ইউকে ‘ব্রেক্সিট পরিকল্পনার জন্য ইইউ’র শেষ সময়সীমা পূরণ করতে পারবে না এবং আরও এক বছর প্রয়োজন বলে সরকার জানিয়েছে

ব্রেক্সিট সেক্রেটারি বলেছেন, ইইউ ব্রিটিশকে আইরিশ ব্যাকস্টপের প্রতিস্থাপন দেখার দাবি নিয়ে “পূরণ করতে পারে না” তার জন্য একটি পরীক্ষা তৈরি করেছে।

স্টিফেন বার্কলে বলেছেন, উত্তর আয়ারল্যান্ড সীমান্তের জন্য নতুন নীতি খুঁজতে ইউকে আরও এক বছর দেওয়া উচিত।

বৃহস্পতিবার মাদ্রিদে এক বক্তব্যে মন্ত্রিপরিষদ মন্ত্রী বলেন, “আমাদেরকে বলা হয়েছে যে যুক্তরাজ্যকে ৩১ শে অক্টোবরের মধ্যে আইনীভাবে কার্যনির্বাহী পাঠ্য সরবরাহ করতে হবে।”

“তবুও ২০২০ সালের ডিসেম্বরে বাস্তবায়ন পিরিয়ড শেষ না হওয়া পর্যন্ত ব্যাকস্টপের বিকল্পের প্রয়োজন নেই।

“এবং এটি ভবিষ্যতের সম্পর্কের দ্বারা রূপান্তরিত হবে – যা এখনও নির্ধারিত নয়।
“সংক্ষেপে কেন, এই নভেম্বরে, যখন উভয় পক্ষই এক সাথে কাজ করতে পারে – যখন ডিসেম্বরের ২০ তারিখ পর্যন্ত ঝুঁকি একটি অনাকাঙ্ক্ষিত ফলাফলকে স্ফটিক করে।
“সংক্ষেপে বলা যায়, ইউরোপীয় ইউনিয়ন যে পরীক্ষাটি যুক্তরাজ্যের সাথে দেখা করতে পারে না এবং যুক্তরাজ্য সংসদ তিনবার প্রত্যাখ্যান করেছে তার জেদ অবিরত করার ঝুঁকি নিয়েছে।”

বুধবার প্যারিসে ইমানুয়েল ম্যাক্রন এবং ফিনিশ রাষ্ট্রপতি প্যালেসে একটি আলটিমেটাম জারি করার পরে এসেছিল, সেপ্টেম্বর মাসের শেষ অবধি কার্যনির্বাহী প্রস্তাবগুলি – বা “এর সমাপ্তি” দেওয়ার জন্য বরিস জনসনকে দিয়েছিলেন।

আইরিশ ব্যাকস্টপের স্থিতিশীল বিকল্পের প্রস্তাব দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের অনুরোধগুলি এখনও পূরণ করতে পারেনি, মিঃ জনসন বলেছেন যে অবশ্যই তা বাতিল করতে হবে। ইইউ কর্মকর্তারা আশঙ্কা করছেন যে তারা ব্রিটিশ আলোচকদের দ্বারা “উদ্যানের পথে পরিচালিত হতে পারে”, যারা প্রায়শই আলোচনার জন্য ইইউ রাজধানীতে আসেন, কিন্তু সত্যিকারের অগ্রগতির খুব কম চিহ্নই রেখেছেন।
এই ভর্তিটি ব্রিটিশ সরকারের এক মুখোমুখি। গত মাসে বার্লিনে অ্যাঞ্জেলা মের্কেলের পাশে বক্তব্য রেখে মিঃ জনসন বলেছিলেন যে ৩০ দিনের মধ্যে ব্যাকস্টপের প্রতিস্থাপনের স্নিগ্ধ সময়সূচী পেয়ে তিনি “বেশি খুশি”।

বৃহস্পতিবার বিকেলে ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র নিশ্চিত করেছেন যে শুক্রবার ইউরোপ ব্লকের প্রধান আলোচক মিচেল বার্নিয়ারের সাথে বৈঠকের জন্য মিঃ বারক্লেয়ের সফরের আগে ব্রাসেলসে “কিছু দলিল” প্রেরণ করেছেন।

তবে যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে এই কাগজপত্রগুলি কোনও কংক্রিট লিখিত প্রস্তাবনা ছিল না, সাংবাদিকদের বলেছিল: “আমরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে কমিশনের টাস্কফোর্স ৫০ [আলোচনার দল] এর সাথে বিস্তারিত আলোচনা করেছি। আমরা এখন লিখিত আকারে গোপনীয় প্রযুক্তিগত নন-পেপারগুলির একটি সিরিজ ভাগ করেছি যা যুক্তরাজ্য যে ধারণাগুলি সামনে রেখেছিল তা প্রতিফলিত করে।

“যখন আমরা প্রস্তুত থাকি তখন আমরা আনুষ্ঠানিকভাবে লিখিত সমাধানগুলি উপস্থাপন করব, কোনও কৃত্রিম সময়সীমা অনুসারে নয়, এবং যখন ইইউ স্পষ্ট হয় যে এটি ব্যাকস্টপের প্রতিস্থাপন হিসাবে তাদের উপর গঠনমূলকভাবে জড়িত হবে।”

মিঃ বার্কলে নামক ডিসেম্বর 2020 তারিখ থেরেসা মে দ্বারা আলোচিত রূপান্তর সময়ের সমাপ্তি। ইইউ ধারাবাহিকভাবে বলেছে যে যদি প্রত্যাহারের চুক্তি অনুমোদিত না হয় তবে একটি রূপান্তর সময়কাল হতে পারে না – এবং উত্তর আয়ারল্যান্ডের ব্যাকস্টপ ব্যতীত, প্রত্যাহারের চুক্তি হতে পারে না।
মিঃ বার্কলের সর্বশেষ বিবৃতিটি মূলত EU- এর প্রত্যাহারের চুক্তিতে ব্যাকস্টপের কোনও দাবি বাদ দেওয়ার জন্য অনুরোধ এবং যুক্তরাজ্যের স্থান ব্যাকস্টপ ছাড়াই একটি স্থানান্তরকালীন সময় থাকতে পারে।

ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য উভয়ের সমঝোতায় ২০২০ সালের ডিসেম্বরের বাইরে এই রূপান্তরকাল আরও দুই বছর বাড়ানো যেতে পারে, যদিও প্রধানমন্ত্রী বলেছেন যে এই সপ্তাহের শুরুর দিকে এটি করার কোনও “উদ্দেশ্য” ছিল না।

ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র বৃহস্পতিবার ব্রাসেলসে সাংবাদিকদের বলেছেন: “আমি যা নিশ্চিত করতে পারি তা হ’ল আমরা যুক্তরাজ্য থেকে নথি পেয়েছি। এই ভিত্তিতে আমরা শুল্ক, উত্পাদিত পণ্য এবং স্যানিটারি এবং ফাইটোস্যানেটারি বিধিগুলির
কয়েকটি বিষয়ে আজ এবং আগামীকাল প্রযুক্তিগত আলোচনা করব।
“তারপরে আলোচনাটি রাজনৈতিক পর্যায়েও অনুষ্ঠিত হবে কারণ কমিশনের প্রধান আলোচক মিশেল বার্নিয়ার আগামীকাল শুক্রবার স্টিভ বার্ক্লেয়ের সাথে সাক্ষাত করবেন।”