‘ইউরোপে রবীন্দ্রনাথ’:

কবিগুরুর অমিয় বানী আর সুরে বাঙালি উদ্দীপনা খুঁজে পায়। অসুরের বিনাশে সুরকে প্রতিবাদের হাতিয়ার হিসেবে কবিগুরুর সেই অমিয় বানীই শিল্পানুরাগীদের সামনে গত নয় বছর ধরে শৈল্পিকভাবে তুলে ধরার চেষ্টা করছে সঙ্গীত সংগঠন ‘উত্তরায়ণ’।

রবীন্দ্রসংগীত চর্চা ও বিকাশের এই সংগঠনটির প্রতিষ্ঠার নবম বার্ষিকী উদযাপন উপলক্ষে শনিবার বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হবে ‘ইউরোপে রবীন্দ্রনাথ’ শীর্ষক বিশেষ গীতি আলেখ্য।
এদিন সন্ধ্যায় শাহবাগের জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

বিশেষ অতিথি হিসেবে থাকছেন একই মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামালসহ সাংস্কৃতিক অঙ্গনের অনেকেই। বিষয়টি নিশ্চিত করেন উত্তরায়ণ-এর পরিচালক ও বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী লিলি ইসলাম।

আয়োজনটি প্রসঙ্গে লিলি ইসলাম বলেন, ‘প্রতি বছরই রবীন্দ্রনাথ ও তার গানকে আমরা নানাভাবে দর্শক-শ্রোতাদের সামনে তুলে ধরার চেষ্টা করি। সেই ধারাবাহিকতায় এবারের আয়োজন সাজিয়েছি তার ইউরোপ সফর এবং সেইসব সফরে রচিত গানগুলো দিয়ে। কবিগুরু অসম্ভব ভ্রমণপিপাসু মানুষ ছিলেন। ভ্রমণে গিয়ে তিনি প্রচুর লিখতেন। যে লেখা ও গানের মধ্য দিয়ে উঠে এসেছে বিভিন্ন দেশ-স্থান-প্রকৃতি সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি। আমরা এবার চেষ্টা করেছি তার ইউরোপ সফরকালে রচিত ২০টি গান ও গল্প সবার সামনে তুলে ধরার। আশা করছি সবার ভালো লাগবে।’

লিলি ইসলামের পরিকল্পনা, গবেষণা ও পরিচালনায় তিনি ছাড়াও এতে সঙ্গীত পরিবেশন করবেন ইশরাত জাহান বিথি, নাহিদ পারভীন, রতন মজুমদার, টিংকু কুমার শীল, মৌমিতা পাল, সাইফুল ইসলাম, অভিজিৎ দে, নুসরাত জাহান সাথী, শিমু দেসহ উত্তরায়ণ-এর ২৫ জন সদস্য।

পুরো আয়োজনটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিডি প্রতিদিন/কালাম