যুক্তরাষ্ট্রের জনগণ ক্লান্ত আর যুদ্ধ চায় না, ট্রাম্পকে ন্যান্সি পেলোসি

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, দারিদ্র্যপীড়িত ইয়েমেনে সৌদি আরব যে সহিংসতা চালাচ্ছে সে ব্যাপারে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অন্ধ নীতি অনুসরণ করে চলেছেন।

শনিবার টুইটারে দেয়া এক বিবৃতিতে ন্যান্সি পেলোসি একথা বলেন।
সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে নতুন করে সেনা মোতায়েন করার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দেয়ার একদিন পর ন্যান্সি পেলোসি এ বক্তব্য দিলেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের এ সিদ্ধান্তকে তিনি নীতি গৃহীত প্রচেষ্টা বলে আখ্যা দেন। ন্যান্সি পেলোসি বলেন, মার্কিন কংগ্রেসকে পাশ কাটিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এ সিদ্ধান্ত বাস্তবায়ন করছেন।

সৌদি আগ্রাসনে দারিদ্রপীড়িত ইয়েমেনের হাজার হাজার নারী-পুরুষ ও শিশু নিহত হওয়ার ঘটনাকে উল্লেখ করে স্পিকার পেলোসি বলেন, রিয়াদের এই বর্বরতার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প অন্ধ নীতি অনুসরণ করে চলেছেন যার কারণে ইয়েমেনের ওপর সৌদি আরব এই সহিংসতা অব্যাহত রাখার সুযোগ পাচ্ছে।

টুইটারে দেয়া ওই বিবৃতিতে ন্যান্সি পেলোসি সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনার নিন্দা জানান। পাশাপাশি সৌদি সরকার নিজের দেশ এবং আশপাশের বিভিন্ন দেশে যে ভয়াবহভাবে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে তার নিন্দা জানিয়ে পেলোসি বলেন, আমেরিকা কোনোভাবেই এই সমস্ত বর্বরতা এবং রক্তপাতকে মেনে নিতে পারে না।

ন্যান্সি পেলোসি সুস্পষ্টভাবে বলেন, যুক্তরাষ্ট্রের জনগণ যুদ্ধের কারণে ক্লান্ত হয়ে পড়েছে। তাই নতুন করে আর সৌদি আরবের পক্ষে মধ্যপ্রাচ্যে কোন যুদ্ধে জড়িত হতে চায় না।

বিডি প্রতিদিন