ই ইউ প্রধানমন্ত্রীর কর অথবা মর প্রতিশ্রুতি মেরে দিয়েছে এবং প্রধানমন্ত্রী এস এন পি ও লিব- ডেমের প্রি- ক্রিস্টমাস নির্বাচনের পরিকল্পনা হ‍্যাউজাক করেছে

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা ২০২০ সালের ৩১ জানুয়ারী পর্যন্ত তিন মাসের ব্রেক্সিট বাড়ানোর বিষয়ে একমত হয়েছেন – হ্যালোইন কর্তৃক ইউরোপের ব্লক থেকে বেরিয়ে যাওয়ার বরিস জনসনের প্রতিশ্রুতি কেড়ে নিল।

প্রধানমন্ত্রী ১২ ডিসেম্বরের নির্বাচনের জন্য কমন্সে বিড দিলে এটি আসে। নির্ধারিত-মেয়াদী সংসদ আইন (এফটিপিএ) এর অধীনে খ্রিস্টমাস প্রাক নির্বাচনের জন্য তার দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ – অর্থাৎ ৪৩৪ সংসদ সদস্যের সমর্থন প্রয়োজন।

এই পরিকল্পনার জন্য লেবারের সমর্থনের অভাব মানে হ’ল এটি পরাজিত হওয়ার সম্ভাবনা রয়েছে তবে লিব ডেমস এবং এসএনপি এফটিপিএ বাইপাস করার জন্য একটি লাইন বিল প্রস্তাব করেছে, যার ফলে মিঃ জনসনকে ডিসেম্বরের নির্বাচন পেতে কেবল সাধারণ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে।
পিটার ম্যান্ডলসন বলেছেন জেরেমি কর্বিনের ‘দুর্বল ব্যক্তিগত রেটিংয়ের’ জন্য না হলে ও লেবার দৃঢ় অবস্থানে থাকবে ।
টনি ব্লেয়ারের প্রাক্তন ঘনিষ্ঠ মিত্র পিটার ম্যান্ডলসন স্বীকার করেছেন যে লেবার এখনও তার বামপন্থী ইশতেহারের মাধ্যমে ক্ষমতা অর্জন করতে পারে – তবে কেবলমাত্র সম্ভব লেবার যদি জনসাধারনের অপ্রিয় নেতা জেরেমি কর্বিনকে ফেলে দেয়।

একটি গবেষণাপত্রে, নতুন লেবারের প্রতিষ্ঠাতা “নতুন ধারণা” দেওয়ার পরিবর্তে “তারা কেবল কী আন্দোলন শুনতে চান তা আন্দোলনটি জানান” বলে ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেলকে সমালোচনা করেছিলেন।
লর্ড ম্যান্ডেলসন লেবারের বামপন্থী অর্থনৈতিক পরিকল্পনাগুলি আক্রমণ করেছেন তবে স্বীকার করেছেন যে ভোটাররা বিজয়ী হতে পারেন।
ব্লেয়ারের প্রাক্তন মিত্র ‘প্রচুর ফ্রি অফার’ উপহাস করে তবে স্বীকার করে যে তারা ১০ নম্বরের সরবরাহ করতে পারে – যদি কর্বিনকে বাদ দেয়া হয়।
ইইউ তিন মাসের বিলম্বের অংশ হিসাবে ‘নমনীয়তা’ দেয়।
ইন্ডেপেন্ডেন্টের ইউরোপের সংবাদদাতা জোন স্টোন ৩১ ই জানুয়ারী অবধি ব্রেক্সিট বিলম্বের অনুমোদনের ইইউ রাষ্ট্রদূতদের সিদ্ধান্তের সর্বশেষতম মন্তব্য করেছেন।
ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড তাস্ক এই সম্প্রসারণটিকে একটি “নমনীয়তা” হিসাবে বর্ণনা করেছেন, সুতরাং এমপিরা সময়সীমা শেষ হওয়ার আগেই প্রত্যাহারের চুক্তিকে অনুমোদন দিলে যুক্তরাজ্য এখনও ফেব্রুয়ারির আগে চলে যেতে পারেন।

ইউ ২০২০ ফেব্রুয়ারি অবধি ব্রেক্সিট বিলম্বকে সম্মত করতে রাজি হয়েছে।
‘ফ্লেক্সটেনশন’ প্রত্যাহারের চুক্তিটি দ্রুত অনুমোদন হলে ব্রিটেনের ছাড়ার আগে দেখতে পেত
গ্যাভিন উইলিয়ামসন লিব-ডেম-এসএনপি পরিকল্পনাকে বাতিল করেন না।

শিক্ষাসচিব গ্যাভিন উইলিয়ামসন একটি সাধারণ নির্বাচনের জন্য মামলাটি তৈরি করছেন।

“আমি আশা করি এটি ১২ ইডিসেম্বর হবে,” তিনি স্কাই নিউজকে বলেছেন। “আপনার অবস্থা প্রায়শই এমন হয় না যে সরকার বলছে আমাদের সাধারণ নির্বাচন হওয়া দরকার এবং তারপরে আপনার বিরোধী দলের নেতা না বলে বলছেন। আমি টেকসই মনে করি না। ”

উইলিয়ামসন ডিসেম্বরের নির্বাচনের বিষয়ে এক-লাইন বিল ভোটের জন্য লিব ডেম-এসএনপি প্রস্তাব প্রত্যাখ্যান করেননি, তবে জোর দিয়েছেন যে সরকারের ফিক্সড টার্ম পার্লামিনেন্টস অ্যাক্টের (এফটিপিএ) ভোট আজ সাধারণ নির্বাচন পাওয়ার “দ্রুততম ও সহজতম” উপায় হবে ।

তিনি এর আগে বিবিসি প্রাতঃরাশে বলেছিলেন যে সোমবার সন্ধ্যায় তারা প্রত্যাশিত ভোটে জিততে পারে এমন একটি ভাল সম্ভাবনা রয়েছে – সরকারকে ৪৩৪ সংসদ সদস্যের একটি “সুপার সংখ্যাগরিষ্ঠ” দরকার – তবে এটি গ্রহণ করা “চ্যালেঞ্জিং” ।

রবিবার দশ নম্বরের এক কর্মকর্তা বলেছেন: “আমরা অন্য বিরোধী দলগুলির প্রস্তাবিত মতামত সহ ব্রেক্সিটকে সম্পন্ন করার জন্য সমস্ত অপশন দেখব।”

রিপোর্টগুলি সূচিত করে যে ডাউনভিং স্ট্রিটের আধিকারিকরা এখন বিরোধী দলগুলির এফটিপিএকে বাইপাস করার জন্য এক-লাইন বিলের ধারণা বাছাইয়ের বিষয়ে বিবেচনা করছেন, কারণ এটির জন্য কেবল সাধারণ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে।
মঙ্গলবার থেকে ১০ ডিসেম্বর বা ১২ ডিসেম্বরের নির্বাচনের জন্য সরকার প্রাথমিকভাবে তাদের নিজস্ব লাইন বিলের দিকে চাপ দেওয়ার চেষ্টা করতে পারে যদি আজ এফটিপিএ রুট ব্যর্থ হয়, তবে আংশিকভাবে লিব ডেমস এবং এসএনপি জরিপের তারিখের আদেশের বিজয়কে অস্বীকার করতে পারে।
মন্ত্রী সংসদ সদস্যদের ১২ ডিসেম্বরের নির্বাচনকে সমর্থন করার আহ্বান জানিয়েছেন

এডুকেশন সক্রেটারী নিক গিব বিবিসি রেডিও ৪ এর টুডে প্রোগ্রামকে বলেছেন: “একটি নির্বাচন পাওয়ার উপায় হল আজকের আদেশের কাগজে থাকা গতিটির পক্ষে ভোট দেওয়া” ”

তিনি ইউরোপীয় ইউনিয়নের গণভোটে প্রদত্ত ম্যান্ডেটকে “অমান্য করার” “স্পষ্ট সিদ্ধান্ত” হিসাবে লিব ডেমের নেতা জো সোয়েনসনের এই পদক্ষেপের বর্ণনা দিয়েছেন।

ফিনসড-টার্ম পার্লামিনেন্টস অ্যাক্ট (এফটিপিএ) কে পাশ কাটিয়ে বিল পাস করার সমর্থনের বিনিময়ে বোরিস জনসন তার প্রত্যাহার চুক্তির বিলটি বাতিল করতে চান এবং ৯ ডিসেম্বরের নির্বাচন করতে চান সুইসন।

গিব লিব ডেমস সম্পর্কে বলেছেন, “তারা ৫০ অনুচ্ছেদ বাতিল করতে এবং আমাদেরকে EU- এ রাখতে চায়।

তিনি বলেছিলেন যে ১২ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের সরকারের পরিকল্পনার অর্থ এমপিদের প্রত্যাহার চুক্তির বিলটি যাচাই-বাছাই করার জন্য আরও সময় দেওয়া যেতে পারে।
সুইসন ৯ ডিসেম্বর নির্বাচনের পরিকল্পনাটি ‘বুদ্ধিমান’ বলেছেন – এবং আরও শিক্ষার্থীদের ভোট দেওয়ার অনুমতি দেয়।

লিব ডেম নেতা জো সোয়েনসন, যিনি এসএনপি-র ওয়েস্টমিনস্টার নেতা ইয়ান ব্ল্যাকফোর্ডের সাথে একত্রিত হয়ে একটি কঠোরভাবে খসড়া বিল পেশ করেছেন যেটি ৯ ডিসেম্বর নির্বাচনের অনুমোদন দেবে, বলেছে যে তাদের পরিকল্পনাটি “একটি বোধগম্য পথ”।

তিনি টুডে প্রোগ্রামকে বলেছেন যে প্রস্তাবটি ইউরোপীয় ইউনিয়নকে “আত্মবিশ্বাস দিয়েছে যদি তারা যে আলোচনার বিষয়ে আলোচনা করে যে সময়টি ভালভাবে ব্যয় হবে”।

সুইনসন ব্যাখ্যা করেছেন: “আমি আশাবাদী যে আমরা যা করেছি তার ফলস্বরূপ আমরা আজ সেই সম্প্রসারণ মঞ্জুর করে দেখব কারণ অন্যথায় আমরা এখনও বৃহস্পতিবার কোনও চুক্তি না করেই ক্র্যাশ হওয়ার খুব ঝুঁকিতে রয়েছি।”

তার বিল সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন যে ৯ ডিসেম্বর নির্বাচনের জন্য ১২ ই ডিসেম্বরের চেয়ে বেশি বোঝার বিভিন্ন কারণ রয়েছে।

“স্পষ্টতই, ক্রিসমাস থেকে আরও তিন দিন দূরে রয়েছে এবং আমি বুঝতে পেরেছি যে বড়দিনের কাছাকাছি নির্বাচনের জন্য জনসাধারণের ক্ষুধা অপরিহার্যভাবে বেশি নয় তাই আমি অর্থনীতি এবং খুচরা বিক্রেতাদের দৃষ্টিভঙ্গি থেকে মনে করি, এটিকে যতদূর সম্ভব দূরে রাখা সহায়ক।
দলের অন্যতম অনুপ্রেরণার দিকে ইঙ্গিত করে তিনি যোগ করেছেন: “অনেক শিক্ষার্থী যারা দুটি জায়গায় থাকেন তবে কেবলমাত্র এক জায়গায় ভোট দেওয়ার জন্য নিবন্ধিত হতে পারেন।”

সুইনসন প্রোগ্রামটিকে আরও বলেছেন: “জেরেমি কর্বেন ব্রেক্সিটেরর অ্যাকশনে নিখোঁজ রয়েছেন। তিনি এদেশের কয়েক মিলিয়ন মানুষকে হতাশ করেছেন, যারা পুরোপুরি আবেগের সাথে ইইউতে থাকতে চান।

“অপেক্ষা কী করবে তা কোনও চুক্তির ঝুঁকি নয়, কারণ আমরা যদি এই এক্সটেনশনটি নষ্ট করে ফেলি এবং আমরা জানুয়ারিতে শেষ হয়ে যাচ্ছি যে 31 শে জানুয়ারির সময়সীমাটি আজই মঞ্জুর হয়ে গেছে, এবং আমরা এই সময়টি দিয়ে কিছু করি নি, তবে সেখানে আছে ইউরোপীয় ইউনিয়ন আবার প্রসারিত হবে তার কোনও গ্যারান্টি নেই এবং তারপরে কোনও চুক্তি টেবিলে ফিরে আসবে না। ”
ইইউ তিন মাসের বিলম্ব মঞ্জুর করেছে set

রিপোর্ট অনুসারে, ইউরোপীয় ইউনিয়ন ইউরোপকে ব্রেক্সিট বাড়িয়ে ২০২০ সালের জানুয়ারির ৩০ তারিখের মধ্যে রাখার পরিকল্পনা করছে, সংসদে কোনও চুক্তি পাস হলে আগে ছাড়ার বিকল্প থাকবে বলে জানা গেছে।

বাকি ২ countries টি দেশের রাষ্ট্রদূতরা সোমবার সকালে সকাল ৯ টায় জিএমটিতে ব্রাসেলসে বৈঠক করার সময় তিন মাসের বিলম্ব অনুমোদনের আশা করছেন বলে দাবি করা হয়েছে।

দ্য গার্ডিয়ানের কাছে ফাঁস হওয়া একটি খসড়া চুক্তি, 31 জানুয়ারির তারিখ প্রচারের খসড়া নথিতে লিখিত হয়েছে বলে প্রস্তাব করেছে।

সমস্ত বিবরণ এখানে:
ইউরোপীয় ইউনিয়ন যুক্তরাজ্যকে তিন মাসের ব্রেক্সিট এক্সটেনশান দেওয়ার জন্য প্রস্তুত, রিপোর্ট দাবি করেছে
এমপিরা যদি চুক্তি অনুমোদন করেন তবে রাষ্ট্রদূতরা আগে ছাড়ার বিকল্পের সাথে বিলম্ব অনুমোদনের প্রস্তুতি নিলেন
রধানমন্ত্রী লিব ডেম-এসএনপি ধারণাটিকে তার ‘প্ল্যান বি’ হিসাবে ব্যবহার করতে প্রস্তুত

ক্রিসমাস পূর্বের নির্বাচনের সম্ভাবনা বাড়ছে যখন বোরিস জোনসন ইউকে নির্বাচনের জন্য প্রেরণের জন্য “পরিকল্পনা বি” প্রকাশ করেছিলেন, যদি তিনি পরবর্তীতে কমন্সে প্রত্যাশিত পরাজয় ভোগেন।

কোনও ১০ বলেননি যে তিনি নতুন আইন সহ – “সমস্ত বিকল্প” অন্বেষণ করতে প্রস্তুত রয়েছেন সংসদ সদস্যদের একটি স্ন্যাপ ব্যালট ব্যাক করার জন্য প্ররোচিত করতে, এমনকি যদি তার নিজের ব্রেক্সিট চুক্তি ত্যাগ করে।

৯ ডিসেম্বরের নির্বাচনকে ট্রিগার করতে এক-লাইন বিল ব্যবহারের জন্য লিব ডেমস এবং এসএনপি-র নাটকীয় পদক্ষেপের পরে এই পরিবর্তন এলো, যদি সরকার এর প্রত্যাহার চুক্তির বিলটি সলভ হয় ।

প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে যে ডাউনিং স্ট্রিট কর্মকর্তারা এখন বিরোধী দলগুলির স্থায়ী মেয়াদ সংসদের আইন (এফটিপিএ) কে ছাড়িয়ে যাওয়ার জন্য এক-লাইন বিলের ধারণা বাছাইয়ের বিষয়টি বিবেচনা করছেন, যেহেতু কেবল সাধারণ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে ।

মঙ্গলবার থেকে ১০ ডিসেম্বর বা ১২ ডিসেম্বরের নির্বাচনের জন্য সরকার প্রাথমিকভাবে তাদের নিজস্ব লাইন বিলের দিকে চাপ দেওয়ার চেষ্টা করতে পারে যদি আজ এফটিপিএ রুট ব্যর্থ হয়, তবে আংশিকভাবে লিব ডেমস এবং এসএনপি জরিপের তারিখের আদেশের বিজয়কে অস্বীকার করতে পারে।
বরিস জনসন কমনসের ভোটে হেরে গেলেও প্রাক ক্রিসমাস নির্বাচনকে বাধ্য করার জন্য ‘পরিকল্পনা বি’ প্রকাশ করেছেন।
১০নং কোনও বিলকে সামনে আনার অন্বেষণ করে না – কমন্সে সাধারণ সংখ্যাগরিষ্ঠের সাথে একটি সমীক্ষার অনুমতি দেয় – অভিন্ন লিব ডেম-এসএনপি পরিকল্পনাটিকে ‘গিমিক’ হিসাবে প্রত্যাখ্যান করেছে।
গুড মর্নিং এবং ওয়েস্টমিনস্টার এবং ব্রাসেলস-এ ইন্ডিপেন্ডেন্টের লাইভ কভারেজে স্বাগত, যেখানে ইইউয়ের রাষ্ট্রদূতরা আজ সকালে সাক্ষাত করেন এবং অন্য একটি ব্রেসিট এক্সটেনশান অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে।