ই ইউ নাগরিকদের জন্য হোম অফিস প্রতিকূল পরিবেশ তৈরি করায় ইউরোপীয় সংসদ সতর্ক করেছে

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিদায়ের আগে ইইউ নাগরিকদের জন্য হোম অফিস “বৈরী পরিবেশ”সৃষ্টি করায় , ইউরোপীয় সংসদ সতর্ক করেছে।
ইন্ডিপেন্ডেন্টের দেখানো একটি ফাঁস খসড়া রেজোলিউশনে দেখা গেছে যে ইইউ আইনসভা প্রীতি প্যাটেলের বিভাগের বিশৃঙ্খল পদ্ধতির পাশাপাশি ইইউ বন্দোবস্ত প্রকল্পে সমস্যা নিয়ে “গুরুতর উদ্বেগ” প্রকাশ করার প্রস্তুতি নিচ্ছে।
এমইপিগুলি ইউরোপীয় নাগরিকদের জন্য এই প্রকল্পটির সম্পূর্ণ পর্যালোচনা এবং প্রতিস্থাপনের দাবি করছে, যা তারা বলেছে যে প্রায় ৪২ শতাংশ আবেদনকারীকে পূর্ণ নিষ্পত্তির মর্যাদা দেওয়া হয়নি, পরিবর্তে “প্রাক-নিষ্পত্তি স্থিতি” রেখে দেওয়া হয়েছে।
“যুক্তরাজ্য যদি প্রশাসনিক পদ্ধতিটি ঘোষণা করে যা প্রকৃতিতে ঘোষণা করা হয় এবং যুক্তরাজ্যের কর্তৃপক্ষের কাছে এই ঘোষণাকে চ্যালেঞ্জ করার পক্ষে প্রমাণের বোঝা চাপিয়ে দেয় তবে এড়ানো যায়” পার্লামেন্ট বলবে, “সুতরাং যুক্তরাজ্যকে তার পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে” অভিগমন “।
প্রস্তাবটি ইইউ সংসদের মূলধারার সমস্ত রাজনৈতিক দলগুলির নেতারা স্বাক্ষর করেছেন, যারা এটি সংশোধন না করার বিষয়ে একমত হয়েছেন – এর অর্থ এটি বর্তমান আকারে পাস হওয়া নিশ্চিত। এটি আগামী বুধবার স্টারসবার্গে আলোচনা হবে, এর পরে এটিতে আনুষ্ঠানিকভাবে ভোট দেওয়া হবে।
হোম সেক্রেটারী অবাধ বিচরণের বিষয়ে ঘোষিত ঘোষণার জন্য এমইপিগন তাদের তীব্র নিন্দা জানায়। মিসেস প্যাটেল ১৯ ই আগস্ট ঘোষণা করেছেন যে ইউকে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার সাথে সাথেই তিনি মুক্ত চলাচল বন্ধ করতে চেয়েছেন, তবে নীতিটি পুরোপুরি অবৈজ্ঞানিক হয়ে উঠার দুই সপ্তাহেরও কম পরে ১ সেপ্টেম্বরে ইউ-টার্ন্ট করেছেন।

সংসদ “তার গুরুতর উদ্বেগ প্রকাশ করে যে, ৩১ অক্টোবর ২০১৯ এর পরে অবাধ আন্দোলনের বিষয়ে স্বরাষ্ট্র দফতরের সাম্প্রতিক ও বিরোধী ঘোষণাগুলি ইউকেতে বসবাসরত ইইউ নাগরিকদের জন্য অত্যন্ত অপ্রিতিকর ও অনিশ্চয়তা তৈরি করেছে, এই ঘোষণার সাথে যে এই ঘোষণাগুলি প্রতিকূল পরিবেশকে আরও অপ্রিতিকর তরে তুলতে পারে তাদের পাশাপাশি তাদের অধিকার প্রয়োগের ক্ষমতাকে নেতিবাচক প্রভাবিত করবে “।

মিশেল বার্নিয়ারের ব্রেক্সিট টিমের সাথে পরামর্শ করে তৈরি করা হয়েছে বলে মনে করা হয়, বিস্তৃত সাত পৃষ্ঠার রেজুলেশনটি নীতিমালার অন্যান্য ক্ষেত্রগুলিকেও অন্তর্ভুক্ত করে।
আলোচনার প্রতি ব্রিটিশ সরকারের মনোভাব সম্পর্কে, এমইপিগুলি হুঁশিয়ারি দিয়েছে: “মনে হচ্ছে যুক্তরাজ্য সরকার নীতি-চুক্তির জন্য তার মূল নীতি অগ্রাধিকারের পরিকল্পনা করেছে এবং যুক্তরাজ্য সরকারের কিছু সদস্য বিশ্বাস করেন যে কোনও চুক্তি ছাড়াই সর্বোত্তম পরিণতি হবে” ।

এটি আরও বলেছে যে সংসদকে স্থগিত করার সরকারের সিদ্ধান্ত – বুধবার আদালতে বেআইনী ঘোষিত – “কোনও চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে প্রত্যাহারের সম্ভাবনা আরও বেড়ে যায়”।
সংসদের রাজনৈতিক দলগুলিও একমত হয়েছে যে, যদি কোনও চুক্তি না করে ব্রেক্সিট এড়ানো, নির্বাচন পরিচালনা বা গণভোট করা, বা কোনও চুক্তি বাস্তবায়ন করা হয় তবে তারা ৫০ অনুচ্ছেদে সম্প্রসারণের পথে দাঁড়াবেন না।

তারা আরও সতর্ক করে দিয়েছে যে ব্রেক্সিট চুক্তিতে “লেভেল প্লেয়িংফিল্ড” সুরক্ষার জন্য যুক্তরাজ্যের সাম্প্রতিক পদক্ষেপ ভবিষ্যতের ইউকে-ইইউ বাণিজ্য চুক্তির সম্ভাবনাটিকে বিপন্ন করে তোলে।

তারা বলে যে “যে কোনও নিখরচায় বাণিজ্য চুক্তি যা এই ধরণের সুরক্ষার সম্মান করতে ব্যর্থ হয় তা ইউরোপীয় সংসদ দ্বারা অনুমোদিত হবে না,” তারা বলে।

সংসদ কর্তৃক ইইউ বন্দোবস্ত প্রকল্পের সর্বশেষ নিন্দা হ’ল স্বরাষ্ট্র দফতর কর্তৃক নির্মিত এই স্কিমের জন্য বিজ্ঞাপন স্ট্যান্ডার্ড এজেন্সি একটি বিজ্ঞাপন নিষিদ্ধ করার পরে, দাবি করে যে এটি বিভ্রান্তিকর। কুখ্যাতভাবে অক্ষম বিভাগটি মিথ্যাভাবে দাবি করেছিল যে আবেদনকারীদের আবেদন শেষ করতে কেবল পাসপোর্ট বা আইডি কার্ডের প্রয়োজন ছিল – যখন বাস্তবে অনেক অ্যাপ্লিকেশনগুলিতে উল্লেখযোগ্যভাবে আরও ডকুমেন্টেশন প্রয়োজন হয়।
ইন্ডিপেন্ডেন্ট এই মাসের শুরুর দিকে প্রকাশ করেছিল যে ব্রিটেনের প্রায় পাঁচ হাজার দুর্বল ইইউ জাতীয় শিশুরা ব্রেক্সিটের পরে তাদের অধিকার হারাতে পারে কারণ হোম অফিস তাদের এই প্রকল্পের জন্য আবেদন করার জন্য “খারাপভাবে অপ্রতুল” সহায়তা সরবরাহ করে আসছে।

শীর্ষস্থানীয় ব্রেক্সিটার ড্যানিয়েল হান্নান গত মাসে সতর্ক করেছেন যে এই স্কিমটি অন্য উইন্ড্রশ কেলেঙ্কারীতে পরিণত হওয়ার ঝুঁকি নিয়েছে

স্বরাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন: “জুনের শেষে, কোনও একক ব্যক্তিকে সেই স্ট্যাটাসের জন্য আবেদন করা হয়নি, যেটির জন্য তারা আবেদন করেছিল। কাউকে প্রথমে প্রস্তাব না দিয়ে প্রাক-নিষ্পত্তির মর্যাদা দেওয়া হয়নি এবং অস্বীকার করে, তারা নিষ্পত্তির স্থিতির জন্য যোগ্যতার প্রমাণ পেশ করার সুযোগ রয়েছে।

“এখন পর্যন্ত ইইউ বন্দোবস্ত প্রকল্পের মাধ্যমে ১ মিলিয়নেরও বেশি লোককে মর্যাদা দেওয়া হয়েছে এবং এর মধ্যে দুই তৃতীয়াংশকে নিষ্পত্তির মর্যাদা দেওয়া হয়েছে, যা আমাদের প্রত্যাশার সাথে সামঞ্জস্যপূর্ণ।”