চুক্তিতে ব্যর্থ হওয়ার পরে ব্রেক্সিট বিলম্বের অনুরোধ করতে অস্বীকার করলে প্রধানমন্ত্রী ‘রানী দ্বারা বরখাস্ত’ হবেন

শীর্ষস্থানীয় রেমেনার ডোমিনিক গ্রিভ বলেছেন, রানী, বরিস জনসনকে ব্রেক্সিট আলোচনায় বর্ধনের জন্য প্রয়োজনীয় কোনও আইন মেনে চলতে অস্বীকার করলে তাকে বরখাস্ত করবেন।

ম্যানচেস্টারে কনজারভেটিভ পার্টির সম্মেলনকে ছাপিয়ে যাওয়ার হুমকি দিয়ে হুশিয়ারি দিয়ে দ্য স্পেকটেটরের সম্পাদক থাকাকালীন প্রধানমন্ত্রী একজন মহিলা সাংবাদিককে ঝাঁপিয়ে পড়েছিলেন বলে অভিযোগের কারণে ক্ষোভের ঝড়ের মধ্যে এই দাবি উঠে আসে।

ইতোমধ্যে বিরোধী দলগুলি বরিস জনসনকে ব্রেক্সিটকে বিলম্বিত করতে অস্বীকার করলে জাতীয় ঐক্যের সরকার গঠনের পরিকল্পনার বিষয়ে আলোচনা করতে সম্মত হয়েছে, লিব ডেমের নেতা জো সোয়েনসনের মতে।

চ্যান্সেলর সাজিদ জাভিদ পরামর্শ দিয়েছিলেন যে আইনটি “নির্বোধ” বলে আখ্যায়িত করে বেন অ্যাক্টের আশ্বাস পাওয়ার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে। ডমিনিক গ্রিভ বলেছেন, প্রধানমন্ত্রী যদি দেরি না করতে চান তবে রানী তাকে বরখাস্ত করবেন।
রবিবার বিবিসির অ্যান্ড্রু মারের সাথে দেওয়া সাক্ষাত্কারে বরিস জনসন ভারী ইঙ্গিত ফেলেছিলেন যে তিনি নতুন আইনটি থেকে ব্রেক্সিটকে বিলম্বিত করার জন্য ইউরোপীয় ইউনিয়নকে অনুরোধ করার জন্য প্রয়োজনীয় উপায় খুঁজে পাবে, লিখেছেন হুগো ডিকসন …

অবাক হওয়ার মতো বিষয় নয়, বিরোধী নেতারা যারা আজ বিকেলে জেরেমি কর্বিনের অফিসে সাক্ষাত করেছেন তাকে থামাতে চান। বিভিন্ন বিকল্প আছে, কিন্তু সব ভাল হয় না।
ইইউ থেকে আমাদের প্রস্থান করতে দেরি করতে প্রধানমন্ত্রীকে অস্বীকার করা থেকে শুরু করে এমন বেশ কয়েকটি উপায় রয়েছে। কিছু যেমন সম্প্রতি প্রমাণিত হয়েছে, অন্যের চেয়ে ভাল কাজ করে
যদিও নাগা মুন্চেটির বিষয়ে বিবিসির তদন্ত সম্প্রচারকরা উল্টে দিয়েছিলেন, এমপিরা বিবিসির সাথে সিদ্ধান্তের মাধ্যমে আলোচনার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার সম্ভাবনা দেখছেন।

লেবারের সীমা মালহোত্রা ১০০ টিরও বেশি স্বাক্ষরিত এই চিঠির নেতৃত্বে বিবিসির অভিযোগ ইউনিট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
এখন তিনি সম্প্রচারকের মহাপরিচালককে বৈঠকের আহ্বান জানিয়েছে যাতে উত্থাপিত
বিষয়ে প্রতিষ্ঠান কীভাবে প্রতিক্রিয়া জানায় তা আলোচনার জন্য।
এ সপ্তাহের শেষের দিকে ব্রাসেলসে নতুন প্রত্যাহারের চুক্তির প্রস্তাব দেওয়ার পরে, বরিস জনসন ইইউ নেতাদের উপর এই লাইন ধরে একটি ব্র্যাকসিত চুক্তি করার জন্য সর্বশেষ খাদে আকর্ষণীয় আক্রমণাত্মক চেষ্টা করবেন বলে জানিয়েছেন অ্যান্ড্রু উডকক।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচক মিশেল বার্নিয়ার গত বছরের থেরেসা মেয়ের সাথে যে চুক্তি থেকে বেরিয়ে আসা কঠিন হতে হবে তার নিয়ম মেনে চলার বিষয়ে ডাওনিং স্ট্রিটে দেখেছিলেন, মিঃ জনসন মূলত ইউরোপীয় নেতাদের সাথে কথা বলতে আগ্রহী যারা সম্ভবত নমনীয়তা প্রদর্শন করতে প্রস্তুত হতে পারে ক্রুঞ্চ ব্রাসেলস শীর্ষ সম্মেলন ১৭ অক্টোবর।

সহানুভূতিশীল নেতাদের সাথে মার্জিনে আলোচনার জন্য প্রাক্তন রাষ্ট্রপতি জ্যাক চিরাকের অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রধানমন্ত্রীকে উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল, তবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ম্যানচেস্টারে কনজারভেটিভ সম্মেলনে তার উপস্থিতি নষ্ট না করেই সুযোগটি ন্যায্য করা হয়নি।