ডব্লিউএইচও’র প্রতিবেদন:বিশ্বে প্রতি ঘণ্টায় ৯০ জন মানুষ আত্মহত্যা করছে

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে মারা যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার (৯ সেপ্টেম্বর) বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করে সংস্থাটি। সূত্র: যমুনা টিভি

নতুন এই রিপোর্ট প্রতি ৬ মিনিটে ৯ জন মানুষ আত্মহত্যা করে মারা যাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। প্রতিবছর ৮ লাখ মানুষ মারা যান শুধু আত্মহত্যায়। তবে আগের চেয়ে আত্মহত্যার হার হ্রাস পেয়েছে ৯ দশমিক ৮ শতাংশ।

সংস্থাটি বলছে, যা ম্যালেরিয়া, স্তন ক্যান্সার বা যুদ্ধ এমনকি হত্যাযজ্ঞের কারণে মারা যাওয়ার চেয়েও বেশি।

ডব্লিউএইচও’র মহাপরিচালক ড. তেদ্রোস আধানম গেব্রিয়েসাস বলেন, আত্মহত্যা করে যারা মারা যাচ্ছে তারা পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের জন্য ট্র্যাজেডি। তাই আমরা প্রতিটি দেশকে টেকসই উপায়ে আত্মহত্যা প্রতিরোধে কৌশল অবলম্বনের আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশে এ বিষয়ে কাজ করছে এমন মানবাধিকার সংগঠন ও এনজিওর দেয়া তথ্যমতে, বাংলাদেশে প্রতিবছর গড়ে ১০ হাজারেরও বেশি নারী-পুরুষ আত্মহত্যা করছেন। প্রতিদিন প্রায় ২৮ জন মানুষ মারা যাচ্ছে আত্মহত্যার মাধ্যমে। যার মধ্যে বেশি ঝুঁকিতে রয়েছে ঝিনাইদহ। পরিবার ও সমাজের মানুষের সহোযোগিতামূলক মনোভাব না পেলে এর প্রবণতা আরো বাড়বে বলে মনে করেন মনোবিজ্ঞানীরা।