ঘোষণার মুহুর্তের মধ্যে ডিইউপি প্রধানমন্ত্রীর চুক্তিকে প্রত‍্যাখান করার পরে সংসদ দ্বিতীয় রেফারেন্ডামের পথ পরিষ্কার করেছে

ইউরোপীয় ইউনিয়ন এবং ইইউ কর্মকর্তারা ব্রাসেলসে একটি সমালোচনামূলক শীর্ষ সম্মেলনের কয়েক ঘন্টা পূর্বে একটি চুক্তি সরিয়ে নেওয়ার পরে বরিস জনসন একটি “দুর্দান্ত” ব্রেক্সিট চুক্তিকে “যে নিয়ন্ত্রণ ফিরিয়ে নিয়েছে” তার প্রশংসা করেছেন।

প্রধানমন্ত্রীর ডিইউপি মিত্ররা এই পরিকল্পনার বিরোধিতা করার ঘোষণা দিয়ে অগ্রগতির আশা প্রত্যাখান করেছেন – মিঃ জনসনকে অন্য কোথাও ভোট খুঁজে পেতে ঝাঁকুনি দিয়ে রেখেছেন।

প্রধানমন্ত্রী যদি বেন অ্যাক্টের শর্তাবলী অনুসারে ইউরোপীয় ইউনিয়নকে ব্রেক্সিট সময়সীমার জন্য জিজ্ঞাসা করা এড়াতে চান তবে ঐতিহাসিক শনিবার কমন্সে বৈঠকে সংসদ সদস্যদের দ্বারা তাঁর চুক্তি অনুমোদনের জন্য একটি উত্থান লড়াইয়ের মুখোমুখি হতে হবে।
জিন ক্লড-জংকার যুক্তরাজ্যকে বলেছেন “ভাল সময় কাটা”

আপনি যদি এটিকে মিস করেন, ইউরোপীয় কমিশনের সভাপতি জিন ক্লড-জংকার একটি বিরক্তিকর নোটে বরিস জনসনের পাশাপাশি তাঁর যৌথ উপস্থিতি সই করেছেন।

তিনি বলেছেন: “আমাকে বলতে হবে যে আমি চুক্তি সম্পর্কে খুশি, তবে আমি ব্রেক্সিট সম্পর্কে দু:খিত – ভাল সময় কাটিয়েছি” ”
লিও ভারাদকার বলেছেন ব্রেক্সিট চুক্তি ‘আয়ারল্যান্ডের পক্ষে ভালো’

আইরিশ প্রধানমন্ত্রী বলেছেন যে আজকের আগে জাল করা চুক্তিটি এনআইয়ের পক্ষে একটি অনন্য সমাধান যা অনন্য ইতিহাস এবং ভূগোলকে সম্মান করে। এটি আয়ারল্যান্ড এবং এনআইয়ের পক্ষে ভাল।
সংসদ সদস্যরা দ্বিতীয় গণভোটের ভোট গ্রহণের জন্য বিড জিতেছে

সংসদ সদস্যরা শনিবার একটি দ্বিতীয় গণভোটটি সুরক্ষিত করার জন্য একটি কমন্স বিডের পথ প্রশস্ত করে একটি মূল সংসদীয় ভোট পেয়েছে।

টরি ব্যাকব্যাঞ্চার স্যার অলিভার লেটউইন একটি সফল বিডের নেতৃত্ব দিয়েছেন যাতে ব্যাকব্যাঞ্চের সাংসদদের বরিস জনসনের ব্রেক্সিট পরিকল্পনা সংশোধন করতে দেওয়া হয়েছিল, একটি ছুরির ধারায় ২৮৭ ভোটে ২৭৫ ভোট পেয়ে পাস হয়েছে।

এই পদক্ষেপটি ইইউপন্থী দলগুলিকে দ্বিতীয় গণভোটের জন্য ভোট জোর করার পথ সুগম করে, প্রধানমন্ত্রীর ব্রেক্সিট ব্লুপ্রিন্টের বিষয়ে আরেকটি জনগণের ভোটের আহ্বান জানিয়ে সংশোধনীর মাধ্যমে।
শনিবার পার্লামেন্টের শোডাউনে সংসদ সদস্যরা দ্বিতীয় ব্রেক্সিট গণভোটে ভোট দেওয়ার জন্য বিড অর্জন করেছেন
ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে উকি তুলে ধরে ইউরোপীয় কমিশন জিন ক্লড-জংকার বলেন: “আমাদের একটি চুক্তি হয়েছে – এটি একটি ন্যায্য, এবং ভারসাম্যপূর্ণ চুক্তি এটি ব্রেক্সিট যেখানে অনিশ্চয়তা সৃষ্টি করে তা নিশ্চিত করে।
“এটি আমাদের নাগরিকদের অধিকার রক্ষা করে এবং এটি আয়ারল্যান্ড দ্বীপে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করে।”

“এই চুক্তিটি জনগণ এবং শান্তির বিষয়ে। চুক্তিটি অনুমোদিত হওয়ার পরে আমরা ভবিষ্যতের সম্পর্কের বিষয়ে আলোচনা শুরু করি আমাদের সংসদ উভয়ই চূড়ান্ত হওয়ার জন্য – এটি কেবল ওয়েস্টমিনস্টারের নয়, এটি ইউরোপীয় সংসদেও রয়েছে ।”
“আমি একটি চুক্তি সম্পর্কে খুশি, তবে আমি ব্রেক্সিট সম্পর্কে দু:খিত, তিনি শেষ করেছেন।

তাঁর পাশাপাশি বক্তব্য রেখে বরিস জনসন বলেন, “এখন ব্রেক্সিটকে সম্পন্ন করার সময় এসেছে”।

তিনি আরও যোগ করেছেন: “এর অর্থ হ’ল যুক্তরাজ্যটি ৩১ অক্টোবর সম্পূর্ণ এবং পুরোপুরি ছেড়ে যায় এবং এর অর্থ হ’ল উত্তর আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যের প্রতিটি অংশ কেবল নিখরচায় বাণিজ্য চুক্তিতে অংশ নিতে পারে – আমাদের শুল্ক প্রদান করে এবং আমাদের পণ্য বিশ্বজুড়ে রফতানি করে তবে এর অর্থ হ’ল আমরা আমাদের সীমানা, আইন, আমাদের অর্থ সম্পর্কে একক যুক্তরাজ্যের সিদ্ধান্ত হিসাবে একসাথে নিতে পারি।

“আমি এখন নির্বাচিত প্রতিনিধিদের কথা বলার খুব আশাবাদী যে ওয়েস্টমিনস্টার আমার সহকর্মী এমপিরা এখন এই চুক্তিটি লাইন ধরে নেওয়ার জন্য এবং ব্রেক্সিটকে আর দেরি না করে বিতরণ করার জন্য একত্রিত হয়েছেন যাতে আমরা ব্রিটিশদের অগ্রাধিকারের দিকে মনোনিবেশ করতে পারি মানুষ।

“ব্রেক্সিটকে সম্পূর্ণ করার এবং একত্রে আমাদের ভবিষ্যত গড়ার কাজ করার মুহূর্ত, যা আমি মনে করি যুক্তরাজ্য এবং ইইউ উভয়ের পক্ষে অবিশ্বাস্যরকম ইতিবাচক হতে পারে … আমরা একটি পঞ্চম ইউরোপীয় দেশ, দৃঢ় ইউরোপীয় বন্ধু, প্রতিবেশী এবং সমর্থক। ”
নিকোলা স্টারজেন নিশ্চিত করেছেন যে এসএনপি চুক্তির বিরুদ্ধে ভোট দেবে

নিকোলা স্টারজান নিশ্চিত করেছেন যে এসএনপি সাংসদরা বরিস জনসনের নতুন ব্রেক্সিট চুক্তিকে সমর্থন করবেন না, কারণ তিনি জোর দিয়েছিলেন যে যুক্তরাজ্য ইইউ ছাড়লে স্কটল্যান্ডকে একা “অন্যায় আচরণ করা” হবে।

ইইউর সাথে সমঝোতা হয়েছে বলে প্রধানমন্ত্রীর ঘোষণার জবাবে প্রথম মন্ত্রী বলেছেন যে স্কটল্যান্ড যে ফলাফল দেয়নি তার পক্ষে এমন পরিণতির মুখোমুখি হওয়া “গণতান্ত্রিকভাবে অগ্রহণযোগ্য”।

তিনি বলেছিলেন যে এটি এখন “আগের চেয়ে পরিষ্কার” যে স্কটল্যান্ডের সেরা ভবিষ্যত একটি স্বাধীন, ইউরোপীয় জাতি হিসাবে ।

স্কটিশ টরি নেতা জ্যাকসন কার্লো স্টারজেনের দলকে এই চুক্তির পিছনে ফিরে আসার আহ্বান জানিয়েছেন, “ব্রেক্সিটকে বাছাইয়ের সময় এসেছে” বলে জোর দেন।

তিনি টুইট করেন: “যদি লেবার ও এসএনপি সাংসদরা কোনও চুক্তি ছাড়াই আমাদের বিপক্ষে থাকে, তবে এখনই এইটিকে সমর্থন করার সময় এসেছে। দেশকে এগিয়ে যেতে হবে। ”
এমপিরা শনিবার কমন্সের প্রধানমন্ত্রীর ব্রেক্সিট চুক্তি যাচাই-বাছাইয়ের জন্য আলোচনার প্রস্তাব নিয়ে বিতর্ক করবেন।

জ্যাকব রিস মগ শনিবার সংসদের বসার প্রস্তাবটি সরিয়ে নিয়েছেন এবং নিশ্চিত করেছেন যে সকাল সাড়ে ৯ টার পরে বরিস জনসন সংসদ সদস্যদের কাছে একটি বিবৃতি দেবেন।

কমন্সের নেতা বলেছেন, তারপরে এমপিদের একটি সংক্ষিপ্ত বিতর্ক হবে এবং চুক্তি বা নো-ডিল ব্রেক্সিট নিয়ে ভোট হবে।
রিস-মোগগ যোগ করেছেন যে তিনি আশা করেন যে চুক্তিটিতে ডিইউপি “সান্ত্বনা এবং সমর্থন” খুঁজে পেতে পারে।
সংশোধন করার অনুমতি চেয়ে একটি সংশোধনী উপস্থাপন করেছেন। এটি অত্যন্ত
গুরুত্বপূর্ণ কারণ এটি ইউরোপীয় ইউনিয়নের সমর্থক সংসদ সদস্যদের বিলে গণভোটটি
সামলানোর চেষ্টা করার জন্য একটি পথ সরবরাহ করবে।
বরিস জনসন ‘ইইউতে বিলম্বের বিষয়টি বাতিল করতে চান’

বিবিসির লরা কুয়েনসবার্গের মতে, বরিস জনসন ইইউ নেতাদের কোনও ব্রেক্সিট সম্প্রসারণকে “নাকচ” করতে বলছেন। মনে রাখবেন, শনিবারের শেষের দিকে চুক্তিতে কমন্সে চুক্তি পাস করতে না পারলে বেন অ্যাক্ট প্রধানমন্ত্রীকে মেয়াদ বাড়িয়ে দিতে বলতে বাধ্য করে।
জেরেমি করবিন বলেছেন, শনিবার দ্বিতীয় গণভোটের ভোট ‘আসবে না’

জেরেমি করবিন বলেছেন যে তিনি “সন্দেহ করেন না” শনিবার সংসদের মাধ্যমে নিশ্চিতকরণের গণভোট পাওয়ার সুযোগ উপস্থাপন করবেন।

লেবার নেতা তার সংসদ সদস্যদের ক্রোধ ঝুঁকিপূর্ণ, যারা জনসনের চুক্তিটিকে “চূড়ান্ত কথা” গণভোটের উপর নির্ভরশীল করতে আগ্রহী ছিল।

তিনি শনিবার বরিস জনসনের চুক্তিতে দ্বিতীয় গণভোট সংযুক্ত করার সংশোধনীটি সমর্থন করবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেছিলেন: “শনিবার এটি উঠে আসবে না, আমি সন্দেহ করি।”

তিনি এমন প্রতিবেদনের বর্ণনা দিয়েছেন যে লেবার এই জাতীয় ভোটকে “একটি অনুমানমূলক প্রশ্নে উচ্চ পর্যায়ের জল্পনা” হিসাবে সমর্থন করতে পারে।

এই চুক্তির বিষয়ে তিনি বলেন: “এটি এমন একদিন যেখানে প্রধানমন্ত্রী মনে হয় ইউরোপীয় ইউনিয়নের সাথে একটি চুক্তি করেছেন যা আমাদের ব্রিটেন এবং আয়ারল্যান্ডের মধ্যে চলাচলের সম্পূর্ণ স্বাধীনতা দেয় না কারণ এটি একটি শুল্ক ইউনিয়নের সীমানা তৈরি করে। আইরিশ সমুদ্র

“যেমন দাঁড়িয়েছে আমরা এই চুক্তিকে সমর্থন করতে পারি না। এছাড়াও এটি অস্পষ্ট যে এটির ডিইউপিতে তার মিত্রদের সমর্থন রয়েছে, না সত্যই তার নিজের ব্যাকবেঞ্জে তার অনেক সহযোগী রয়েছে। ”
বরিস জনসন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের শুল্ক ইউনিয়নকে ‘এক হিসাবে’ রেখে যুক্তরাজ্য

বরিস জনসন ইইউর সাথে তার ব্রেক্সিট চুক্তি সম্পর্কে আরও কিছু বলেছেন। প্রধানমন্ত্রী বলেছেন যে এটি একটি চুক্তি “যা আমাদের ব্রেক্সিটকে, দুই সপ্তাহের মধ্যে ইইউ ছাড়ার অনুমতি দেয়” এবং “আমাদের আইন, সীমানা, অর্থ এবং বাণিজ্য নিয়ন্ত্রণ ফিরিয়ে আনতে” নিশ্চিত করে।
রিস জনসনের কাছে চুক্তি অনুমোদনের জন্য সংখ্যা রয়েছে কি?

আমাদের প্রধান রাজনৈতিক ভাষ্যকার জন রেন্টুল কীভাবে প্রধানমন্ত্রীর জন্য কমন্সে সংখ্যাটি সজ্জিত করেছেন তা একবার দেখেছেন। মনে রাখবেন, তিনি শনিবারের মধ্যে সংসদে তার চুক্তি অনুমোদিত হওয়া দরকার যদি তিনি ইইউকে ৩১ অক্টোবরের সময়সীমা বেঁধে দেওয়ার বিষয়ে এড়াতে চান, বেন অ্যাক্ট দ্বারা প্রয়োজনীয় বিলম্ব।