লিও ভারাদকার বলেছেন, ব্রেক্সিট আলোচনায় অগ্রগতি হয়েছে তবে দু’পক্ষের মধ্যে ব্যবধান ‘এখনও যথেষ্ট প্রশস্ত’ সময়সীমা শেষ হওয়ার কারণে

লিও ভারাদকার ঘোষণা করেছেন যে ব্রেক্সিট আলোচনা ‘অগ্রগতি’হয়েছে তবে যুক্তরাজ্য ও ইইউর মধ্যে ব্যবধানটি এখনও “বেশ প্রশস্ত”।

আলোচকরা বৃহস্পতিবার একটি মূল ইইউ শীর্ষ সম্মেলনের জন্য সময়ে সময়ে একটি সমঝোতা সমাপ্ত করার জন্য দৌড়ঝাঁপ করছেন, তবে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী মঙ্গলবার সতর্ক করে দিয়েছেন যে ততক্ষণে কোনও চুক্তি সম্পাদনের কোনও “ব্যবহারিক বা আইনী উপায়” নেই। এটি নং ১০ দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছিল, যদিও বরিস জনসনের মুখপাত্র একটি সিদ্ধান্তে পৌঁছে আলোচনার সময়সীমা রাখতে অস্বীকার করেছেন।

এর আগে, ইইউর প্রধান আলোচক, মিশেল বার্নিয়ার, লােক্সেমবার্গের EU27 মন্ত্রীদের জানিয়েছেন যে যুক্তরাজ্যের সর্বশেষ প্রস্তাবগুলি “এখনও যথেষ্ট ছিল না”। বার্নিয়ার মন্ত্রীদের জানিয়েছেন যে মঙ্গলবারের শেষের দিকে একটি চুক্তি করতে হবে।

এটি ইমেনুয়েল ম্যাক্রন প্রধানমন্ত্রীর সাথে একটি আহ্বানে “প্রযুক্তিগত সম্প্রসারণ” হওয়ার সম্ভাবনা বাড়িয়েছে বলে বলা হয়। ইতোমধ্যে ব্রিটিশ আলোচকরা ইউরোপীয় কমিশনের সাথে অচলাবস্থা ভেঙে দেওয়ার জন্য নতুন প্রস্তাব উত্থাপন করেছে।
আপনি যদি এর আগে এটি মিস করেছেন, প্রাক্তন সংরক্ষণশীল মন্ত্রিসভা মন্ত্রীরা ইঙ্গিত দিয়েছেন যে তারা যুক্তরাজ্যের নতুন ব্রেক্সিট পরিকল্পনা প্রত্যাখ্যান করবে।

আমাদের প্রস্তাবিত রাজনৈতিক সম্পাদক রব মেরিক রিপোর্ট করেছেন, “প্রস্তাবগুলি – যদিও তারা ইইউর সাথে একটি চুক্তিতে রূপান্তরিত হয় – তারা থেরেসা মেয়ের ধ্বংসস্তূপ চুক্তিকে সমর্থনকারী টরিদের সমর্থন ছাড়াই কমন্সে পাস হওয়ার সম্ভাবনা নেই।”

“তবে প্রাক্তন বিচার সচিব ডেভিড গউকে আরও শক্ত ব্রেক্সিটের দিকে যাওয়ার প্রবণতাটি আক্রমণ করেছেন, মিঃ জনসন এখন ইইউ সংক্রান্ত নিয়ম মেনে চলার পরিবর্তে কানাডার ধাঁচের বাণিজ্য চুক্তির লক্ষ্য নিয়েছেন।
ডিইউপি বলেছে যে ব্রেক্সিট চুক্তি সম্মত হওয়ার আগে ফাঁক রয়ে গেছে এবং আরও কাজ করা দরকার বলাই ঠিক।

বরিস জনসন এবং ডিইউপি নেতা আরলিন ফস্টারের মধ্যে ডাউনিং স্ট্রিটে আলোচনার পরে দলের এই মন্তব্যটি প্রকাশ পেয়েছে।
প্রাক্তন শীর্ষ কূটনীতিক সতর্ক করেছেন, ব্রেক্সিটের বিশৃঙ্খল ব্যবস্থাপনার কারণে বিশ্ব মঞ্চে ব্রিটেনের খ্যাতি “প্রকৃত ক্ষতি” হয়েছে।

লর্ড রিকেটস, যিনি এর আগে ফ্রান্সে রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং যুক্তরাজ্যের প্রথম জাতীয় সুরক্ষা উপদেষ্টা ছিলেন, তিনিও ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের বিষয়ে ডাউনিং স্ট্রিট দ্বারা ব্যবহৃত বাকবাণীতে সমালোচনা করেছেন।

“তারা আমাদের শত্রু নয়, তারা আমাদের মিত্র, তারা বন্ধু, তারা আমাদের অর্থনৈতিক অংশীদার,” তিনি ইইউ সম্পর্কে বলেছেন।

“তারা এমন দেশ, যাদের জন্য বহু প্রজন্মের ব্রিটিশ সেনারা যুদ্ধ করেছে এবং মারা গেছে।

“আমাদের বিশ্বে নতুন শত্রুদের বানোয়াট করার দরকার নেই। ইতিমধ্যে প্রচুর শত্রু রয়েছে” ”

লর্ড রিকেটস আরও বলেছেন: “চূড়ান্ত পরিণতি যাই হোক না কেন, আমার উপসংহারটি হ’ল বিশ্বে ব্রিটেনের খ্যাতিটি বিশৃঙ্খলভাবে পুরো ব্রেক্সিট ইস্যুতে পরিচালিত হয়ে আসল ক্ষতি করেছে ।

সহকর্মীরা প্রধানমন্ত্রীর, রানীর বক্তব্যটি নিয়ে বিতর্ক চলাকালীন তিনি এই কথা বলছিলেন
আপনি যদি এর আগে এটি মিস করেন তবে প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার প্রায় তিন মাস পরে প্রথম কমন্সের ভোটে জয়লাভ করেছিলেন।

রাজনৈতিক প্রতিবেদক অ্যাশলে কাউবার্ন রিপোর্ট করেছেন, “পরিবেশগত নিয়মনীতিতে মঙ্গলবারের ভোটের আগে প্রধানমন্ত্রী চেম্বারে সাতটি বিভাগ হারাতে পেরেছিলেন – টনি ব্লেয়ারের দশকের চেয়ে বেশি পরাজয়,” রাজনৈতিক সংবাদদাতা অ্যাশলে কাউবার্ন রিপোর্ট করেছেন।

“আমি উপলব্ধি করেছি যে এটি একটি অনন্য মুহূর্ত,” ডেপুটি স্পিকার ডেম ই্যালানোর লইং উত্যক্ত করেছিলেন, কারণ এটি স্পষ্ট হয়ে যায় যে জনসনের সরকার প্রথম ভোট জিতেছিল। ”
দ্য টেলিগ্রাফের মতে বরিস জনসন আগামীকাল সন্ধ্যায় কনজারভেটিভ ব্যাকবেঞ্চারদের এক জনসভায় ভাষণ দেবেন।

সংবাদপত্র অনুযায়ী, আগামীকাল সন্ধ্যা ০৭.৩০ মিনিটে ব্যাকবেঞ্চারদের ১৯২২ সালের কমিটি বৈঠক করবে।

প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভার সাথে বিকাল ৪ টায় বৈঠক করবেন।
ওয়েস্টমিনস্টার আলোচনার উত্থাপিত হওয়ার বিশদটির জন্য দম বন্ধ করে অপেক্ষা করছেন, ইনডিপেন্ডেন্টের রাজনৈতিক চিত্রনাট্য লেখক টম পেক যুক্তরাজ্যের সামনে কী রয়েছে তা বিবেচনা করে চলেছেন।

“যুক্তরাজ্যটি ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করে বরিস জনসনের ৩১ অক্টোবর কৃত্রিম সময়সীমা কেবল তখনই বিবেচিত হয় যদি আপনি বরিস জনসন এবং ডমিনিক কামিংসের ভয়াবহ ইগোতে আগ্রহী হন,” তিনি যুক্তি দেখান।

“তবে প্রস্থানটি নিকটে আসার সবচেয়ে স্পষ্ট লক্ষণটি সেদিনই হোক বা কোনওরকম প্রযুক্তিগত বর্ধনের পথে রবিবার অ্যাঞ্জেলা মের্কেল থেকে এসেছিল।

“গ্রেট ব্রিটেনের প্রস্থানের সাথে সাথে অবশ্যই আমাদের জন্য একটি সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী উত্থিত হবে,” তিনি বলেছেন। “এর অর্থ, চীন ও আমেরিকা যুক্তরাষ্ট্রের পাশাপাশি গ্রেট ব্রিটেনও থাকবে।”
হার্ডলাইন ব্রেক্সিটার এমপিদের একটি সভা ওয়েস্টমিনস্টারে শেষ হয়েছে।

বিবিসি নিউজ জানিয়েছে যে ইউরোপীয় রিসার্চ গ্রুপের কনজারভেটিভ এমপিদের বলা হয়েছে যে আলোচনার তীব্রতা হওয়ায় প্রধানমন্ত্রীকে আস্থা রাখতে হবে।
টম পারফিট লিখেছেন, “ব্রেক্সিটের উপর চূড়ান্ত বলে গণভোটের আহ্বান জানিয়ে একটি বড় বিক্ষোভের জন্য কয়েক হাজার মানুষ লন্ডনের মধ্য দিয়ে পদযাত্রা করবেন বলে আশা করা হচ্ছে,”।

“জনগণের ভোট প্রচার” দ্বারা আয়োজিত এবং ইনডিপেন্ডেন্টের সমর্থিত এই মার্চটি ইউ কে ইইউ ছাড়ার নির্ধারিত হওয়ার দুই সপ্তাহ আগে শুরু হবে।

“প্রচারকরা সরকারকে অনুরোধ করছেন যে কোনও ব্রেক্সিট চুক্তি বা কোনও চুক্তির ফলাফলের জন্য চূড়ান্ত ভোটের আহ্বান জানাতে।”

সমাবেশ সম্পর্কে আরও পড়ুন এখানে:
বিজনেস সেক্রেটারী আন্ড্রে লিডসম তুলনামূলকভাবে ব্যবসায়ীদের যেভাবে ব্রেক্সিটের জন্য “খারাপ আবহাওয়ার” জন্য প্রস্তুত হওয়ার জন্য প্রস্তুত রয়েছে তা তুলনা করেছেন।

যদি কোনও ডিল ব্রেক্সিট হয়, তবে আমদানি ও রফতানির জন্য ভাড়ার জন্য অতিরিক্ত অনুমতি এবং অতিরিক্ত কাগজপত্রের প্রয়োজনের সাথে, ব্যবসায়ের নিয়মগুলি রাতারাতি পরিবর্তিত হতে পারে।

তিনি বলেন, “ব্যবসায়ের প্রতি আমার পরামর্শ ছিল নিজের ব্যবসায়ের প্রতিটি বিষয় বুঝতে হবে, তাদের কী করা উচিত এবং সর্বশেষে যখন তাদের এটি করা দরকার,” তিনি সংসদ সদস্যদের বলেন।

“যে কোনও ব্যবসায়ের ক্ষেত্রে যে কোনও পরিস্থিতিতে আপনি প্রত্যাশিত খারাপ আবহাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন, করের রাজস্ব পরিবর্তন করতে পারে এমন একটি আর্থিক অনুষ্ঠান, ব্যবসায়ের ক্ষেত্রে তাদের কী কী ব্যবস্থা গ্রহণ করতে হবে তা বোঝা সত্যিই দায়বদ্ধ” ”

এমএস লিডসম স্বীকার করেছেন যে “পর্যাপ্ত নয়” ব্যবসায়গুলি ব্রাসেলস থেকে ব্রিটেনের বিবাহ বিচ্ছেদের জন্য যথাযথভাবে প্রস্তুত ছিল কিন্তু বেন অ্যাক্টকে দোষ দিয়েছে – যা চুক্তি না হওয়ার ক্ষেত্রে ব্রেক্সিট জানুয়ারী পর্যন্ত বিলম্ব করতে চায় – অগ্রগতি রোধ করার জন্য।
দলের সাধারণ সম্পাদক নাইজেল ডড্ডসের সাথে মন্ত্রিপরিষদ অফিসে পড়েছেন ডিইউপির নেতা আরলিন ফস্টার।

এই জুটি অপেক্ষমান মিডিয়াগুলির প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেছিল।
কেন্দ্র নো-রিপিট 999999; কার্সার: পয়েন্টার; শীর্ষ: -8px; সীমানা ব্যাসার্ধ:

“বরিস জনসন এবং ইইউ ব্রাসেলসে একটি নতুন ব্রেক্সিট চুক্তির দ্বারপ্রান্তে উপস্থিত ছিলেন, বুধবারের সময়সীমা পূরণের জন্য গভীর রাত পর্যন্ত গভীর আলোচনা হয়েছে,” ইনডিপেনডেন্টের ব্রাসেলসের সংবাদদাতা জোন স্টোন জানিয়েছেন।

“মঙ্গলবার ভাষণে একটি আশাবাদী লিও ভারাদকার এমনকি প্রস্তাব দিয়েছিলেন যে এই সপ্তাহের শেষে কোনও চুক্তি-বিরতি শীর্ষক সম্মেলনের আগে কোনও চুক্তি সিল করা যেতে পারলে আর্টিকেল ৫০-এর মেয়াদ বাড়ানোর দরকার নেই।

“যদি আলোচকরা কোনও সমঝোতায় পৌঁছে যায় তবে বুধবার একটি খসড়া পাঠ্য প্রকাশ করা যেতে পারে, বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের নেতাদের আসন্ন ইউরোপীয় কাউন্সিলের শীর্ষ সম্মেলনে অনুমোদনের জন্য প্রস্তুত – এরপরে শনিবার ওয়েস্টমিনস্টারে সংসদীয় তদন্ত হবে।”
ডিইউপি নেতা আরলিন ফস্টার বলেছেন যে সম্ভবত তিনি আজ রাতে বরিস জনসনের সাথে সাক্ষাত করবেন।

তিনি আরটিই নিউজকে বলেন, “আমি নিশ্চিত যে আমরা এই সন্ধ্যায় পরে প্রধানমন্ত্রীর সাথে সত্যই জড়িত থাকব।”

ডাউনিং রাস্তায় তারা সাক্ষাৎ করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন: “ভালই হতে পারে, কে জানে।”

এই রাজনীতিবিদ বলেছেন, আজকের ব্রেক্সিট আলোচনায় উত্তর আয়ারল্যান্ডের একমাত্র ব্যাকস্টপ নিয়ে জল্পনা কল্পনা করা খুব দূরে ”

তিনি বলেন, “বেলফাস্ট চুক্তির সাথে সম্মত হতে হবে যা অন্য কথায় জাতীয়তাবাদী সম্প্রদায় এবং ইউনিয়নবাদী সম্প্রদায়ের সম্মতি থাকতে হবে।”

“এবং তাই এই বিষয়গুলি খুব গুরুত্বপূর্ণ এবং আমি যখন আপনার শিরোনামগুলিতে উত্তর আয়ারল্যান্ডের ব্যাকস্টপের কথা শুনি … তখন আমার মনে হয় যে সমস্ত বিষয়গুলির দিক থেকে বিষয়গুলি খুব দূরে রয়েছে।
এদিকে, এসএনপির নেতা জানিয়েছেন, তাঁর দলটি কখনও বরিস জনসনের ব্রেক্সিট পরিকল্পনা গ্রহণ করবে না।

মঙ্গলবার নিকোলা স্টারজিয়ন তার পার্টির সম্মেলনে বলেছেন যে স্কটিশ ভোটাররা ইইউ ছাড়ার বিরোধিতা করেছেন।

“বরিস জনসন এবং ডোনাল্ড ট্রাম্পের মতো নেতাদের মধ্যে যা মিল রয়েছে তা হ’ল – এমন একটি বিশ্বাস যে কোনও কিছুতেই তাদের নিজস্ব স্বার্থের পথে দাঁড়াতে দেওয়া উচিত নয়,” তিনি বলেন।

“ঘটনা বা প্রমাণ নয়। আইনের শাসন নয়। গণতন্ত্র নয়।”
ডিইউপি জোর দিচ্ছে যে কোনও সম্মতিযুক্ত ব্রেক্সিট চুক্তি উত্তর আয়ারল্যান্ডকে যুক্তরাজ্যের কাস্টম ইউনিয়নের মধ্যে থাকতে দেয়।

“আমরা একটি চুক্তি পেতে চাই তবে এটি এমন একটি চুক্তি হতে হবে যা যুক্তরাজ্যের অর্থনৈতিক ও সাংবিধানিক অখণ্ডতাকে সম্মান করে এবং এর অর্থ যুক্তরাজ্য, উত্তর আয়ারল্যান্ডের সমস্ত দেশই অন্তর্ভুক্ত ছিল,” ডিইউপির নেতা আর্লিন ফস্টার বিবিসি উত্তর আয়ারল্যান্ডকে বলেছেন ।

“আমি মনে করি এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা বলি যে আমাদের অবশ্যই যুক্তরাজ্যের শুল্ক ইউনিয়নের মধ্যে থাকা উচিত, এটি একটি নীতি যা সর্বদা ছিল এবং এমন একটি নীতি যা চিরকাল থাকবে। আমাদের পুরোপুরি যুক্তরাজ্যের মধ্যে থাকতে হবে।

“আমাদের যা দেখতে হবে তা হ’ল ইউরোপীয় ইউনিয়ন থেকে নমনীয়তা, যেমনটি আমরা একক বাজারের নিয়মগুলির চারপাশে নমনীয়তা দেখিয়েছি … মানুষকে বাস্তব হতে হবে এবং বুঝতে হবে যে আমরা যুক্তরাজ্যের অংশ, তারাও অংশ হিসাবে থাকবে ইউনাইটেড কিংডম এবং সেখানে সম্মান থাকতে হবে।
ব্রাসেলস থেকে সম্ভাব্য ব্রেসিট চুক্তি সম্পর্কে আরও আশাবাদ উদয় হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করেছেন যে কয়েক ঘন্টা পরিক্রমে, একটি ব্রেক্সিট চুক্তি হতে পারে।

তবে ব্লকটি চায় ব্রিটিশ সরকার আরও সমঝোতা করবে ।

ইউরোপীয় পার্লামেন্টের ব্রেক্সিট স্টিয়ারিং গ্রুপের জার্মান সদস্য মার্টিন শিরডেওয়ান বলেছেন, আলোচনার অগ্রগতির পরে একটি চুক্তি “এখন আমাদের উপলব্ধি”।”
ব্রেক্সিট আলোচনা সম্পর্কে তথ্যের অ্যাক্সেস পাওয়া একজন ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তা বলেছেন যে আইরিশ সীমান্তটি কীভাবে পরিচালনা করতে হবে – একটি চুক্তি বাধা দেওয়ার মধ্যে প্রধান সমস্যা “সমাধান হওয়ার কাছাকাছি।”

ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের আলোচকরা মঙ্গলবার ব্রাসেলসে একটি চুক্তি তৈরির জন্য আলোচনায় ঝাঁকুনি দিচ্ছিল, যাতে যুক্তরাজ্য ৩১ অক্টোবর একটি ব্রেক্সিট চুক্তি স্থাপনের মাধ্যমে নির্ধারিত ব্লকটি ছেড়ে দিতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের এই কর্মকর্তা বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের প্রধান ব্রেক্সিট আলোচক মিচেল বার্নিয়ার আইনজীবিদের একটি টেলিযোগাযোগে বলেছেন যে আইরিশ সাগর মূলত ইইউ এবং যুক্তরাজ্যের মধ্যে শুল্ক সীমানায় পরিণত হবে। এটি দু’জনের মধ্যে আয়ারল্যান্ড দ্বীপে দৃশ্যমান স্থল সীমানা এড়াতে পারে তবে উত্তর আয়ারল্যান্ডকে একটি বিশেষ অবস্থানে ফেলেছে।

এই কর্মকর্তা বলেন, “আলোচনা সক্রিয় এবং চলমান এবং ইতিবাচক ফলাফল এখনও সম্ভব” যোগ করে আলোচনাকারীরা আইনত বাধ্যতামূলক দলিল হিসাবে নয়, ইচ্ছার রাজনৈতিক ঘোষণায় কাজ করছেন। তিনি বলেন, “বেশ কয়েকটি জটিল প্রযুক্তিগত সমস্যা এখনও সমাধান করতে হবে।”

কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন কারণ আলোচনা চলছিল।
আমাদের অঞ্চলের কিছু অংশ রয়েছে যা ইইউতে উত্পাদন ও রফতানির উপর এত বেশি নির্ভরশীল যে পুরো সম্প্রদায়গুলি ধ্বংস হয়ে যাবে ima এই কারণেই এটি এত গুরুত্বপূর্ণ যে আমাদের আওয়াজ ১৯ অক্টোবর শোনা যাচ্ছে
প্রাক্তন লিব ডেম নেতা নেতা টিম ফারন হুঁশিয়ারি দিয়েছেন যে বরিস জনসনের প্রস্তাবিত ব্রেসিট চুক্তির অর্থ “যুক্তরাজ্যের সমাপ্তি” হবে …
ভোট প্রায় তিন মাস আগে থেরেসা মেকে দশ নম্বরে স্থান দেওয়ার পর থেকে কমন্সসে মিঃ জনসনের প্রথম বিজয় চিহ্নিত করেছে

“তবে এটি গুরুত্বপূর্ণ যে আমরা একত্রিত হয়ে চুক্তি করার জন্য একসাথে কাজ করব এবং তা বাস্তবায়নের জন্য আমরা অবশ্যই সরকারের সাথে কাজ করব।”