জেরেমি করবিন ই ইউ,র সাথে বরিস জনসনের নতুন ব্রেক্সিট চুক্তি বাতিল করে দিয়েছেন এবং বলেছেন লেবার আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় গণভোটকে সমর্থন করবে।

জেরেমি করবিন ঘোষণা করেছেন যে ইইউর সাথে বরিস জনসনের নতুন ব্রেক্সিট চুক্তি বাতিল করে দেওয়ায়, লেবার আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় গণভোটকে সমর্থন করবে। লেবার নেতা এই চুক্তিকে ‘থেরেসা মে’র চেয়েও খারাপ’ বলে অভিহিত করেছেন যা হাউস অফ কমন্সে তিনবার প্রত্যাখ্যান করা হয়েছিল।
তিনি বলেন: ‘এই প্রস্তাবগুলি অধিকার এবং সুরক্ষাগুলির তলদেশে একটি দৌড়কে ঝুঁকিপূর্ণ করে: খাদ্য সুরক্ষাকে ঝুঁকির মধ্যে ফেলে, পরিবেশগত মান ও শ্রমিকদের অধিকার কাটা এবং এনএইচএসকে মার্কিন বেসরকারী কর্পোরেশনগুলির অধীনে নিয়ে যাওয়া। ‘এই বিক্রয়-চুক্তি দেশকে একত্রিত করবে না এবং তা প্রত্যাখ্যান করা উচিত। ‘ব্রেক্সিটকে বাছাই করার সর্বোত্তম উপায় হ’ল জনসাধারণের ভোটে চূড়ান্ত বক্তব্য দেওয়া।’ প্রধানমন্ত্রী টুইটারে ব্রেক্সিট চুক্তির ঘোষণা দিয়েছেন: ‘আমরা একটি দুর্দান্ত নতুন চুক্তি পেয়েছি যা নিয়ন্ত্রণকে ফিরিয়ে নিয়েছে – এখন সংসদ শনিবার ব্রেক্সিটকে করা উচিত যাতে আমরা জীবনযাত্রার ব্যয়, এনএইচএস, সহিংস অপরাধ এবং আমাদের পরিবেশের মতো অন্যান্য অগ্রাধিকারের দিকে এগিয়ে যেতে পারি ”
ব্রাসেলসে দু’দিনের একটি গুরুত্বপূর্ণ সম্মেলনের আগে ইইউ নেতাদের সাথে কয়েক দিন তীব্র আলোচনার পরে এই উদ্ঘাটন এসেছে। পরের প্রতিবন্ধকতা শনিবার, যখন মিঃ জনসন সংসদ সদস্যদের এই চুক্তিতে সই করার জন্য একটি উত্সাহী লড়াইয়ের মুখোমুখি হন। কমন্স তার প্রথম সপ্তাহান্তের অধিবেশনটি ব্রেক্সিটেরর পরবর্তী পদক্ষেপগুলি হ্যাশ করতে ৩৭ বছরের মধ‍্যে প্রথম বার বসবে। তবে, ডিইউপি জোর দিয়েছে তারা এখনও সরকারের ব্রেক্সিট পরিকল্পনা সমর্তন করতে পারবেনা।। ডিইউপির অবস্থান গুরুত্বপূর্ণ কারণ দলটি কিছু টরি ব্রেক্সিটারের উপর প্রভাব ফেলে। ইউরোপীয় কমিশনের সভাপতি জিন-ক্লাড জাঙ্কার টুইট করেছেন: ‘যেখানে উইল আছে, সেখানে একটি # ডিল রয়েছে – আমাদের একটা আছে! ‘এটি ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের জন্য একটি সুষ্ঠু ও ভারসাম্যপূর্ণ চুক্তি এবং সমাধান সন্ধানের জন্য আমাদের প্রতিশ্রুতিবদ্ধতার প্রমাণ। আমি সুপারিশ করছি যে # ইউকো এই চুক্তিকে সমর্থন করবে।
ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাজ্য এবং ইইউর মধ্যে চুক্তি হওয়া এই আইরিশ ব্যাকস্টপ থেকে মুক্তি পাবে। তিনি বলেন যে এটি ‘যুক্তরাজ্যের পক্ষে সেরা চুক্তি’ এবং প্রধানমন্ত্রী ‘ভাবেন এমপিদের এর পিছনে হওয়া উচিত’। মুখপাত্র যোগ করেছেন: ‘এটি
ইউনিয়নকে সুরক্ষা দেয়, ব্যাকস্টপটি সরিয়ে দেয়, আয়ারল্যান্ড দ্বীপে অনন্য পরিস্থিতিতে
মোকাবেলা করে এবং যুক্তরাজ্যকে ৩১ অক্টোবরকে সুশৃঙ্খলভাবে EU ছাড়তে দেয়।’’