দ্বিতীয় গণভোট সংযুক্ত হলে লেবার ব্রেক্সিট বিলকে সমর্তন দিতে পারে, স‍্যার স্টারমার

লেবার এই সপ্তাহে আইনটি নিয়ে সংসদীয় লড়াইয়ের সূচনা করে বরিস জনসনের ব্রেক্সিট চুক্তিতে শুল্ক ইউনিয়ন এবং দ্বিতীয় গণভোট সংযুক্ত করার চেষ্টা করবে।

ছায়া ব্রেসিট সেক্রেটারি কায়ার স্টারমার পরামর্শ দিয়েছেন যে ইউরোপীয় ইউনিয়ন থেকে ইউকে প্রস্তাবিত বিদায়ের শর্তে দলের মৌলিক আপত্তি থাকা সত্ত্বেও প্রত্যাহার চুক্তির বিলে দ্বিতীয় গণভোট যুক্ত করা হলে জনসন চুক্তির পক্ষে ভোট দিতে পারে।

তিনি তার দলের নেতা জেরেমি কর্বিনের চেয়ে অনেক বেশি এগিয়ে গেছেন, যিনি এর আগে বলেছিলেন যে দ্বিতীয় গণভোট সংযুক্ত হলেও লেবার জনসনের চুক্তিতে ভোট দিতে পারবে না।

জনসন সোমবার তার ব্রেক্সিট চুক্তির নীতিমালা অনুমোদনের জন্য সংসদ সদস্যদের পাওয়ার চেষ্টা করবেন এবং মঙ্গলবার সম্পর্কিত আইন নিয়ে ভোটে যাবেন। প্রধানমন্ত্রী বিশ্বাস করেন যে তাঁর এই চুক্তির পক্ষে এখন তাঁর যথেষ্ট সমর্থন রয়েছে, তবে বিরোধী দলের প্রস্তাবিত পরিবর্তনগুলি যুক্ত করার জন্য এই বিলটি সংশোধন করা সম্ভব।
স্টারমার বলেছেন যে জনসনের চুক্তিটির মধ্যে “কোনও চুক্তির জাল নেই” তবে তিনি পরামর্শ দিয়েছেন যে লেবার যদি এটির দ্বিতীয় গণভোট অর্জন এবং ইইউতে থাকার বিকল্পটি অর্জন করে তবে তা সমর্থন করতে পারে।

বিবিসির অ্যান্ড্রু মার শোতে বক্তৃতা করতে গিয়ে তিনি বলেন: “আমরা দেখতে পাচ্ছি যা দেখতে কেমন তবে তা বোঝা যায় যে যেভাবেই আমরা সেই গণভোট পাচ্ছি। এর স্পিরিট স্পষ্ট। আমরা থেরেসা মে এর প্রস্তাব দিয়েছিলাম। আমরা বলেছিলাম: আমরা মনে করি না যে আপনার চুক্তিটি খুব ভাল, তবে যদি এটি রক্ষা করতে সক্ষম হওয়ার সুরক্ষার বিরুদ্ধে থাকে তবে আমরা এটিকে সেই পথে এগিয়ে চলতে দেব ””

তিনি আরও যোগ করেছেন: “আমরা যে অবস্থানটি গ্রহণ করেছি তা ফলাফল যা-ই হোক না কেন, তা বরিস জনসনের খারাপ চুক্তিই হোক বা আরও ভাল যে সুরক্ষিত হতে পারে, তা অবশেষের বিরুদ্ধে গণভোটে যেতে হবে।”
স্টারমার বলেন যে কীভাবে ভোট দিতে হবে তার সিদ্ধান্ত নেওয়ার আগে লেবারকে নির্দিষ্ট পরিস্থিতিতে সন্ধান করতে হবে এবং নো-ডিলের প্রস্থান ঠেকাতে জনসনের চুক্তিতে সংশোধন করার চেষ্টা করবে এবং ভবিষ্যতে ইউকেকে ইউরোপীয় ইউনিয়নের সাথে আরও ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের অনুমতি দেবে দলটি।

“ভবিষ্যতের গন্তব্যটি ইইউর সাথে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক কিনা তা নিশ্চিত করতে আমরা সংশোধনী রেখে দেব।” “আমরা ইইউ এবং একক বাজার প্রান্তিককরণের সাথে শুল্ক ইউনিয়নের জন্য খুব দীর্ঘ সময় ধরে তর্ক করছি” ”

স্টারমার যোগ করেন: “অন্যান্য সংশোধনীগুলিও গুরুত্বপূর্ণ কারণ ২০২০ এর শেষের দিকে আমাদের কোনও চুক্তি করতে হবে না এবং আমাদের নিকটবর্তী হতে হবে এবং আইনটিতে আমরা এটি করতে পারি গুরুত্বপূর্ণ এবং অবশ্যই আমাদের একটি সংশোধনী দরকার যা বলা হয় যে চুক্তি যা ঘটে তা গণভোটের অধীনে হওয়া উচিত। ”

শ্যাডো চ্যান্সেলর জন ম্যাকডোনেল স্কাইয়ের সোফি রিজকে নিশ্চিত করেছেন যে লেবার দ্বিতীয় গণভোট সংশোধনীর পক্ষে ব্যাকবেঞ্চ থেকে প্রস্তাবিত প্রস্তাব ফিরিয়ে দেবে।

তিনি বলেন যে জনসন ব্রেক্সিট বাড়ানোর বিরুদ্ধে যুক্তি নিয়ে ইইউকে একটি অতিরিক্ত চিঠি পাঠিয়েছিলেন বলে “সংসদ বা আদালতের অবমাননা হতে পারে”।

“[এক্সটেনশন অনুরোধ] ​​চিঠিতে সই করছেন না? তিনি কিছুটা ক্ষতিগ্রস্থ ব্র্যাটের মতো আচরণ করছেন, ”তিনি বলেন।

পররাষ্ট্রসচিব ডমিনিক র্যাব আশাবাদী যে জনসনের চুক্তি পাস করার পক্ষে যথেষ্ট সমর্থন ছিল।

“আমাদের মনে হয় হাউস অফ কমন্সে এই সংখ্যা রয়েছে। সংসদ কেন এটিকে এগিয়ে দেয়নি? “আমরা এই সপ্তাহে যা করতে যাচ্ছি,” তিনি মার শোতে বলেছেন। “আমরা একটি চুক্তি পেয়েছি। কেন আমাদের দ্বিতীয় গণভোট হবে? ”

কোনও চুক্তির পরিকল্পনার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ অফিসের মন্ত্রী মাইকেল গভ জোর দিয়ে বলেছেন যে ৩১ অক্টোবর যুক্তরাজ্য চলে যাবেন এবং এর মেয়াদ বাড়ানো দরকার হবে না।