জলবায়ু আন্দোলনের জন্য পুরস্কার নয়, প্রয়োজন ক্ষমতায় থাকা মানুষের বিজ্ঞানের কথা শোনা, গ্রেটা থানবার্গ

সুইডেন ও নরওরয়েতে জলবায়ু আন্দেলনের স্বীকৃতিস্বরূপ আঞ্চলিক আন্তঃসংসদীয় সহযোগিতা সংস্থা নরডিক কাউন্সিল তাদের বার্ষিক পরিবেশ পুরস্কার হিসেবে মঙ্গলবার গ্রেটা থানবার্গের নাম ঘোষণা করে। কিন্তু এই ঘোষণার পর গ্রেটা থানবার্গের এক প্রতিনিধি জানায়, তিনি এই পুরস্কার গ্রহণ করবেন না। দ্য গার্ডিয়ান, সিএনএন।

যুক্তরাষ্ট্র হতে গ্রেটা এ বিষয়ে ইনস্টাগ্রামে লিখেছেন, জলবায়ু আন্দোলনের জন্য আর কোনো পুরস্কারের প্রয়োজন নেই। আমাদের যা প্রয়োজন তা হলো আমাদের রাজনীতিবিদ ও ক্ষমতায় থাকা মানুষেরা যেন বর্তমান এবং ভালো বিজ্ঞানের কথা শোনেন।

এই পুরস্কারের অর্থ মূল্য প্রায় ৫২ হাজার ডলার। মাত্র ১৬ বছর বয়সে গ্রেটা থানবার্গ বিশ্বে চলমান জলবায়ু আন্দোলনের নেতায় পরিণত হয়েছেন। ২০১৮ সালের আগস্টে প্রতি শুক্রবার সুইডেনের পার্লামেন্টের সামনে একটি প্ল্যাকার্ড নিয়ে অবস্থান নিয়ে বিশে^ আলোচনায় আসেন গ্রেটা। ওই প্ল্যাকার্ডে লেখা ছিল, “জলবায়ুর জন্য স্কুলে ধর্মঘট। ”

নরডিক কাউন্সিল তাকে এই পুরস্কারের জন্য মনোনয়ন করাকে ‘বড় সম্মান’ বলে উল্লেখ করেছে কিন্তু গ্রেটা সংস্থাটির সমালোচনা করছেন। এছাড়াও তিনি জলবায়ু ইস্যুতে নরডিক দেশগুলোর ভূমিকার সমালোচনা করেছেন। সম্পাদনা: রাশিদ রিয়াজ