জো কক্সের স্বামী ‘অসুস্থ বোধ করেছিলেন’ যখন বরিস জনসন ব্রেক্সিট সারিতে তার নাম ব্যবহার করেছিলেন

খুন হওয়া এমপি জো কক্সের স্বামী বলেছেন, যে বরিস জনসন ব্রেক্সিটকে একপর্যায়ে তার স্ত্রীর নাম ব্যবহারের কথা শুনে তিনি অসুস্থ বোধ করেছেন। প্রধানমন্ত্রী লেবার সাংসদকে সম্মান জানাতে সেরা উপায় দাবি করেছিলেন – ২০১৬ সালের EU গণভোট প্রচারের সময় সুদূর সমর্থক দ্বারা নিহত – তিনি ছিলেন ‘ব্রেক্সিট সম্পন্ন করা’। ব্রেন্ডন কক্স গতরাতে টুইট করেছেন যে তিনি অসুস্থ বোধ করেছেন এবং বলেছেন জোকে সম্মান করার সর্বোত্তম উপায় হ’ল আমাদের সকলের পক্ষে আমরা যা বিশ্বাস করি তার পক্ষে দাঁড় করাই ’তবে‘ কখনই আমাদের মধ্যে অসুরত্ব বোধ করি না এবং আমাদের মধ্যে যা আছে তা সর্বদা ধরে রাখি না ’। আজ সকালে তিনি বলেছেন: ‘আমি ভাবিনি যে আমাদের রাজনীতি তাতে নেমে আসবে।’ মিঃ জনসনের মন্তব্য সম্পর্কে তিনি যখন একটি ফোন সতর্কতা পেয়েছিলেন তখন মিঃ কক্স বন্ধুদের সাথে ছিলেন। তিনি গুড মর্নিং ব্রিটেনকে বলেছেন: ‘আপনি যে মুহুর্তগুলিতে হতবাক হয়ে গিয়েছিলেন তা ভাবার মধ্যে একটি ছিল।
‘আমি জো-এর নামটি সেভাবে ব্যবহার করা আশা করিনি এবং এটি আমাকে অসুস্থ করে তুলবে। ‘আমি বন্ধুদের সাথে ছিলাম এবং আমি আমার ফোনটি চালু করে দিয়েছিলাম এবং জো এবং ব্রেক্সিট সম্পর্কে এই কথোপকথনে পরিপূর্ণ ছিল এবং আমার বলতে হবে যে আমার রাজনীতি তাতে নেমে আসবে বলে আমার মনে হয় না। ‘আমি জো কীভাবে প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করেছি, তার পদ্ধতির বিষয়ে এবং সে কীভাবে আমাকে এর প্রতি প্রতিক্রিয়া জানাতে পরামর্শ দিবে সে সম্পর্কেও আমি ভেবেছিলাম। ‘জো যে জিনিসগুলি করার চেষ্টা করত বলে মনে করে তার মধ্যে একটি হ’ল আত্মার উদারতা অর্জন করা, সবচেয়ে খারাপ উদ্দেশ্যগুলি অনুমান না করা। ‘ধরে না নেওয়ার জন্য এটি জোয়ের নামটি আনার একটি গণনামূলক প্রচেষ্টা ছিল তবে এই মুহুর্তের উত্তাপে তিনি যা বলেছিলেন এটি ছিল।
প্রধানমন্ত্রীর মন্তব্যটি ট্রেস ব্র্যাবিনের প্রশ্নের জবাবে ছিল, যিনি মিস কক্স মারা যাওয়ার পরে এই আসনে নির্বাচিত হয়েছিলেন। ব্যাটলি এবং স্পেনের লেবার সাংসদ বলেন: ‘যে মহিলাটি আমাদের প্রিয় বন্ধু জো কক্সের ছেড়ে দেওয়া একটি আসনটি গ্রহণ করেছেন, আমি কি তাকে একজন মানুষ হিসাবে সমস্ত সততার সাথে জিজ্ঞাসা করতে পারি, দয়া করে তিনি কি তার ভাষাটি মাঝারিভাবে এগিয়ে যেতে পারবেন? আমরা যখন নিজের চাকরির বিষয়ে যাব তখন আমরা সকলেই সুরক্ষিত বোধ করব। ‘মিঃ জনসন জবাব দিয়েছেন:’ অবশ্যই এই আইনের প্রভাবকে অবিচ্ছিন্ন করার চেষ্টা করা হবে, তবে তা – ক্যাপিটুলেশন অ্যাক্ট, বা আত্মসমর্পণ আইন বা আপনি যেটাকে কল করতে চান – এটি করে, আমি দুঃখিত, তবে এটি যথেষ্ট পরিমাণে এনফিলেস করে তোলে, এটি সরকারের পক্ষে আলোচনার দক্ষতাটিকে ব্যাপকভাবে হ্রাস করে। ‘তবে আমি যা বলব তা হ’ল জো কক্সের স্মৃতির প্রতি সম্মান জানানোর সর্বোত্তম উপায় এবং এই দেশকে একত্রিত করার সর্বোত্তম উপায় হ’ল আমার ধারণা, ব্রেক্সিটকেকে সম্পন্ন করা।’ প্রধানমন্ত্রীর মন্তব্যের পরে কমন্সগুলিতে হাঁফফাঁস হয়েছিল, যা বেশ কয়েকজন সাংসদ তাকে তার ‘হিংসাত্মক’ এবং ‘বিপজ্জনক’ ভাষা রোধ করার অনুরোধ করার পরে এসেছিল।
এর আগে, পলা শেরিফ বলেছেন যে প্রধানমন্ত্রী এই হাউস দ্বারা পাস হওয়া সংসদের একটি আইন বর্ণনা করার জন্য অবিরত অবাস্তব ভাষা ব্যবহার করেছিলেন। তার কথা বিরোধী বেঞ্চগুলি থেকে প্রশংসিত হয়েছিল। তবে মিঃ জনসন বলেছিলেন: ‘আমাকে মিঃ স্পিকার বলতে হবে আমি সারাজীবন এ জাতীয় হামাগুটি কখনও শুনিনি।’