হেইডি অ্যালেন: প্রাক্তন কনজারভেটিভ এমপি লিব ডেমসে যোগদান করেছেন এবং কমপক্ষে আরও ২০ জন ‘এক-জাতি’ টরি তাকে অনুসরণ করতে চান

প্রাক্তন কনজারভেটিভ এমপি হেইডি অ্যালেনকে লিবারেল ডেমোক্র্যাটদের সর্বশেষ নিয়োগ হিসাবে
প্রাক্তন কনজারভেটিভ এমপি হেইডি অ্যালেনকে লিবারেল ডেমোক্র্যাটদের জন‍্য সর্বশেষ নিয়োগ হিসাবে প্রকাশ করা হয়েছে এবং ঘোষণা দিয়েছেন যে কমপক্ষে আরও ২০ জন “ওয়ান নেশন” টরি তাকে অনুসরণ করতে চায়।
মিসেস অ্যালেন ইন্ডিপেন্ডেন্ট দ্য টরি পার্টিকে তার কেন্দ্রবাদী ঐতিহ্য অনুসারে সংসদ সদস্যদের জন্য আর কোনও বাড়ির প্রস্তাব দেয়নি, যদিও তিনি স্বীকার করেছেন যে জাহাজে লাফ দেওয়ার কোনও “সাহসী” আছে কিনা তা তিনি জানেন না।

তিনি বলেছেন, বরিস জনসনের নেতৃত্ব দলটির “অপূরণীয়” ক্ষতি হয়েছে এবং এটিকে “ইউকিপ বা ব্রেক্সিট পার্টি এম কে ১১” হিসাবে পরিণত করেছেন, যেখানে ডানদিকের ডানপন্থী ইউরোস্পিটিক ফ্রঞ্জের “বুলিং” কন্ঠস্বর দ্বারা প্রভাবিত ছিল।
তিনি যোগ করেন, “আমি যে দলের সাথে যোগ দিয়েছি তার আর অস্তিত্ব নেই।

লিব ডেম নেতা জো সোয়েনসন দক্ষিণ কেমব্রিজশায়ার এমপির পদক্ষেপকে “চমত্কার” সংবাদ হিসাবে প্রশংসা করেছেন এবং বলেছেন যে তিনি “আশাবাদী” যে অন্য পক্ষের আরও ইউরোপীয়পন্থী তার পরিপ্রেক্ষিতে আসবে।
সাম্প্রতিক সপ্তাহগুলিতে দলটি প্রাক্তন টরি সারাহ ওল্লাস্টন, স্যাম গাইমাহ এবং ফিলিপ লি পাশাপাশি চুকা উম্মনা, অ্যাঞ্জেলা স্মিথ এবং লুসিয়ানা বার্গার, লেবার পূর্ববর্তী অঞ্চলে উপস্থিত হয়ে তাদের অবস্থানগুলি ফুলে উঠেছে । মিসেস অ্যালেনের আগমন কমন্সে লিব ডেমকে ট্যালি এনেছে ১৯।
মিসেস সুইনসন বলেছেন যে তিনি সম্ভাব্য সুইচারদের সাথে “আলোচনায়” ছিলেন এবং “সবসময় আরও ত্রুটিযুক্ত হওয়ার আশাবাদী”, তবে নতুন নিয়োগকারীরা পাইপলাইনে ছিলেন কিনা তা বলতে অস্বীকার করেছেন।

আর জুনে চেঞ্জ ইউকে ছাড়ার পর থেকে স্বতন্ত্র হয়ে বসে থাকা এমএস অ্যালেন বলেছিলেন যে তিনি জনসাধারণের নেতৃত্বে যে দিকনির্দেশনা নিয়েছিলেন, তার পক্ষে দলের উদ্বেগ প্রকাশকারী টরি এমপিদের পরিবেশনার সাথে তিনি ছিলেন “একেবারে”।

তিনি বলেন, “আমি বলছি না যে প্রত্যেককে দুর্ঘটনাক্রমে হুইপকে পদত্যাগ করা উচিত, তবে আমার কাছে এটি ছিল সঠিক জিনিস এবং আমি জানি যে অন্যান্য সংসদ সদস্যদের হৃদয়ে তারা জানেন যে এটি করা সঠিক জিনিস,” তিনি বলেন। “সেখানে কমপক্ষে ২০ থাকতে হবে।”

তিনি তার কোনও অনুসরণ করার প্রত্যাশা করেছেন কিনা জানতে চাইলে তিনি উত্তর দেন: “আমি নিশ্চিতভাবে বলতে পারি না যে কোনও ইচ্ছা আছে। আমি হ্যাঁ বলতে চাই, তবে আমি এমপি হওয়ার পর থেকে যে বিষয়গুলি আমাকে সবচেয়ে হতাশ করেছে, তার মধ্যে একটি হ’ল সেখানে যে সাহসের অভাব রয়েছে। ”
মিসেস সুইনসন বলেন যে তিনি চূড়ান্তভাবে গণভোটের প্রচারের মতো বিষয় নিয়ে “দীর্ঘদিন” তার নতুন এমপির সাথে কাজ করে যাচ্ছেন এবং এমস অ্যালেনের পরিবর্তন ত্যাগের পর থেকেই এই জুটি সম্ভাব্য অবসন্নতার বিষয়ে “ঘনিষ্ঠ যোগাযোগ” করেছে।
এবং মিসেস অ্যালেন প্রকাশ করেন যে তিনি ইউনাইটেড নির্বাচনী প্রচারণা চলাকালীন চেঞ্জ ইউকে-র নেতা থাকা অবস্থায়ও তিনি লিব ডেমসে একটি চূড়ান্ত পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছেন, যখন তার পরামর্শদাতাদের সমর্থকরা অন্য ব্র্যাকসিত বিরোধী দলের পক্ষে কৌশলে ভোট দেওয়ার কথা বলছিলেন।

“আমি প্রথম থেকেই কেন্দ্রের মাঠে একটি প্রান্তিককরণের কথা বলছিলাম,” তিনি বলেন। “স্বতন্ত্র গ্রুপ হিসাবে ধরে রাখার অবস্থান অন্যান্য সাংসদের পক্ষে ঝাঁপিয়ে পড়া আরও সহজ করে দেবে কিনা তা আমার কাছে একটি প্রশ্ন ছিল, তবে শেষ পর্যন্ত অনেকে তা করেনি।”

মিসেস অ্যালেন বলেন যে তিনি আগামী নির্বাচনে ইউনাইটেড টু রেইমেন আন্দোলন – যেটি তিনি ইইউপন্থী নির্বাচনী প্যাকেটগুলির প্রচারের জন্য গঠন করেছিলেন – সুরক্ষিতভাবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত তিনি লিব ডেমসে তার পদক্ষেপ গ্রহণ বন্ধ রেখেছিলেন।

তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ২০১৫ সালের নির্বাচনের পরে তিনি যে নির্বাচনী আসনটি করেছেন “একেবারে” লড়াই করবেন – ইনডিপেন্ডেন্টকে বলেছিলেন: “আমি আর কোথাও দাঁড়াতে পারব না,” – এবং জোর দিয়েছিলেন যে তিনি ২০১৭ সাল থেকে প্রায় ১৬,০০০ সংখ্যাগরিষ্ঠ টুরির সংখ্যাগরিষ্ঠতাকে প্রত্যাখ্যান করার ব্যাপারে আশাবাদী ছিলেন ।
“নির্বাচনকেন্দ্রটি সম্ভবত ৭০% শতাংশের কাছাকাছি থাকুক, এবং আমি কনজারভেটিভগুলি ছেড়ে যাওয়ার মুহুর্ত থেকেই আমার কাছে আক্ষরিক অর্থেই নির্বাচনী এলাকা এবং হাজার হাজার ইমেল রাস্তায় এসেছিল এবং তারা বলেছিল যে তারা কৃতজ্ঞ আমি জাতীয় স্বার্থকে প্রথমে রেখেছি, ” সে বলেছিল.

তিনি জোর দিয়েছেন যে উপনির্বাচনের সূচনা করার জন্য তিনি উঠে দাঁড়াবেন না, উল্লেখ করে তিনি টরি কেন্দ্রীয় অফিসের ব্রেক্সিটপন্থী উপাদানগুলির পরিবর্তে ২০১৩ সালের নির্বাচনে তার নিজস্ব সাহিত্য ব্যবহার করেছেন।

এবং তিনি বলেছিলেন যে তাঁর মতো ঐতিহ্যবাহী টরি হার্টল্যান্ডের নির্বাচনী অঞ্চলগুলির “কয়েক ডজন” রয়েছে যা এখন লিব ডেমসের পক্ষে ঝুঁকির কারণ তাদের ভোটাররা জনসন প্রশাসনের সংকীর্ণ ইউরোস্পেসেটিক দৃষ্টিভঙ্গি দ্বারা বন্ধ হয়ে গেছে।

উইনচেস্টার এবং গিল্ডফোর্ডের নামকরণের পাশাপাশি নির্বাচনের সময় টরির পক্ষে দাঁড়াতে নিষেধাজ্ঞার ২১ টি চুক্তি বিদ্রোহীর কয়েকটি আসনকে মিসেস অ্যালেন বলেছিলেন: “এমন অনেক জায়গা রয়েছে যেখানে সহানুভূতিশীল, মধ্যপন্থী, কেন্দ্র ভূগর্ভস্থ, প্রগতিশীল ভোটাররা এর আগে কনজারভেটিভদের সমর্থন জানিয়েছেন।

“টরি পার্টি সেই ভোটারদের পুরোপুরি মুখ ফিরিয়ে নিয়েছে এবং একটি আসল সুযোগ রয়েছে – লিব ডেমস সেই ধরণের রাজনীতি দিয়েছিল – সেই আসনগুলি তাদের কাছে হারাতে পারে।

“আমার কাছে সবচেয়ে ভীতিকর বিষয় হ’ল বরিস জনসন মনে করেন যে সেই ভোটার বা সংসদ সদস্য যারা তাঁর প্রতি অনুগত ছিলেন তাদের সম্পর্কে একটিও নজর নেই। তার উপায় পরিবর্তে লেবার হৃদয়ভূমি আক্রমণ করা হয়। তবে আপনি কেন্দ্রের মাঠে নির্বাচন জিতেছেন
মিসেস অ্যালেনকে কমার্সের তাঁর প্রথম বক্তৃতায় টরিসের কেন্দ্রবাদী শাখায় একটি স্বতন্ত্র কণ্ঠস্বর হিসাবে চিহ্নিত করা হয়েছিল, যখন তিনি কল্যাণে পার্টির দৃষ্টিভঙ্গির সমালোচনা করেছিলেন – এমন কিছু যা তিনি স্বীকার করেছেন যে “সম্ভবত আমার প্রচারের সুযোগ সীমিত করেছেন”।

একজন প্রাক্তন উদ্যোক্তা, যিনি রাজনীতিতে প্রবেশের জন্য তার ব্যবসাকে আটকে রেখেছিলেন, তিনি বলেছিলেন যে ডেভিড ক্যামেরনের অধীনে জোট সরকার অনুসরণ করা সমবেদনা ও ব্যবসায়িক এজেন্ডা দেখে তিনি আকৃষ্ট হয়েছিলেন।

“তখন থেকে কনজারভেটিভ পার্টি স্বীকৃতি ছাড়াই পরিবর্তিত হয়েছে,” তিনি বলেছিলেন।

“আমি দেখতে পাচ্ছি না যে আমি মোটেও বদলেছি, এটি এমন পার্টি যা অপূরণীয়ভাবে পরিবর্তন করেছে। আমি যে দলের সাথে যোগ দিয়েছি তার আর অস্তিত্ব নেই। এটি আত্মপ্রসারণকারী, এটি নতুন ব্রেক্সিট পার্টিতে পরিণত হচ্ছে ”

এবং তিনি বলেন যে এটি একটি “খুব ঝুঁকিপূর্ণ” প্রশ্ন যা কনজারভেটিভ পার্টি এমনকি তার বর্তমান ট্রমাগুলিতেও বেঁচে থাকবে কিনা।

“ইউরোপীয় রিসার্চ গ্রুপের তীব্র ও ধমকী কণ্ঠগুলি পার্টিকে ক্যাপচার করার এবং এটিকে একটি নো-ডিল ব্রেক্সিটের প্রান্তে ঠেলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, যা আমাদের অর্থনীতি, আমাদের সমাজ এবং আমাদের ইউনিয়নের জন্য অবিশ্বাস্যরূপে ক্ষতিকারক হবে। যে কেউ ‘এক জাতির’ মূল্যবোধ ভাগ করে তার আর কোনও বাড়ি নেই ”
এর বিপরীতে, তিনি বলেছেন যে মিসেস সুইসনের অধীনে লিব ডেমস কেবলমাত্র “ব্রেক্সিট” নয়, সামাজিক ন্যায়বিচার, সহানুভূতিশীল কল্যাণ এবং এনএইচএস এবং সামাজিক যত্ন নেওয়ার ক্ষেত্রে সততার সাথে “আমাদের ভবিষ্যত কী হতে পারে তার জন্য একটি অবিশ্বাস্যভাবে ইতিবাচক বাতিঘর” সরবরাহ করে।

সম্ভাব্য তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্বের ৫০ অনুচ্ছেদের আলোচনার মূল ইস্যুতে অগ্রগতি ছাড়াই ব্রেক্সিট ভেঙে যাওয়া রোধ করার উপায় সন্ধানের বিরোধী নেতাদের মধ্যে সর্বশেষ আলোচনার কয়েক ঘন্টা পরে মিসেস অ্যালেনের বিচ্ছেদ ঘোষণা করা হয়েছিল।

মিসেস সুইনসন বলেছিলেন যে এখনও “গঠনমূলক” আলোচনা চলছে, তবে তিনি বলেছেন যে লেবার যদি এই অবস্থানটিতে আটকে থাকেন যে কেবল জেরেমি কর্বিন একটি অস্থায়ী তত্ত্বাবধায়ক প্রশাসনের প্রধান হতে পারেন, তবে “এটি ঘটবে না কারণ আমরা জানি যে সংখ্যাটি অনিচ্ছুক লোকেরা কী তাকে ফিরিয়ে দিন – কেবল লিবারেল ডেমোক্র্যাটসই নয় বিদ্রোহী কনজারভেটিভ এবং ক্রমবর্ধমান সংখ্যক এমপি যারা লেবার ছেড়ে গেছেন বা এখনও লেবার পার্টিতে রয়েছেন তবে করবিনকে ১০ নম্বরে ভাবতে পারবেন না ”।
লিব ডেম নেতা বলেছেন, তিনি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর ভূমিকা পূরণ করতে পারে এমন “এক ডজন” এমপিদের নাম রাখতে পারবেন, কিন্তু বলেছিলেন যে কোনও চুক্তির বিরোধিতাকারীদের জন্য এটি বেশ কয়েকটি পথ খোলা ছিল।

তিনি জেনারেল জনসনকে সংসদীয় অনুমোদন ব্যতিরেকে কোনও চুক্তি না করার প্রতিরোধ করার জন্য বেন অ্যাক্টের মতো বিষয়ে অগ্রগতি বিরোধী দলের নেতাদের বৈঠকে নয়, বিদ্রোহী টোরিস ও লেবার ব্যাকবেঞ্চারসহ বৃহত্তর গ্রুপে করা হয়েছিল, তিনি উল্লেখ করেছিলেন।

লিবি ডেমের দরজা ভবিষ্যতের খেলাপিদের জন্য উন্মুক্ত বলে জোর দিয়ে জনাব সুইসন বলেছিলেন: “এটি এখনও রয়ে গেছে যে বরিস জনসন এবং জেরেমি কর্বিন উভয়ের বর্তমান দিকনির্দেশনা নিয়ে অসন্তুষ্ট এবং এমন একাধিক সংসদ সদস্য রয়েছেন যারা আমাদের আন্তর্জাতিক এবং আমাদের মূল্যবোধকে ভাগ করে নেন সুন্দর এবং আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ এবং ব্রেক্সিটকে থামিয়ে আমাদের দেশের জন্য আরও ইতিবাচক ভবিষ্যত তৈরি করতে চাই।

“অবশ্যই, আমি আশা করি তাদের মধ্যে আরও অনেকে আমাদের সাথে যোগ দেবে, তবে এই জিনিসগুলি তাদের নিজস্ব সময়ে ঘটবে।”

তিনি সম্ভাব্য খেলোয়াড়দের সাথে সক্রিয়ভাবে কথা বলছেন কিনা জানতে চাইলে তিনি উত্তর দেন: “আমি সবসময় আলোচনায় আছি।”