সুপ্রিম কোর্টের একটি সমালোচিত রায় দেওয়ার আগে আইন ভাঙ্গা “ভাল ধারণা নয়”:বরিস জনসনকে ডেভিড ক্যামেরন

ডেভিড ক্যামেরন বরিস জনসনকে সতর্ক করেছেন যে সংসদ স্থগিতের বিষয়ে সুপ্রিম কোর্টের একটি সমালোচিত রায় দেওয়ার আগে আইন ভাঙ্গা “ভাল ধারণা নয়”।

মাত্র কয়েক দিনের মধ্যে, যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালত নির্ধারণ করবে যে ১৪ ই অক্টোবর পর্যন্ত প্রধানমন্ত্রীর পার্লামেন্ট ত্যাগ করার সিদ্ধান্তটি বেআইনী ছিল কি না।

প্রাক্তন টরি প্রধানমন্ত্রী স্কাই নিউজের ‘সোফি রিজকে তিনি মিঃ জনসনের সাথে যোগাযোগ করেছিলেন এবং তাকে বলেছিলেন: “কোনও চুক্তিই ভাল ধারণা নয়। আইন ভঙ্গ করা ভাল ধারণা নয়। এই চুক্তিটি পেয়ে আপনি যা পেয়েছেন তার সবকিছুর প্রতি মনোনিবেশ করুন এবং তার পক্ষে ন্যায়সঙ্গত হওয়ার জন্য তিনি এটাই করছেন ””
মিঃ ক্যামেরন যোগ করেছেন মিস্টার জনসনের সাথে তাঁর এখনও এক-এক সাক্ষাৎ হয়নি, তবে যোগ করেছেন: “তিনি খুব ব্যস্ত। বেশিরভাগ বিষয়ে তিনি আমার মতামত জানেন।
“তিনি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করার চেষ্টা করছেন, তার পক্ষে আমার সমর্থন রয়েছে, যা ব্রাসেলসে যাচ্ছে, একটি চুক্তি হচ্ছে, সেই চুক্তি নিয়ে আসবে এবং এই অনিশ্চয়তার এই অবসান ঘটাতে চাইছে এবং আমিও সেভাবে কাজ করার ইচ্ছা করছি।”

মামলায়, লেবারের ছায়া ব্রেক্সিট সেক্রেটারী এবং পাবলিক প্রসিকিউশনের প্রাক্তন পরিচালক স্যার কেয়ার স্টারমার বলেন: “আমি নিশ্চিত নই যে রায় দেওয়ার যে পরিমাণ সময় দেওয়া হচ্ছে তার কেন প্রয়োজন – এটি মোটামুটি সংক্ষিপ্ত, সহজ রায়, তাই না?

“তিনি যে সমস্ত মহিলাদের সাথে দেখা করেছেন সকল মহিলার সাথে তিনি মিথ্যা বলেছেন – কেন তিনি রানীর পক্ষে ব্যতিক্রম হবেন?

১১ জন বিচারপতিদের একটি প্যানেল ইংল্যান্ড এবং স্কটল্যান্ডে পৃথক আইনী চ্যালেঞ্জের কারণে তিন দিনের মধ্যে আপিল শুনেছে, যেখানে প্রধান বিচারকরা বিভিন্ন সিদ্ধান্তে পৌঁছেছেন।

বৃহস্পতিবার অভূতপূর্ব শুনানির শেষে আদালতের সভাপতি লেডি হ্যালে বলেছেন, বিচারকরা আগামী সপ্তাহের প্রথম দিকে তাদের সিদ্ধান্ত দেবেন বলে আশাবাদী।
তিনি বলেন: “আমার অবশ্যই পুনরাবৃত্তি করতে হবে যে এই মামলাটি কখন এবং কোন শর্তে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করে তা নিয়ে নয়।

“এই মামলার ফলাফল তা নির্ধারণ করতে পারবে না। আমরা প্রধানমন্ত্রীর প্রশ্নের জবাবে তারিখগুলি সম্পর্কে সংসদ ভেঙে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে যে পরামর্শ দিয়েছিলেন তার বৈধতা নিয়েই আমরা উদ্বিগ্ন।

“যেমনটি আমরা শুনেছি এটি সাধারণ প্রশ্ন নয় এবং আমরা এখন আমাদের সামনে উপস্থিত সমস্ত যুক্তি সাবধানতার সাথে বিবেচনা করব।”