চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

শুরু হয়েছে এ বছরের নোবেল পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা। পুরস্কারপ্রাপ্ত ৩ গবেষক হলেন, উইলিয়াম কেলিন জুনিয়র, স্যার পিটার র‌্যাটক্লিফ এবং গ্রেগ সেমেনজা। এদের মধ্যে স্যার র‌্যাটক্লিফ ব্রিটিশ আর কেলিন ও সেমেনজা মার্কিন নাগরিক। এক প্রেস বিজ্ঞপ্তিতে তাদের পুরস্কার প্রাপ্তির বিষয়টি জানিয়েছে নোবেল কমিটি।

খাবারকে প্রয়োজনীয় শক্তিতে পরিণত করতে প্রাণীদের প্রয়োজন অক্সিজেন। শতাব্দি ধরে অক্সিজেনের মৌলিক প্রয়োজনীয়তা নিয়ে কাজ করছে মানুষ। কিন্তু অক্সিজেনের আলাদা আলাদা পরিমাণে দেহকোষ কিভাবে খাপ খাইয়ে নেয় তা এতোদিন অজানাই ছিলো। এই তিন বিজ্ঞানী আবিষ্কার করেছেন কোষ কিভাবে বুঝতে পারে অক্সিজেনের পরিমাণ এবং নিজেদের সেভাবে বদলে নিতে পারে। এছাড়াও অক্সিজেনের বিভিন্ন লেভেলে জিন কিভাবে কাজ করে তাও তারা আবিষ্কার করেছেন। এ বছরের ৩ নোবেল বিজয়ী জীবনের অন্যতম প্রয়োজনীয় একটি প্রক্রিয়া আবিষ্কার করেছেন। এই আবিষ্কার অ্যানিমিয়া, ক্যন্সারসহ নানা ধরণের রোগের বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন পথ উদ্ভাবনে সহায়ক ভূমিকা পালন করেছে।

তাদের এই আবিষ্কার দেহতত্ত্বের একাধিক দুয়ার খুলে দিয়েছে। এই আবিষ্কারের সূত্রে আমরা আজ জানি মেটাবলিজম, ব্যায়াম, এমব্রয়নিক ডেভলপমেন্ট, রোগ প্রতিরোধ ব্যবস্থা, অধিক উচ্চতায় শরীরের রআচরণ এবং শ্বাসতন্ত্রের বিস্তারিত জানি। আর স্বাস্থ্যখাতে অ্যানিমিয়া, ক্যান্সার, স্ট্রোক, ইনফেকশন, কাটা আঘাত শুকানো এবং মায়োকার্ডিয়াল ইনফ্রাকশনের বিষয়ে নতুন সম্ভাবনার দুয়ার খুলে গেছে।