১২ ই ডিসেম্বর ব্রিটেনে সাধারন নির্বাচন অনুষ্টিত হবে

প্রাক ক্রিসমাস নির্বাচনের জন্য সংসদ সদস্যরা একটি বিল পাস করে,এবং সে বিলের কারনে বরিস জনসনের আনা বিল ১২ ই ডিসেম্বরের সাধারণ নির্বাচনের তারিখ ঘোষনা করা হয়।

ইইউ নাগরিক এবং ১৬–১৭ বছর বয়সিদের ভোট প্রদানের আহ্বান জানিয়ে লেবার সংশোধনীর উপর ভোট দেওয়ার অনুমতি দিতে অস্বীকার করলে প্রধানমন্ত্রী এর আগে সম্ভাব্য বাধা এড়িয়ে গিয়েছেন।

সরকার বলেছিল যে কোনও একটি সংশোধনী পাস হলে বিলটি টেনে নেবে।

এমপিরাও জেরেমি কর্বিনের নির্বাচনের তারিখ পরিবর্তন করে ৯ ডিসেম্বর, মন্ত্রীদের চেয়ে তিন দিন আগে পরিবর্তনের জন্য প্রস্তাবিত একটি সংশোধনী প্রত্যাখ্যান করতে ৩১৫ থেকে ২৯৫ ভোট দিয়েছিলেন।
লেবারের ওয়ান স্মিথ ঘোষণা করেছেন যে তিনি সাধারণ নির্বাচনে অংশ নেবেন না।

পন্টিপ্রিড এমপি প্রায় এক দশক ধরে তার এই নির্বাচনী এলাকার এমপি ছিলেন, এবং একবার লেবার পার্টির নেতা হওয়ার দৌড়ে জেরেমি কর্বিনের বিপক্ষে একমাত্র চ্যালেঞ্জ হিসাবে দাঁড়িয়েছিলেন – এই ভোটটি তিনি মাত্র 38% ভোট পেয়ে হেরে গিয়েছিলেন।

তবে এখন মিঃ স্মিথ নিশ্চিত করেছেন যে মিঃ কর্বিনকে দেওয়া এক সংক্ষিপ্ত চিঠিতে তিনি “রাজনৈতিক ও ব্যক্তিগত কারণে” পরবর্তী নির্বাচনে লড়বেন না বলেছেন।
তৃতীয় পাঠের প্রথম সাধারণ নির্বাচনের আইন বিরোধী ২০ জন সংসদ সদস্যের মধ্যে লেবারের ১১ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

তারা হলেন: অ্যাড্রিয়ান বেইলি (ওয়েস্ট ব্রমউইচ ওয়েস্ট), মার্গারেট বেকেট (ডার্বি সাউথ), আন ক্লুইড (সাইনন ভ্যালি), পল ফারেল্লি (নিউক্যাসল-আন্ডার-লাইমে), পিটার কাইল (হোভ), ডেভিড ল্যামি (টটেনহ্যাম), আয়ান লুকাস ( রেক্সহ্যাম), অ্যালবার্ট ওভেন (ইয়্নিস সোম), ব্যারি শেরম্যান (হাডারসফিল্ড), ওভেন স্মিথ (পন্টিপ্রিড), ড্যানিয়েল জেইচনার (কেমব্রিজ)।

এই আইনটির বিরোধিতা করার জন্য অন্য নয় জন সংসদ সদস্য হলেন:

একজন এসএনপি সাংসদ: অ্যাঙ্গাস ব্রেন্ডন ম্যাকনিল (না এইচ-আইলিয়ানান ইয়ার)।

থ্রি প্লিড সাইমরু: জনাথন এডওয়ার্ডস (কারমার্টেন ইস্ট এবং ডাইনফিউআর), লিজ সাভিল রবার্টস (ডুইফার ম্যারিওনিনিড্ড), হুইল উইলিয়ামস (আরফন)।

তিনজন স্বতন্ত্র গ্রুপ ফর চেঞ্জের এমপি: অ্যান কফি (স্টকপোর্ট), মাইক গ্যাপস (আইলফোর্ড দক্ষিণ), আনা স্যুব্রি (ব্রোক্সটো)।

গ্রিন পার্টির এমপি ক্যারোলিন লুকাস (ব্রাইটন প্যাভিলিয়ন)

ইন্ডিপেন্ডেন্ট লেডি হার্মান (উত্তর ডাউন)
বুধবার, নভেম্বর সকাল ১১.২০ মিনিটে সংসদ ভেঙে দেওয়া হবে, জ্যাকব-রিস মোগ এমপিরা সরকারের বিল পাস হওয়ার পরে সংসদ সদস্যদের জানিয়েছেন।

বিলটি প্রথমে হাউস অফ লর্ডসে যাবে, তবে সংসদ সদস্যদের দ্বারা অনুমোদিত হওয়ার পরে এটি অনির্বাচিত উচ্চ চেম্বারের দ্বারা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা কম।
প্রথম দিকের সাধারণ নির্বাচনের জন্য তাঁর বিড কমন্স সাফ করার পরে ১৯২২ সালের কমিটির বৈঠকে উপস্থিত হয়ে বরিস জনসন সবেমাত্র অভ্যর্থনা জানালেন

টরি এমপিরা পার্লামেন্টে সভার জন্য আসার সাথে সাথে টেবিলটি বেধে দিয়েছিলেন।
লিব ডেমের নেতা জো সোয়েনসন ব্রেক্সিটকে থামানোর একটি নির্বাচন “আমাদের সেরা সুযোগ” বলেছেন।

তিনি বলেছেন যে তার দলটি “রিমেইনের সবচেয়ে শক্তিশালী দল এবং অনুচ্ছেদ ৫০ বাতিল করে ব্রেক্সিটকে থামানোর জন্য একটি ইশতেহারে দাঁড়িয়ে থাকবে”।

“এই দেশটি বরিস জনসন এবং জেরেমি কর্বিনের চেয়ে ভাল দাবিদার এবং আমি প্রধানমন্ত্রীর জন্য লিবারেল ডেমোক্র্যাট প্রার্থী হিসাবে আমাদের ইতিবাচক, ইউরোপীয়পন্থী, উদার দৃষ্টিভঙ্গি দেশে আনতে আগ্রহী,” তিনি আরও যোগ করেছেন।
জেরেমি করবিন বলেছেন যে ডিসেম্বরের নির্বাচন হবে “আমাদের দেশে রূপান্তর করার এবং জনগণকে পিছনে রাখার স্বার্থযুক্ত স্বার্থ গ্রহণের এক প্রজন্মের সুযোগ”।

সংসদ সদস্যরা সরকার পাশ করার পরপরই জারি করা এক বিবৃতিতে লেবার নেতা আরও বলেছেন: “এই নির্বাচনের পছন্দটি পরিষ্কার হতে পারে না।

“একটি লেবার সরকার আপনার পক্ষে থাকবে, অন্যদিকে বরিস জনসনের কনজারভেটিভ – যারা মনে করেন তারা শাসনের জন্য জন্মগ্রহণ করেছেন – কেবলমাত্র সুবিধাবঞ্চিত কয়েকজনের দেখাশোনা করবেন।

“আমরা এখন আমাদের দেশের সত্যিকারের পরিবর্তনের জন্য সর্বাধিক উচ্চাভিলাষী ও র‌্যাডিক্যাল প্রচার শুরু করব খুব কম সংখ্যক লোকের জন্য একটি দেশ গড়ার এবং পরবর্তী প্রজন্মের জন্য উপযুক্ত এইটাই আমাদের সুযোগ ”