বরিস জনসনের একটি চুক্তি আছে। এখন এমপিদের অবশ্যই যন্ত্রণা শেষ করে ভোট দিয়ে যেতে হবে

ডিইউপি আবারও ব্রেক্সিট মলমে উড়াল প্রমাণ করছে, তবে কে ব্রিটেনকে শাসন করবে তা সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেওয়া উচিত নয়
এখানে আমরা আবার যেতে। ব্রেসিত হ’ল রক্তাক্ত ধড় এই সপ্তাহান্তে নিজেকে হাউস অফ কমন্সের নির্যাতন কক্ষে ডুবিয়ে দেবে। সাংসদদের ব্রাসেলসে বরিস জনসনের ব্রেক্সিট চুক্তিটি – কোনও ফ্যাশন বা অন্য কোনও ক্ষেত্রে অনুমোদনের জন্য বলা হবে। এটি এখন স্পষ্টভাবে স্পষ্ট হয়ে গেছে যে চুক্তিটি ইইউ থেকে কার্যকরভাবে সরিয়ে নেওয়ার মতোই সম্ভব হয়েছে, ২০১৪ সাল থেকে কমন্স দ্বারা নির্ধারিত সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে এটি ইউরোপীয় ইউনিয়নের সাথে ব্রিটেনের দীর্ঘমেয়াদী সম্পর্ককেও আলাদা কিছু করার জন্য একটি কাঠামো নির্ধারণ করে , যা এখনও বিস্তারিত আলোচনা করা হয়নি।

জনসন টরি নেতৃত্বকে এমন একটি সমস্যা তৈরি করে বিজয়ী করেছিলেন যার জন্য সংজ্ঞা অনুসারে কোনও সমাধান হয়নি। তিনি কেবল ইইউ ছাড়বেন না বরং এর শুল্ক ইউনিয়নকে আয়ারল্যান্ডের “ঘর্ষণহীন” সীমান্তের সাথে প্রতিস্থাপন করবেন। এ জাতীয় কোনও সীমানা থাকতে পারে না এবং ব্রিটেনের একটি থাকার বিষয়ে কোনও অর্থনৈতিক আগ্রহ ছিল না। সমস্ত বর্তমান বিশৃঙ্খলা এ থেকে প্রত্যাবর্তন। তার ব্লাস্টার সত্ত্বেও, তিনি কোনও চুক্তির বৃহত্তর পাগলতা এড়ানোর চেষ্টা করেছেন। শুল্ক বাধাগুলির অসম্ভবতার মুখোমুখি হয়ে, তিনি আইরিশ সাগরের নিচে ভার্চুয়াল সীমানা, নিয়ন্ত্রক সারিবদ্ধকরণ এবং শুল্কের ছাড়ের এক কৌতূহলী আমলাতান্ত্রিক প্রকল্প স্বীকার করেছেন। তিনি গর্ভপাত এবং ভর্তুকিতে মরা-কঠোর ইউনিয়নবাদীদের ছাড় দেওয়ার বিষয়ে গুজব রইলেন। তিনি এক ডজন প্রতিশ্রুতি দমন করেছেন, কিন্তু তিনি কুখ্যাত ব্যাকস্টপটি সরিয়ে দিয়েছেন। বিনিময়ে, তিনি বেলফাস্টকে ভবিষ্যতের বাণিজ্য চুক্তিতে ভেটো দিয়েছেন।

জনসন আয়ারল্যান্ডের লিও ভারাদকার এবং তার নিজের শেষ বিড়ালদের জয় করার জন্য তার সমস্ত রাজনৈতিক কমনীয়তা মোতায়েন করেছেন। ফলাফল একটি অভ্যুত্থানের কিছু। তাঁর চুক্তি স্থায়ী নয়। এটি প্রত্যাহার এবং “স্থবির” রূপান্তরকে কভার করে, তবে অবশ্যই ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের সুশৃঙ্খলভাবে বিদায় নেওয়ার, শেষ সপ্তাহে কিছুটা সময় দেওয়ার বা নেওয়া উচিত শেষ একটি চুক্তি সম্পন্ন হয় এবং অফার হয়।

এবং এখনো. শেষ মুহুর্তে ডেমোক্র্যাটিক ইউনিয়নবাদী দল জনসনের পেটে খোঁচা দিয়েছে। এটি এই চুক্তি গ্রহণ করতে অস্বীকার করছে, সুতরাং সম্ভবত তাকে কমন্সের সংখ্যাগরিষ্ঠতা অস্বীকার করবে। প্রজাতন্ত্রের সাথে ক্রমাগত বাণিজ্য সংযোগকে এই অঞ্চলে দৃঢ়তার সাথে সমর্থন দেওয়া সত্ত্বেও এটি। এর অর্থ ডিইউপি সিন ফেইন কখনই অর্জন করতে পারেনি: এই অঞ্চলে সংখ্যাগরিষ্ঠ মতামত পুনর্মিলনের পক্ষে। পার্টি এখন সীমান্ত সীমান্তের কোনও নতুন শুল্কের ব্যবস্থা করার জন্য বেলফাস্ট অ্যাসেমব্লিতে নির্দিষ্ট ইউনিয়নবাদীদের ভেটোর দাবি করছে – কেবল সামগ্রিক সংখ্যাগরিষ্ঠ নয়।
এটি ভিক্ষুকদের বিশ্বাস যে যুক্তরাজ্যের সংসদ এ জাতীয় অবজ্ঞার দ্বারা মুক্তিপণ আদায় করতে পারে। অন্য সকল দলের এমপিদের পক্ষে এই চুক্তিটি সমর্থন করার পক্ষে এগিয়ে যাওয়ার পথ, তবে এটি ভিক্ষুকদের বিশ্বাসও রয়েছে যে নির্বাচিত রাজনীতিবিদরা এটি প্রত্যাখ্যান করতে প্রস্তুত প্রদর্শিত হয়। এই রাজনীতিবিদরা ব্রেক্সিট গণভোটের পক্ষে ভোট দিয়েছিলেন এবং ৫০ অনুচ্ছেদটি সক্রিয় করার পক্ষে ভোট দিয়েছেন। তবুও জেরেমি কর্বিন ঘোষণা করেছেন যে লেবার ডিইউপি-র প্রত্যাখ্যানকে সমর্থন করার ইচ্ছা পোষণ করেছে। তাঁর দাবি যে এই চুক্তি “ব্রিটিশ শ্রমিকদের অধিকার এবং সুরক্ষা বিপন্ন করছে” তা হু হু করে। সে শুধু জনসনকে বিব্রত করতে চায়।
যদি ডিইউপি ঠিক থাকে, এবং চুক্তিটি উত্তর আয়ারল্যান্ডকে প্রজাতন্ত্রের নিকটবর্তী হওয়ার ঝুঁকিপূর্ণ, এটি অবশ্যই লেবারকে স্বাগত জানানো উচিত, বাধা নয়। অন্য গণভোটের জন্য কর্বিনের অনীহা সমর্থন করা আরও অস্বচ্ছ। শনিবার লেবার ভোট পাওয়ার বিনিময়ে সরকার এ জাতীয় সংশোধনী গ্রহণ করতে পারে কিনা তা অজানা, যদিও এই জুয়াটি তার পক্ষে মূল্যবান হতে পারে। জরিপগুলি দেখায় যে জনগণ ব্রেক্সিটের প্রতি এতটাই বিরক্ত হয়ে পড়েছে যে কোনও চুক্তি বা থাকার পরেও তারা কোনও চুক্তির জন্য সম্ভবত দ্বিতীয় গণভোটে ভোট দিতে পারে। অন্যথায় লেবারের অবস্থান, কায়ার স্টারমার দ্বারা গত রাতে নির্ধারিত হিসাবে, সমস্ত দোকান জুড়ে। এটি বেশিরভাগই রাজনৈতিক বিবৃতিতে আপত্তি নিয়ে গঠিত, যা ভবিষ্যতের আলোচনার জন্য এবং এগুলি সবই খেলতে হবে। যেভাবেই হোক, জনসনকে তার গৌরবময় মুহুর্তকে মঞ্জুর করে, ব্রেক্সিটের ডেকগুলি সাফ করে দিয়ে এবং প্রথম দিকে সাধারণ নির্বাচনের লক্ষ্যে কর্বিনের নির্বাচনী সুবিধা দেখতে হবে।
তিনি এই চুক্তির বিরুদ্ধে লিবারেল ডেমোক্র্যাটদের বিরোধিতাও সমান উদ্ভট। এটি প্রত্যাখ্যান করলে জনসন নিজেকে একমাত্র “সুশৃঙ্খল” ব্র্যাকসিটার হিসাবে উপস্থাপন করতে দেবেন, তিনিই জনগণের ইচ্ছাকে সম্মান করতে চেয়েছিলেন। বামদের দায়িত্বশীল দল হিসাবে লেবার সরবরাহের প্রজন্মের মধ্যে লিব ডেমস তাদের সেরা সুযোগটি সমর্পণ করবে। স্কটিশ জাতীয়তাবাদীদের ক্ষেত্রেও একই অবস্থা। ব্রেসিত স্বাধীনতার পক্ষে সমর্থন বাড়িয়ে তুলেছে, তবে এসএনপিকে ভোটকেন্দ্রে সমর্থন জোরদার করা দরকার, সীমান্তের দক্ষিণে এই অন্তর্বর্তী স্কোয়াবলের পক্ষে দলবদ্ধ থাকতে হবে না। প্রত্যেকের টেবিলের বাইরে ব্রেক্সিট দরকার।

জনসন বহুবিধ ত্রুটি করেছেন। ২১ জন টوري সংসদ সদস্যকে দূরে সরিয়ে ফেলা বোকা। তারা তাকে ডিইউপি থেকে মুক্ত করে এই চুক্তির পিছনে সমস্ত দল থেকে সংসদ সদস্য পেতে সহায়তা করা উচিত। বা তাকে শুল্ক ইউনিয়নে স্থির করা উচিত ছিল না, বরং এটি স্থানান্তরের সময়কালে প্রেরণ করা হয়েছিল। থেরেসা মে যেমন করেছিলেন, তেমনি এটি তাকে ধরার জন্য উত্তর আইরিশ ফাঁদ ফেলেছিল। এই অঞ্চলের সাম্প্রদায়িকতা বার বার ব্রিটিশ রাজনীতির অত্যাচারে ফিরে আসে। ব্রেক্সিটের পিছনে, এটি এখনও আর “unitedক্যবদ্ধ” কিংডমের ব্রেকআপ সম্পূর্ণ করতে পারে।

কারা ব্রিটেনকে শাসন করে তা সিদ্ধান্ত নিতে হবে না UP এমপিদের জনসনের চুক্তির পক্ষে ভোট দেওয়া উচিত এবং যারা এর বিবরণ অপছন্দ করেন তাদের উচিত স্থানান্তরের লড়াইয়ে বাঁচানো উচিত। প্রস্থানটি এখন শেষ পর্যন্ত দৈনিক রাজনীতি থেকে ব্রেক্সিট বিষকে আঁকতে পারে। এটি কোনও চুক্তির হুমকি তুলবে এবং আশা করি ব্রিটেনের ইউরোপীয় ভবিষ্যতের শান্ত আলোচনার দ্বার উন্মুক্ত করবে। সময় এসেছে, অবশ্যই, এই যন্ত্রণার অবসান ঘটাতে।

• সাইমন জেনকিন্স একজন অভিভাবক কলাম লেখক