অচল শক্তি’ হয়ে উঠতে পারে এবং ‘ভয়ঙ্কর’ কিছু করতে পারে। তবে বিবিসির রাজনৈতিক সম্পাদক লরা কুইনসবার্গের সাথে একটি সাক্ষাত্কারে প্রধানমন্ত্রী বলেছেন যে অন্য কোনও দলের সাথে চুক্তি করতে অসুবিধা হ’ল এটি কেবল ‘জেরেমি কর্বিনকে দশ নম্বরে রাখার ঝুঁকি’।
তিনি বলেন, ‘আমি খুব, খুব স্পষ্টভাবে বলতে চাই যে এই সরকার বাদে অন্য কোনও দলের পক্ষে ভোট দেওয়া, এই রক্ষণশীল সরকার… মূলত জেরেমি কর্বিনকে সমপরিমাণ অনুরূপ’, তিনি বলেছেন।
আইটিভির সাথে পৃথক সাক্ষাত্কারে তিনি বলেন যে ব্রেক্সিটকে সম্পন্ন করার একমাত্র উপায় হ’ল রক্ষণশীলকে ভোট দেওয়া তিনি বলেন: ‘এই সরকারের পক্ষে ভোট দিন কারণ দুর্ভাগ্যক্রমে আমি যেমন উল্লেখ করার চেষ্টা করেছি যে আপনি যদি অন্য কোনও দলের পক্ষে ভোট দেন তবে ঝুঁকি হ’ল আপনি কেবল জেরেমি করবিনকে, লেবার পার্টিকে, আলাদা করে বিলম্ব করবেন, পরের বছর শুধু একটি গণভোট নয়, দুটি রেফারেন্ডামস। ‘ইউরোপীয় ইউনিয়নটি ৩১ ই অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের শুরু হওয়ার মাত্র দুই সপ্তাহ আগে তিনি ব্রাসেলসের সাথে যে ব্রেক্সিট চুক্তি করেছিলেন তারও রক্ষা করেছেন। ব্রেক্সিট পার্টির নেতা মিঃ ফারাজ বলেছেন, জনসনের বর্তমান চুক্তিটি ‘রাস্তায় ক্যান লাথি মারছে’ এবং বলেছে যে এর আওতায় উত্তর আয়ারল্যান্ডকে ‘হাইভ অফ’ করা হয়েছে।

জনসন আজ স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তিনি তার চুক্তি প্রদানের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী প্রচারে লড়াই করবেন এবং দুই পক্ষের মধ্যে সহযোগিতার কোনও আশা নিহত করবেন। মিঃ জনসন ডোনাল্ড ট্রাম্পের দাবিও প্রত্যাখ্যান করেছেন যে তার EU চুক্তি মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যে ভবিষ্যতের বাণিজ্য চুক্তিতে বাধা সৃষ্টি করতে পারে। স্কাই নিউজকে কথা বললে তিনি বলেন: ‘আমি আশঙ্কা করছি যে আমি মার্কিন রাষ্ট্রপতির বিরুদ্ধে কোনও জোর দেওয়া চাই না, তবে সে ক্ষেত্রে তিনি স্পষ্টতই ভুলভ্রান্তিতে আছেন, যে কেউ আমাদের চুক্তির দিকে তাকিয়ে দেখতে পাবে এটি একটি চমৎকার কাজ. ‘এটি যা করে তা হ’ল এটি আমাদের অর্থ, আমাদের সীমানা এবং আমাদের আইনগুলির নিয়ন্ত্রণ আবার ফিরিয়ে আনতে দেয়, তবে এটি আমাদের জেনেভাতে আমাদের শুল্কের সম্পূর্ণ নির্বিঘ্ন নিয়ন্ত্রণ রাখতে এবং একটি যুক্তরাজ্য হিসাবে এটি করার অনুমতি দেয়।
‘এই চুক্তিটি প্রস্তুত হতে প্রস্তুত, আমরা এটি নিয়ে আলোচনা করেছি। লোকেরা বলেছিল এটি সম্ভব ছিল না। তবে সেখানেই আছে। ’
তিনি বলেন যে তিনি আশা প্রকাশ করেছেন যে সরকার সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে জানুয়ারীর মাঝামাঝি সময়ে ব্রেসিতকে ‘লাইনের ওপারে’ পেতে পারে, দাবি করে যে বর্তমান সংসদ কখনও তার ব্রেক্সিট চুক্তি পাস করতে পারত না। তিনি টরি বিদ্রোহী এবং বিরোধী সংসদ সদস্যদের উদ্দেশ্য করে ব্রেক্সিটের সময়সীমা পিছনে ঠেকাতে ইচ্ছাকৃতভাবে ‘রশি-এ-ডোপিং সরকারকে’ বলে অভিযুক্ত করেছেন, তাকে কোনও নির্বাচন বলার অপেক্ষা রাখে না। তিনি বলেছেন: ‘কেউ নির্বাচন চায় না তবে আমাদের এখনই তা করা উচিত।’