‘এমনকি দূর থেকে গ্রহণযোগ্য নয়’: ইউরোপীয় সংসদ বলছে যে ,বরিস জনসনের ব্রেক্সিট পরিকল্পনায় তারা ভেটো দেবে

ইউরোপীয় সংসদ জানিয়েছে যে বরিস জনসনের ব্রেক্সিট প্রস্তাবগুলিতে ভেটো দেবে, তারা হুঁশিয়ারি দিয়েছেন যে তারা আইরিশ সীমান্ত সমস্যার সমাধান হিসাবে “এমনকি” দূর থেকেও “গ্রহণযোগ্য নয়।

আইরিশ সরকার সতর্ক করে দিয়েছে যে তারা বর্তমান আকারে এই পরিকল্পনাকে “সম্ভবত” সমর্থন করতে পারে না এবং যুক্তরাজ্যকে “উদ্দেশ্য অনুসারে উপযুক্ত” কিছু নিয়ে ফিরে আসতে হবে; যদিও ইউরোপীয় কমিশন বলেছে যে যুক্তরাজ্যের বেশ কয়েকটি “সমস্যাযুক্ত বিষয়” ঠিক করে আসতে হবে।

সংসদের ব্রেক্সিট স্টিয়ারিং গ্রুপের বৈঠক শেষে বক্তব্য রাখেন, সমন্বয়কারী গাই ফেরহোফস্টাড্ট বলেন যে এই পরিকল্পনাগুলি “মূলত অতীতে ইতিমধ্যে উদ্ভূত খারাপ ধারণাগুলির পুনঃস্থাপন” ছিল।
বৃহস্পতিবার বিকেলে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এমইপিগুলির ক্রস-পার্টির কমিটি আলোচনার বিষয়ে সংসদ নীতি নির্ধারণের জন্য অভিযোগ করেছে – এর ভেটো ব্যবহার সহ – তিনি সতর্ক করে দিয়েছেন যে এটি “যুক্তরাজ্যের প্রস্তাবনা, যেমন উপস্থাপিত হয়েছে” তার গুরুতর উদ্বেগ রয়েছে।

“আয়ারল্যান্ড দ্বীপে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা, নাগরিকদের সুরক্ষা এবং ইইউয়ের আইনী আদেশ যে কোনও চুক্তির মূল লক্ষ্য হতে হবে। যুক্তরাজ্যের প্রস্তাবগুলি দূর থেকেও মেলে না যা ব্যাকস্টপে পর্যাপ্ত আপস হিসাবে সম্মত হয়েছিল, “কমিটি বলেছে।
“ব্রেক্সিট স্টিয়ারিং গোষ্ঠী ২ অক্টোবরের যুক্তরাজ্য সরকারের এই শেষ মুহূর্তের প্রস্তাবগুলি তাদের বর্তমান আকারে খুঁজে পায় না, এমন একটি চুক্তির ভিত্তির প্রতিনিধিত্ব করে যার সাথে ইউরোপীয় সংসদ সম্মতি দিতে পারে। প্রস্তাবগুলি হ’ল আসল সমস্যাগুলির সমাধান করতে পারে না, যেমন সমস্ত দ্বীপপুঞ্জের অর্থনীতি, গুড ফ্রাইডে চুক্তির পূর্ণ সম্মান এবং একক বাজারের অখণ্ডতা ””

প্রস্তাবগুলির সাথে সংসদের তিনটি প্রধান উদ্বেগ রয়েছে: এটি বলেছে যে শুল্ক চেকের পরিকল্পনা আয়ারল্যান্ডে “শান্তি প্রক্রিয়ার জন্য একটি গুরুতর ঝুঁকি” প্রতিনিধিত্ব করে; পরিকল্পনার অর্ধ-সমাপ্ত প্রকৃতি “প্রয়োজনীয় নিশ্চিততা সরবরাহ করে না”; এবং যে স্টর্মন্টকে প্রদত্ত ভেটো “একটি চুক্তিকে জরুরী, অনিশ্চিত, অস্থায়ী” করে এবং একতরফা সিদ্ধান্তের সাপেক্ষে।
“প্রশ্ন হ’ল এটি কি গুরুতর আপোষ? টাউন সাংসদদের সরাসরি ইউরোপীয় ইউনিয়নকে দোষারোপ করার জন্য ডাউনিং স্ট্রিটের একটি কাগজ, একটি দলিল ফাঁসের পরে অবশ্যই আমাদের এই সম্পর্কে গুরুতর সন্দেহ রয়েছে, “মিঃ ফেরহফস্ট্যাট চ্যানেল 4 নিউজকে বলেছেন।

“যদি কোনও টরি ডকুমেন্ট থাকে যে তাদের ইউরোপীয় ইউনিয়নকে দোষ দিতে হবে তবে তা স্পষ্টই যে এটাই উদ্দেশ্য … ব্যাকস্টপ আসলে একটি সুরক্ষার ব্যবস্থা যা এমন এক ধরনের বীমা যা আপনি কখনই ব্যবহার করবেন বলে আশা করেন না। এটি একটি ব্যাকস্টপ। এবং এটি সম্পূর্ণ বিপরীত, প্রস্তাবিত কি। এটি অস্থায়ী, সুতরাং এটি দীর্ঘ সময়ের জন্য নয়। এটি উত্তর আয়ারল্যান্ডের একটি অ্যাসেমব্লির সম্মতির উপর নির্ভর করে যে তিন বছর ধরে বসেনি, কখনও স্থানে ছিল না। এবং আসন্ন বছরগুলিতে এটি কার্যকর হবে যে গুরুতর সন্দেহ আছে। ”

বৃহস্পতিবার আয়ারল্যান্ডের সংসদে বক্তৃতা করে, দেশের উপ-প্রধানমন্ত্রী সাইমন কোভনি উত্তর আয়ারল্যান্ড অ্যাসেমব্লির জন্য শুল্ক চেক এবং বিল্ট-ইন ভেটো সম্পর্কে ইইউ উদ্বেগকে প্রতিপন্ন করেছেন।
“আমরা এমন কোনও প্রস্তাবকে সমর্থন করতে পারি না যা প্রস্তাব দেয় যে উত্তর আয়ারল্যান্ডের একটি পক্ষ বা প্রকৃতপক্ষে সংখ্যালঘুরা কীভাবে এই প্রস্তাবগুলি ভবিষ্যতে বাস্তবায়িত হবে সেই দিক দিয়ে সংখ্যাগরিষ্ঠের পক্ষে সিদ্ধান্ত নিতে পারে।”

“এটি গুড ফ্রাইডে চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এটি কোনও চূড়ান্ত চুক্তির অংশ হিসাবে আমরা সম্ভবত সমর্থন করতে পারি না ”

তিনি আরও যোগ করেন যে এই পরিকল্পনার সাথে “আইনী এবং প্রযুক্তিগত” সমস্যা রয়েছে, উল্লেখ করে তিনি বলেছিলেন: “এই কাগজটি বলা সত্ত্বেও তারা শুল্কের চেক এড়াতে চান, তারা কেবল প্রাঙ্গনে এবং ব্যবসায়ের ক্ষেত্রেই নয়, কোথাও শুল্কের চেকের সম্ভাবনা বাড়িয়ে তোলে এবং আমাদের মনে হয় এটি একটি বাস্তব সমস্যা হতে যাচ্ছে। ”

মিঃ কোভনি আশা প্রকাশ করেছিলেন যে পরিকল্পনাটি এমন কিছুতে উন্নীত করা যেতে পারে যা “উদ্দেশ্যে উপযুক্ত” এবং আলোচনার সূচনার পয়েন্ট হতে পারে। লিও ভারাদকার পরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন যে আয়ারল্যান্ড দ্বীপে দুটি শুল্ক অঞ্চল থাকার কারণে “একটি সত্যিকারের অসুবিধা তৈরি হতে চলেছে যা পুনরায় মিলন করা খুব কঠিন হতে পারে”।
ব্রাসেলসে ফিরে, ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র হুঁশিয়ারি দিয়েছেন যে প্রস্তাবগুলির “সমস্যাযুক্ত” দিকগুলি ঠিক করতে যুক্তরাজ্যের তলদেশ নেমেছে।

বুধবার নীতিমালা প্রকাশের পরে বলটি “ইইউয়ের আদালতে” ছিল বলে ব্রেক্সিট সেক্রেটারি স্টিফেন বার্কলে ঠিক বলেছেন কিনা তা জানতে চাইলে ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র বলেছেন যে ইইউকে “ব্যাগ ধরে রাখা” ছেড়ে দেওয়া হবে না এবং ইউকে ছিল যে অভিনয় করা প্রয়োজন।

“আমরা একমত হবে না।” তিনি ব্রাসেলসে সাংবাদিকদের বলেন। “আমরা যেমন বলেছি, যুক্তরাজ্যের প্রস্তাবনায় সমস্যাযুক্ত বিষয় রয়েছে এবং আরও কাজ করা দরকার – তবে সেই কাজটি ইউনাইটেড কিংডম দ্বারা করা উচিত অন্যভাবে নয়।

“আমরা আপনাকে মনে করিয়ে দেব যে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে চলে যাওয়া যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নকে ইউকে ছাড়ছে না।
“প্রস্থানটি সুশৃঙ্খল ভিত্তিতে রয়েছে এবং আমরা আমাদের প্রতিপক্ষের সাথে গঠনমূলকভাবে অংশ নিতে আগ্রহী তা নিশ্চিত করতে আমরা আমাদের ক্ষমতায় যাবতীয় চেষ্টা করছি। তবে আমরা ব্যাগ, বল বা অন্য কোনও ধরণের জিনিস ধরে রেখে যাব না ”’
বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড তাস্ক বলেছেন: “লিও ভারাদকারকে তাইয়েসচের প্রতি আমার বার্তা: আমরা আয়ারল্যান্ডের পেছনে পুরোপুরি দাঁড়িয়ে আছি। প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে আমার বার্তা: আমরা উন্মুক্ত রয়েছি কিন্তু এখনও অবিস্মৃত। ”

বুধবার সন্ধ্যায় ব্রাসেলসের পরিকল্পনাগুলির প্রতি প্রাথমিক ভদ্র কিন্তু দৃঢ় প্রতিক্রিয়ার বিষয়টি ইউকেতে অস্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছিল, ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা বলেছেন যে তারা পরিকল্পনাগুলি বিস্তারিতভাবে মন্তব্য করার আগে অধ্যয়ন করবেন।

তবে বুধবার পর্দার আড়ালে প্রতিক্রিয়া কঠোর হয়। ইউরোপীয় ইউনিয়নের এক প্রবীণ কর্মকর্তা বলেছেন যে যুক্তরাজ্যের প্রস্তাবগুলি “উড়তে পারে না” এবং উত্তর আয়ারল্যান্ডের সমাবেশকে এই পরিকল্পনার উপরে ভেটো দেওয়ার পরিকল্পনা গ্রহণযোগ্য নয়।

প্রস্তাবগুলি নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার বিকেলে আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকারকে ফোন করবেন বলে ধারণা করা হচ্ছে ইউরোপীয় কমিশনের সভাপতি জিন-ক্লাড জংকার। মিঃ জংকারের একজন মুখপাত্র বলেছেন যে তিনি “আয়ারল্যান্ডের পিছনে ইইউর অব্যাহত ঐক্য এবং সংহতি পুনরায় প্রচার করবেন”।

আয়ারল্যান্ড এবং ব্রাসেলস উভয়ই যুক্তরাজ্যের গণমাধ্যমে এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে যে আয়ারল্যান্ডের এই প্রস্তাবগুলি মেনে নেওয়ার জন্য চাপ রয়েছে। দেশটির ইউরোপীয় বিষয়ক মন্ত্রী হেলেন ম্যাকেনি বলেছেন: “আমাদের ইইউর অংশীদাররা গত সাড়ে তিন বছর ধরে আমাদের পাশে দাঁড়িয়েছে, এবং এটি কোনও পরিবর্তন হয়নি। আমরা এই মূল উদ্দেশ্যগুলি পরিবর্তন করার জন্য চাপে আসছি না। ”

তিনি আরও যোগ করেন যে প্রস্তাবগুলি “আলোচনার ভিত্তি” ছিল তবে ” উদ্বেগ রয়েছে”।
ব্রিটিশ পরিকল্পনার আওতায় উত্তর আয়ারল্যান্ড পণ্যগুলির জন্য ইইউর একক বাজারের নিয়মগুলির সাথে জড়িত থাকবে, তবে যুক্তরাজ্যের শুল্ক অঞ্চলে থাকবে। ফলাফলটি হবে রিপাবলিক অফ আয়ারল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মধ্যে চলমান পণ্যগুলির কাস্টমস চেক এবং গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের মধ্যে চলমান পণ্যগুলির উপর নিয়ন্ত্রণমূলক চেক। যুক্তরাজ্য সরকার জানিয়েছে যে এই চেকগুলি সীমান্ত থেকে দূরে সরিয়ে নেওয়া যেতে পারে, যদিও কীভাবে সমালোচকদের সতর্ক করে দেওয়া হয়েছিল যে সাইটগুলি নাম বাদে সমস্ত শুল্ক কেন্দ্র হবে।
উত্তর আয়ারল্যান্ড বিধানসভা ও কার্যনির্বাহীও প্রতি চার বছরে কার্যকরভাবে একটি ভেটো গঠন করে পরিকল্পনাটি চালিয়ে যাওয়ার জন্য ভোট দিতে হবে।

উত্তর আয়ারল্যান্ডে এই প্রস্তাবটি খুব খারাপভাবে গ্রহণ করা হয়েছে, যেখানে কেবল ডিইউপি এটিকে এই অঞ্চলের প্রধান রাজনৈতিক দলগুলির বাইরে স্বাগত জানিয়েছে। বিজনেস গ্রুপগুলিও এই পরিকল্পনার নিন্দা করেছিল, ম্যানুফ্যাকচারিং এনআইয়ের এক মুখপাত্র বলেছেন যে এটি কোনও চুক্তি ছাড়াই ব্রেক্সিট এবং “ডেসিমেট” পুরো শিল্পের চেয়ে “খারাপ” হবে।

কমন্সে, বরিস জনসন ইঙ্গিত দিয়েছিলেন যে যদি তিনি ব্রাসেলসে আলোচনার অবরুদ্ধ করতে সহায়তা করেন তবে আরও ছাড় দেওয়ার ব্যাপারে তিনি উন্মুক্ত থাকতে পারেন। তবে তিনি সমালোচনার ঝড়ও ফেলেছেন যে উত্তর আয়ারল্যান্ডে তাঁর পরিকল্পনার সমর্থন নেই এবং নতুন শুল্কের চেক আরোপ করে আইন ভঙ্গ করবেন।

নীলনকশাটির সমর্থিত একটি একক ব্যবসায়ের নামকরণ করার চ্যালেঞ্জ জানানো হয়েছে, প্রধানমন্ত্রী কেবল এটি বলতে পেরেছিলেন যে সংস্থাগুলি খারাপভাবে কোনও ধরণের চুক্তি চায়।
কমন্স ব্রেক্সিট কমিটির সভাপতি হিলারি বেন এই প্রতিবাদ জানিয়েছিলেন যে এই প্রস্তাবগুলি গুড ফ্রাইডে চুক্তিটিকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

তিনি উল্লেখ করেছিলেন যে গত বছর প্রত্যাহার আইনটি আয়ারল্যান্ডে নতুন কোনও “চেক এবং নিয়ন্ত্রণ” নিষিদ্ধ করেছে – তবুও মিঃ জনসন ঘোষণা করেছেন যে “উত্তর আয়ারল্যান্ডে শুল্কের চেক থাকবে” যদিও সীমান্তে নয়।

এবং উত্তর ডাউনের স্বতন্ত্র সংসদ সদস্য সিলভিয়া হার্মন বলেছিলেন: “প্রধানমন্ত্রীর প্রস্তাবগুলি স্পষ্টভাবে প্রমাণ করে যে তিনি উত্তর আয়ারল্যান্ড বুঝতে পারেন না।

“প্রধানমন্ত্রী যদিও পুরোপুরি খুশি, মনে হচ্ছে ডেমোক্র্যাটিক ইউনিয়নবাদী দলের তার বন্ধুদের সুরে নাচতে, তিনি ভুলে গেছেন বা এই বিষয়টিকে এড়িয়ে যেতে চান যে ডিইউপি উত্তর আয়ারল্যান্ডের সংখ্যাগরিষ্ঠ লোকের প্রতিনিধিত্ব করে না।”

লেডি হার্মন যোগ করেছেন: “উত্তর আয়ারল্যান্ডের বেশিরভাগ মানুষ গতকাল যে প্রস্তাবগুলি দিয়েছিলেন, তাতে দুটি সীমান্ত প্রবর্তন করে তারা অত্যন্ত উদ্বিগ্ন হবে।”

বিল ক্যাশ এবং মার্ক ফ্রাঙ্কোয়েসের মতো শীর্ষস্থানীয় ব্রেক্সিটাররা হাউস অফ কমন্সে প্রধানমন্ত্রীর পরিকল্পনার পক্ষে সমর্থন জানিয়েছিলেন, তবে ইউরোপীয় গবেষণা গ্রুপ অফ ইউরোসপেটিক টরি ব্যাকবেঞ্চাররা এখনও এর অবস্থান ঘোষণা করেনি। পরিকল্পনার পিছনে ওজন ফেলে দেওয়া হবে কিনা তা স্থগিত করার জন্য ইআরজি আগামী সপ্তাহে ডিইউপি সাংসদের সাথে বৈঠক করবে বলে আশা করা হচ্ছে।