সাধারণ নির্বাচনের জন্য সরকার সোমবার একটি নতুন প্রস্তাব পেশ করবে:জ্যাকব রিজ-মোগ

>জ্যাকব রিজ-মোগ বলেছেন যে, সাধারণ নির্বাচনের জন্য সরকার সোমবার একটি নতুন প্রস্তাব পেশ করবে।

বরিস জনসন ১৫ ই অক্টোবর নির্বাচন করতে চান, তবে বুধবার কমনসকে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হন যাতে তাত্পর্যপূর্ণ নির্বাচনের সূত্রপাত ঘটে।

লেবার বলেছেযে অক্টোবরের শেষে কোনও চুক্তির বাইরে যাওয়ার নিষেধাজ্ঞার আইন আইনত পরিণত না হওয়া পর্যন্ত এটি সাধারন নির্বাচনকে সমর্থন করবে না।

ইউরোপীয় ইউনিয়ন (প্রত্যাহার) (নং:৬) বিলটি বুধবার কমন্স পেরিয়ে গেলেও পরের সপ্তাহে সংসদ বর্ধিত হওয়ার আগে হাউস অফ লর্ডস পাস করতে হবে।
পরের সপ্তাহের জন্য ব্যবসায়িক ঘোষণা করে, হাউস অফ কমন্সের নেতা মিঃ রিস-মোগ বলেছেন যে আইন-কানুনের সাথে যুক্ত লর্ডসের যে কোনও সংশোধনী বিবেচনা করার সময় আসবে – যেমন ৩১শে অক্টোবর নো-ডিল ব্রেক্সিট প্রতিরোধের জন্য তৈরি করা ব্যবস্থা।

তিনি আরও যোগ করেছেন: “(সাধারন সংসদ সংসদ নির্বাচন সম্পর্কিত) একটি প্রস্তাব থাকবে।
“সমস্ত কাজকর্মের জন্য রাজকীয় সম্মতি না পাওয়া পর্যন্ত এই সভা স্থগিত করা হবে না। লর্ডসের কমিশনারের কাছ থেকে একটি বার্তা পাওয়া যেতে পারে এবং প্রয়োজনে আমি আরও তথ্য নিয়ে সোমবার সভায় ফিরে যাব।”

রক্ষণশীল প্রাক্তন মন্ত্রী স্যার এডওয়ার্ড লেই জিজ্ঞাসা করেছিলেন যে সোমবার ইউরোপীয় ইউনিয়ন (প্রত্যাহার) (নং 6) বিল কী রাজকীয় সম্মতি গ্রহণ করবে, যোগ করে: “আমি কেন এই কারণ জিজ্ঞাসা করেছি কারণ আমি স্পষ্টভাবে শুনেছি (লেবার নেতা জেরেমি কর্বিন) গতকাল বলেছেন যে বিলটি আইন হয়ে গেলে তিনি প্রথম দিকে সাধারণ নির্বাচনের পক্ষে ভোট দিতেন।

“মিঃ রেস-মোগ) আমার সাথে একমত হবেন যে, যদি সংসদের এই দীর্ঘ অধিবেশন, যা স্পষ্টভাবে অচল হয়ে পড়েছে, পার্লামেন্টের প্রতিটি সদস্য – কমপক্ষে দুই তৃতীয়াংশ – একজন তাত্ক্ষণিক জেনারেলকে ভোট না দিয়েছিলেন তবে কি তা অসাধারণ হবে? নির্বাচন জনগণের সামনে রাখার জন্য। ”

মিঃ রিস-মোগ জবাব দিয়েছিলেন: “এটি আসলে একটি সংযুক্ত সংসদ এবং জিনিসগুলি সম্পন্ন করতে সক্ষম নয় এবং আপনি যে সিদ্ধান্তে পৌঁছেছেন তা সঠিক।”

তিনি বলেছিলেন, সংসদের মাধ্যমে বিলটি পাসের পরে রাজকীয় সম্মতি “দ্রুত দেওয়া হবে”।

মিঃ রেস-মগগ পরবর্তীতে সোমবার দ্বিতীয় বিড ব্যর্থ হলে সাধারণ নির্বাচনকে ট্রিগার করার তৃতীয় প্রয়াস সরকারকে অস্বীকার করতে ব্যর্থ হয়েছিল।
“সমস্ত কাজকর্মের জন্য রাজকীয় সম্মতি না পাওয়া পর্যন্ত এই সভা স্থগিত করা হবে না। লর্ডসের কমিশনারের কাছ থেকে একটি বার্তা পাওয়া যেতে পারে এবং প্রয়োজনে আমি আরও তথ্য নিয়ে সোমবার সভায় ফিরে যাব।”

লেবার প্রাক্তন মন্ত্রী অ্যাঞ্জেলা ঈগল বলেছেন: “সংসদীয় প্রকৃতপক্ষে কবে হ’ল লিঙ্গ হবে তা নিয়ে হাউস লিডার অত্যন্ত কৌতূহল প্রকাশ করেছেন। তিনি ঘোষণা করেননি এটি মঙ্গলবার বা বৃহস্পতিবার হবে।

“সুতরাং, যদি সাধারণ নির্বাচনের গতি আবার পড়ে, তবে কি তৃতীয়বার যেতে পারে, তাই কি ছদ্মবেশ বাড়ানো হবে?”

মিঃ রিস-মোগ উত্তর দিয়েছিলেন: “প্রিভি কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে যে লর্ড হাই চ্যান্সেলরের অধীনে এবং গ্রেট সিলের অধীনে একটি কমিশন প্রতিষ্ঠা করা উচিত, আগামী সপ্তাহে সোমবার, মঙ্গলবার বা বুধবার সংসদ ভেঙে দিতে হবে।

“কমিশন যে সিদ্ধান্ত নিয়েছে তা অনুসারে সংসদকে বর্ধিত করা হবে। সেই কমিশন এখনও সিদ্ধান্ত নেয়নি।