ইউরোপীয় সংসদ আমাদের ইউকে-র ভবিষ্যতের একটি ঝলক দিয়েছে: ভাল, সৎ, পুরানো ধাঁচের ঘৃণা

ইইউ প্রধানরা সরকারের সর্বশেষ ব্রেক্সিট প্রস্তাবগুলি নষ্ট করেছেন, একজন প্রধান আলোচক প্রধানমন্ত্রীর উপর ব্যক্তিগত আক্রমণে “বিশ্বাসঘাতক” ব্রেক্সিটায়ার্সকে আঘাত করেছেন।

ইউরোপীয় সংসদ আজ বিকেলে উত্তপ্ত অধিবেশনে ব্রিটেনের প্রস্থান নিয়ে আলোচনা করেছে – যা দেখেছিল যে বরিস জনসনের প্রস্তাবগুলি স্ল্যাম্পযুক্ত হয়েছে এবং একটি চুক্তিকে “অত্যন্ত কঠিন” বলে রায় দিয়েছে।

সংসদের রাষ্ট্রপতি ডেভিড সাসোলি বলেছেন, “খুব বেশি অগ্রগতি হয়নি”, যোগ করে তিনি বলেন: “ইউরোপীয় সংসদ কোনও মূল্যে কোনও চুক্তি গ্রহণ করবে না।”
তিনি স্পিকার জন বেরকোর সাথে “ফলপ্রসূ” কথোপকথনের বিষয়েও আলোচনা করেন, যেখানে তিনি বলেছেন যে সাধারণ নির্বাচন বা দ্বিতীয় গণভোটের সুবিধার্থে যদি একটি বর্ধিতকরণ সুরক্ষিত করা যায়।
মিঃ জনসন ইইউ সম্পর্কে সর্বশেষ পরামর্শগুলি “ধারণা” হিসাবে বিরোধী কংক্রিট প্রস্তাব হিসাবে বর্ণনা করা হয়েছিল, তিনি যোগ করেন।

বিতর্ক অব্যাহত থাকায় ইউরোপীয় পার্লামেন্টের ব্রেক্সিট কো-অর্ডিনেটর গাই ভারহোফস্টাড্ট আরও ক্ষোভ প্রকাশ করে মিঃ জনসনের প্রস্তাবগুলিকে “গুরুতর নয়” বলে বর্ণনা করেছেন।

তিনি আরও যোগ করেন যে কেউ ব্রিটেনকে ইইউ থেকে বের করে দিয়ে “বিপর্যয়” ঝুঁকির মধ্যে ফেলেছে সে একজন “বিশ্বাসঘাতক”।
তিনি ইউরোপীয় পার্লামেন্টকে বলেছেন: “আমি মনে করি ঠিক এক সপ্তাহ আগে বরিস জনসন যে প্রস্তাব রেখেছিলেন তা মোটেই গুরুতর ছিল না।

“মোটেই গুরুতর নয় কারণ এটি আসলে, আমি এটিকে ভার্চুয়াল প্রস্তাব বলি, এটি আসল প্রস্তাব ছিল না। এটি আসলে ডুপকে বেশ কয়েকটি ইস্যুতে ভেটো দেয়।”

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এর আগে যে মন্তব্য করেছিলেন তা তিনি “দোষের খেলায়” সমালোচনা করেছিলেন।
মিঃ ভারহফস্টাড্ট আরও বলেছেন: “কেন এই ঘটনা ঘটছে তার আসল কারণটি খুব সহজ এটি একটি দোষের খেলা সকলের বিরুদ্ধে এমনকি লিব ডেমসের বিরুদ্ধে এমনকি মিসেস মেয়ের বিরুদ্ধেও।

“একমাত্র যাকে দোষ দেওয়া হচ্ছে না তিনি হলেন মিঃ জনসন নিজেই দৃশ্যত, তবে বাকী সমস্তই আমাদের সমস্যার উত্স।
তিনি অব্যাহত রেখেছিলেন: “যারা তার খেলা খেলছেন না তারা সকলেই বিশ্বাসঘাতক, বা সহযোগী বা আত্মসমর্পণকারী। ভাল, আমার মতে প্রিয় সহকর্মীরা, প্রকৃত বিশ্বাসঘাতক হলেন তিনি বা তিনি যে তার দেশে, এর অর্থনীতিতে, নাগরিকদের উপর বিপর্যয় ডেকে আনবে ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে দূরে সরিয়ে দিয়ে। এটি আমার মতে বিশ্বাসঘাতক। ”

ইইউর প্রধান ব্রেক্সিট আলোচক, মিশেল বার্নিয়ার বলেছেন, হ্যালোইনের সময়সীমার আগে একটি ব্রেক্সিট চুক্তি করা কঠিন হবে।

ইউরোপীয় কমিশনের সভাপতি জিন-ক্লাড জংকার যোগ করেছেন: “লন্ডনে শুরু হওয়া এই দোষের খেলাকে আমি গ্রহণ করি না। ব্যক্তিগতভাবে আমি কোনও চুক্তি বাদ দিই না।”

বৃহস্পতিবার ব্রেসিট মন্ত্রী স্টিভ বার্কলে মিঃ বার্নিয়ারের সাথে মধ্যাহ্নভোজন করবেন, আর প্রধানমন্ত্রী আইরিশ তাওসিয়েচ লিও ভারাদকারের সাথে বৈঠক করবেন।