বরিস জনসনের ব্রেক্সিট পরিকল্পনা উত্তর আয়ারল্যান্ডের জন্য নতুন সীমানা তৈরি করবে

এই মাসের শেষে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে বহিষ্কার করার বিষয়ে বরিস জনসনের পরিকল্পনা উত্তর আয়ারল্যান্ডে দুটি নতুন সীমানা চাপিয়ে দেবে, স্থানীয় ব্যবসায়িরা হতাশায়।

বুধবার ইউরোপীয় ইউনিয়নের কাছে উপস্থাপিত বিতর্কিত ব্যাকস্টপ প্রতিস্থাপনের যুক্তরাজ্যের প্রস্তাবটির অর্থ উত্তর আয়ারল্যান্ড এবং প্রজাতন্ত্রের মধ্যে বাণিজ্য সম্পর্কিত শুল্ক তদন্তের পাশাপাশি আইরিশ সাগরের নিচে একটি নিয়ন্ত্রক নিয়ন্ত্রণের সীমানা হবে।

ইউরোপীয় কমিশনের সভাপতি জিন-ক্লোড জংকার প্রধানমন্ত্রীকে হুঁশিয়ারি দিয়েছেন যে তাঁর প্রস্তাবটিতে “সমস্যাযুক্ত বিষয়” রয়েছে, যখন ইউরোপীয় সংসদের ব্রেক্সিট স্টিয়ারিং গ্রুপের প্রধান গাই ভারহোস্টস্টেট বলেছেন যে এটি “একেবারে ইতিবাচক নয়” এবং প্রয়োজনীয় সুরক্ষা সরবরাহ করেনি। আয়ারল্যান্ড।
তবে মিঃ জংকার উত্তর আয়ারল্যান্ড এবং প্রজাতন্ত্রের মধ্যে নিয়ন্ত্রক প্রান্তিককরণ এবং মূল ভূখণ্ড ব্রিটেন থেকে আগত পণ্যগুলিতে নিয়ন্ত্রণের মতো ক্ষেত্রে “ইতিবাচক অগ্রগতি “কে স্বাগত জানিয়েছেন। মিঃ জনসনের সাথে একটি ফোনে তিনি বলেছিলেন যে কমিশন যুক্তরাজ্যের আইনী পাঠ্যটি “উদ্দেশ্যমূলকভাবে এবং আমাদের সুপরিচিত মানদণ্ডের আলোকে” পরীক্ষা করবে।

মিঃ জনসন রাষ্ট্রপতিকে বলেছেন যে তাঁর পরিকল্পনাটি একটি “ন্যায্য ও যুক্তিসঙ্গত আপস” এবং হুঁশিয়ারি দিয়েছেন যে দু’পক্ষই যদি চুক্তিতে পৌঁছতে না পারে তবে এটি “রাষ্ট্রীয় কাজের ব্যর্থতা, যার জন্য আমরা সকলেই দায়বদ্ধ” হয়ে দাঁড়াব।

ডাউনিং স্ট্রিট বিশ্বাস করে যে শৃঙ্খলাবদ্ধ ব্রেক্সিটের জন্য কোনও ডিল সুরক্ষার কোনও সুযোগ আছে কিনা তা শনিবারের মধ্যেই এটি জানতে পারবে। যদি তা না হয় তবে মিঃ জনসন ৩১ অক্টোবর কোনও চুক্তি ছাড়াই ইইউ থেকে বেরিয়ে যাওয়ার বা “ব্রুডেলস” কে আরও বিলম্বের জন্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার প্রতিশ্রুতি দিয়ে এগিয়ে যাওয়ার বাছাইয়ের মুখোমুখি হবেন।
প্রধানমন্ত্রী জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল এবং আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকারের সাথে ফোনে এই পরিকল্পনাগুলি নিয়ে আলোচনা করেছেন এবং জনাব জনসন বা ব্রেক্সিট সচিব স্টিফেন বারক্লে যে কোনও একটিকে কমন্সকে বিবৃতি দেওয়ার আগে বৃহস্পতিবার একটি বিশেষ মন্ত্রিসভার বৈঠকের সভাপতিত্ব করবেন।

মিঃ ভারাদকার, যার সম্মতি যে কোনও চুক্তির জন্য প্রয়োজনীয় হবে, তিনি বলেছেন যে প্রস্তাবগুলি “ব্যাকস্টপের উদ্দেশ্যগুলি পুরোপুরি পূরণ করে না” তবে পরের সপ্তাহে মিঃ জনসনের সাথে কথা বলার আগে সেগুলি আরও অধ্যয়ন করার প্রতিশ্রুতি দিয়েছে।
কনজারভেটিভ সম্মেলনে জনসনের প্রথম বক্তব্য প্রকাশের কয়েক ঘন্টা পরে যুক্তরাজ্যের “চূড়ান্ত অফার” উন্মোচিত হয়েছিল, যেখানে তিনি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসতে অস্বীকার করার জন্য সংসদকে ধর্ষণ করেছেন এবং তাঁর এই ঘোষণার সাথে উচ্চস্বরে জয়লাভ করেছেন যে “আমরা পারব, আমাদের অবশ্যই হবে এবং আমরা পাব … ব্রেক্সিট সম্পন্ন হয়েছে ”।

তিনি বলেন, “সংসদ যদি রিয়েলিটি টিভি অনুষ্ঠান হত তবে আমাদের মধ্যে পুরো জায়গাটি এতক্ষণে জঙ্গলের বাইরে ভোট হয়ে গেছে। “এবং দুঃখজনক সত্যটি হ’ল ভোটাররা এই হাউস অফ কমন্স-এর চেয়ে আমি সেলিব্রেটিদের চেয়ে বেশি বলছেন যা ব্রেক্সিট সরবরাহ করতে অস্বীকার করে, গঠনমূলক কিছু করতে অস্বীকার করে এবং নির্বাচন করতে অস্বীকার করে।”

তিনি বারবার জোর দিয়েছিলেন যে যুক্তরাজ্য উত্তর আয়ারল্যান্ডে একক বাজারের নিয়মকানুন গ্রহণ এবং আইরিশ সাগর পাড়ি দেওয়ার পণ্যগুলির নিয়ন্ত্রণের ক্ষেত্রে যে সমঝোতা করছে, তাতে ব্রাসেলস ইনট্রান্সিজেন্সকে দোষারোপ করা হয়েছে কিনা তা নিশ্চিত করার প্রচেষ্টা বলে মনে হয়েছিল।
এই অফারটি কেবলমাত্র কৃষি ও খাদ্য পণ্যই নয়, উত্পাদনজাত পণ্যগুলির জন্যও একটি উত্তর-আয়ারল্যান্ডকে সর্ব-দ্বীপ অঞ্চলে ইইউয়ের নিয়মাবলী অনুযায়ী রাখার পরিকল্পনা করেছে। একটি “স্টর্মন্ট লক” ২০২৫ সালের মধ্যে বেলফাস্ট ক্ষমতাগুলিতে কার্যকর করার জন্য সমাবেশ এবং কার্যনির্বাহী দেয়, তবে এর অর্থ এই পরিকল্পনাটি পরবর্তী বছরের জুনের মধ্যে পুনরুদ্ধার করা স্থগিত প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল।
উভয় পক্ষকে মিঃ জনসনের প্রস্তাবের আওতায় সীমান্তে চৌকিগুলি এড়ানো প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। তবে প্রজাতন্ত্র এবং উত্তরের মধ্যে ভ্রমণকারী সমস্ত পণ্যগুলিতে শুল্কের চেক থাকবে – কিছু ছাড় দেওয়া ছোট ব্যবসায়ী ব্যতীত – বৈদ্যুতিনভাবে বা ব্যবসায়ীদের চত্বরে বা সরবরাহ শৃঙ্খলে শারীরিক পরীক্ষার মাধ্যমে পরিচালিত হয়েছিল।
একটি “উত্তর আয়ারল্যান্ডের জন্য নতুন চুক্তি” প্রদেশে অবকাঠামো এবং ব্যবসায়িক বিনিয়োগের জন্য তহবিল তৈরি করবে, থেরেসা মেয়ের সরকার গঠনের জন্য ডিইউপির ২০১৭ চুক্তির ফলস্বরূপ সরবরাহ করা 1bn শীর্ষে।

মিঃ জনসনের ব্রেক্সিট পরিকল্পনার ফাঁকে ফাঁকে দিনের মধ্যে পাউন্ডটি কমে গেছে।

এবং ট্রেড গ্রুপ ম্যানুফ্যাকচারিং উত্তর আয়ারল্যান্ড বলেছে যে প্রস্তাবটি “উত্তর আয়ারল্যান্ডের ব্যবসায়ের জন্য কোনও চুক্তির চেয়ে খারাপ”।

এই দলটি বলেছে যে উত্তর-দক্ষিণে শুল্কের অর্থ হবে কৃষিকাজ ও কৃষিক্ষেত্রের ক্ষেত্রটি “ক্ষয়ক্ষতি” হবে, যখন সীমান্তের কাছাকাছি ব্যবসা তাদের গ্রাহকদের কাছ থেকে কেটে দেওয়া হবে এবং সরবরাহ শৃঙ্খলা হবে, এই গ্রুপটি বলেছে।

জনসনের প্রস্তাবগুলি ডেমোক্র্যাটিক ইউনিয়নবাদী দল “ইউরোপের সাথে গুরুতর এবং টেকসই ব্যস্ততা অব্যাহত রাখার ইইউর ভিত্তি” হিসাবে স্বাগত জানিয়েছিল। প্রধানমন্ত্রীর পরিকল্পনার পিছনে কমন্সে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের ক্ষুদ্র আশার জন্য ১০ ডিইউপি সাংসদ গুরুত্বপূর্ণ।

তবে আলস্টার ইউনিয়নবাদীরা এই প্রস্তাবগুলিকে “গভীরভাবে সম্পর্কিত” বলে বর্ণনা করেছেন এবং সিন ফিনের নেতা মেরি ল্য ম্যাকডোনাল্ড বলেছেন যে তারা “কার্যকর বা গ্রহণযোগ্যও নয়”।
লেবার নেতা জেরেমি করবিন এই পরিকল্পনাটিকে “থেরেসা মে-এর চেয়ে খারাপ” বলে নিন্দা করেছেন এবং সতর্ক করে দিয়েছেন যে এটি যুক্তরাজ্যকে “নিয়ন্ত্রণহীনতা এবং নিয়ন্ত্রণের একটি ব্যবস্থা” হিসাবে গ্রহণ করবে এবং গুড ফ্রাইডে চুক্তি ক্ষতিগ্রস্থ করবে।

এবং লিবারেল ডেমোক্র্যাট ব্রেক্সিটের মুখপাত্র টম ব্রেক বলেছেন: “এই প্রস্তাবগুলি কেবলমাত্র আমরা ইতিমধ্যে যা জানি তা নিশ্চিত করে – বরিস জনসনের ব্যাকস্টপের কোনও বিকল্প নেই।

“এটা ভাবা হাস্যকর যে কোনওরকমভাবে বরিস জনসন বিশ্বাস করেন যে কোনও আইরিশ সীমানা দুটি তৈরির বিষয়টি নিশ্চিত করার জবাব নেই।”

মিঃ জংকারকে দেওয়া চার পৃষ্ঠার চিঠিতে মিঃ জনসন তাঁর পরিকল্পনাকে “ন্যায্য ও যুক্তিসঙ্গত আপস” হিসাবে বর্ণনা করেছেন যা “সমাধানের দিকে দ্রুত আলোচনার” ভিত্তি সরবরাহ করতে পারে যাতে যুক্তরাজ্য হ্যালোইনকে সুশৃঙ্খলভাবে ছেড়ে যেতে পারে।

“সরকার একটি চুক্তি পেতে চায়, কারণ আমি নিশ্চিত যে আমরা সবাই করি। আমরা যদি এটি না পাই তবে এটি রাষ্ট্রযন্ত্রের ব্যর্থতার প্রতিনিধিত্ব করবে যার জন্য আমরা সকলেই দায়বদ্ধ থাকব, “তিনি মিস্টার জংকারকে বলেছেন। “আমাদের পূর্বসূরীরা আরও কঠিন সমস্যা মোকাবেলা করেছেন: আমরা অবশ্যই এটিকে সমাধান করতে পারি।”
এবং তিনি লিখেছেন: “উভয় পক্ষকে এখনই বিবেচনা করা দরকার যে আমাদের সময়মতো একটি চুক্তিতে পৌঁছে দেওয়ার জন্য বিদ্যমান অবস্থানগুলি ছাড়িয়ে আপস করার যথেষ্ট ইচ্ছুক রয়েছে কি না। আমরা এটি করতে প্রস্তুত, এবং এই চিঠিটি আমি যুক্তিসঙ্গত সমঝোতা হিসাবে যা বিবেচনা করি তা নির্ধারণ করে: যে বিস্তৃত অবতরণ অঞ্চল যেখানে আমি বিশ্বাস করি যে কোনও চুক্তি রূপ নিতে শুরু করতে পারে। ”

দ্বিতীয় ইউরোপীয় ইউনিয়নের গণভোটের জন্য জনগণের ভোট প্রচারের বিশিষ্ট সমর্থক শ্রম সাংসদ মেরি ক্রিআগ বলেছেন, জনসনের প্রস্তাবিত চুক্তি “গণভোটের প্রচারণায় জনগণের সাথে করা প্রতিশ্রুতি এবং উত্তর আয়ারল্যান্ড এবং প্রজাতন্ত্রের জনগণের সাথে আমাদের যে প্রতিশ্রুতিবদ্ধ প্রতিশ্রুতি করেছে তা ভঙ্গ করেছে। গুড ফ্রাইডে চুক্তিতে আয়ারল্যান্ডের ”।

২০১৬ সালে ভোট লিভের মাধ্যমে প্রতিশ্রুতিবদ্ধ “দ্বন্দ্বহীন” বাণিজ্যের জায়গায় মিঃ জনসন “আয়ারল্যান্ডে এবং যুক্তরাজ্যের আশেপাশের বন্দরে” শুল্ক প্রতিবন্ধকতা দিচ্ছেন।

তিনি আরও যোগ করেছেন যে নিয়ন্ত্রণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর লেভেল প্লেয়িং ফিল্ডকে প্রত্যাখ্যান করা যুক্তরাজ্যকে “ইউরোপের দর কষাকষি বেসমেন্টে পরিণত করবে, সবচেয়ে বেশি বেতনভোগী শ্রমিকরা ন্যূনতম মজুরি আইনের উপর নির্ভরশীল, ধনীদের জন্য সর্বনিম্ন ট্যাক্স সহ এবং ফিরে আসার ক্ষেত্রে ইউরোপের নোংরা মানুষ – যেখানে দেশ-বিদেশের দূষকরা তাদের বর্জ্য ফেলে দিতে পারে।