লন্ডনে ন‍্যাপ সভাপতি অধ‍্যাপক মোজাফ্ফর আহমদের শোকসভা অনুষ্টিত

সদ্য প্রয়াত বাংলাদেশ ন্যাশনেল আওয়ামী পাটি,র সভাপতি,মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং মুজিব নগর সরকারের সর্বশেষ জীবীত উপদেষ্টা জনাব অধ্যাপক মোজাফ্ফর আহমদের “শোকসভা” অনুষ্টিত হয় ইস্ট লন্ডনের একটি হলে।
যুক্তরাজ্য ন্যাপের সভাপতি, প্রবীন নেতা জনাব এম এ আজিজের সভাপতিত্বে ও সেক্রেটারী জনাব এম এ হান্নানের সঞ্চালনায় কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দ এ শোকসভায় যোগদান করেন,
সভার শুরুতে পবিত্র কুরআন শরীফ পাঠ করা হয় এবং মরহুমের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
বক্তাগন মরহুমের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন ।মরহুমের সমাজব‍্যাবস্থার অন‍্যতম কথা ছিল ধর্ম,কর্ম, সমাজতন্ত্র। কারন তিনি জানতেন বাংলাদেশের মানৃষ খুবই ধর্মভীরু এবং এখানে সমাজতন্ত্র প্রতিষ্টিত করতে হলে ধর্মকে স্থান দিতে হবে।
অধ‍্যাপক সাহেব ১৯২২ সালের ১৪ এপ্রিলে কুমিল্লার দেবিদ্ধারে জন্মগ্রহন করেন।তিনি ঢাকা বিশ্ববিদ‍্যালয়ে পড়াশোনা করেন এবং এই বিশ্ববিদ‍্যালয়েই ১৯৫২- ৫৪ সাল পর্যন্ত কাজ করেন। তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৩৭ সালে। ১৯৫৮ সালে ডিক্টেটার আইয়ুব খান ,তিনির উপর ওয়ারেন্ট ইস‍্যু করে এবং তিনি আত্মগোপনে চলে যান। দীর্ঘ ৮ বতসর আত্মগোপনে থাকার পর খোলা রাজনীতিতে ফিরে আসেন।
১৯৫২ নালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত বাংলাদেশের প্রত‍্যেকটি আন্দোলনে তিনি ওতপ্রতভাবে জড়িত ছিলেন। ১৯৭১ সালে তিনির নেতৃত্বে ২০,০০০ মুক্তিযোদ্ধার ব‍্যাবস্থা করেন। ১৯৭৯ সালের নির্বাচনে তিনি এমপি নির্বাচিত হন।
শোকসভায় অন‍্যান‍্য দের মধ‍্যে বক্তব্য রাখেন,আওয়ামীলীগ নেতৃবৃন্দের মধ্যে জনাব সুলতান শরীফ,সাজিদুর রহমান ফারুক,আহাদ চৌধুরী,কাউন্সিলার আহ্বাব আহমদ,জামাল খান,জেএসডি,র সভাপতি ও সাংবাদিক ছমির উদ্দিন,বাসদের গয়াছুর রহমান,প্রজন্ম ৭১,এর বাবুল হোসেন,জাসদের হারুনুর রশীদ,আবুল মনসূর লিলু,রেদওয়ান খানসহ,মুজিবুল হক মণি,মিসেস রুবী হক,সৈয়দ এনামূল হক,মাহমুদুর রহমান,প্রগ্রেসিভ ফোরামের মূখলেছুর রহমানসহ আরও অনেকেই।