উত্তপ্ত ভারত-পাকিস্তান, ‘পরমাণু নীতি’ জানালেন ইমরান খান

উত্তেজনা বাড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ভারত-পাকিস্তান। চলছে পাল্টাপাল্টি হুমকি। তারই জের ধরে ভারতের সঙ্গে সংঘাতে প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না বলে জানিয়ে দিলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারত-পাকিস্তান উত্তেজনার আবহে পরমাণু অস্ত্র নিয়ে গত কয়েক দিন ধরে মুখ খুলছে দু’দেশই। ভারতের প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার না করার নীতিতে বদলের ইঙ্গিত দিয়ে শোরগোল ফেলেছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। শনিবার পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ বলেন, ‘‘পাকিস্তানের হাতে ১২৫-২৫০ গ্রাম ওজনের পরমাণু অস্ত্র আছে। তা দিয়ে একটি নির্দিষ্ট এলাকা ধ্বংস করা যায়।’’ এর পরই ইসলামাবাদে গিয়ে পাকিস্তানের বিমানবাহিনীর সদর দফতরে গিয়ে ভারতের ‘বিনা প্ররোচনায় হামলা’র জবাব দেওয়ার জন্য তাদের প্রশংসা করেন ইমরান।
কিন্তু এর পরে লাহৌরে গভর্নরের বাসভবনে শিখেদের এক জমায়েতে ইমরান বলেন, ‘‘পাকিস্তান ভারতের সঙ্গে যুদ্ধ শুরু করবে না। সংঘাতে পাকিস্তান ভারতের বিরুদ্ধে প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না।’’

তিনি বলেন, ‘‘আমি ভারতকে বলতে চাই যুদ্ধ কোন সমাধান নয়। যুদ্ধে বিজয়ীও শেষ পর্যন্ত হেরে যায়। যুদ্ধ থেকে অনেক সমস্যা জন্ম নেয়।’’ পাকিস্তান প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার না করার নীতি গ্রহণ করেনি। ফলে ইমরানের মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকেরা।

বিডি প্রতিদিন