টনি ব্লেয়ার জেরেমি করবিনকে ব্রেক্সিট বাছাইয়ের পরে সাধারণ নির্বাচন এড়াতে অনুরোধ করেছেন

বরিস জনসন কনজারভেটিভ সংসদ সদস্যদের বরখাস্ত করার হুমকি দিয়েছেন যারা কোনও চুক্তির ব্রেক্সিটকে অবরুদ্ধ করার জন্য পরিকল্পিত আইন নিয়ে যুদ্ধে তাঁর সরকারকে সমর্থন করতে ব্যর্থ হবেন।

ডেভিড গাউকে এমপি বলেন, দেখে মনে হয় যে প্রধানমন্ত্রী অবিলম্বে সাধারণ নির্বাচনকে বাধ্য করার জন্য টরি বিদ্রোহীদের বিরোধীদল থেকে সরে নিয়ে আসতে চাইছেন। টনি ব্লেয়ার জেরেমি কর্বিনকে হুঁশিয়ারি দিয়েছেন যে এখনই নির্বাচন হবে একটি “হাতির ফাঁদ”।

মাইকেল গভ সরকার বিদ্রোহী আইন মানার গ্যারান্টি দিতে অস্বীকার করার পরে শ্যাডো ব্রেক্সিট সেক্রেটারি কায়ার স্টারমার দাবি করেছেন যে কোনও চুক্তি নিষিদ্ধ করার বিল একটি “সংক্ষিপ্ত, সাধারণ অনুশীলন” হতে পারে না।
জেরেমি করবিনকে সম্ভাব্য সাধারণ নির্বাচন সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে। আজ সকালে ভোরে টনি ব্লেয়ারের সতর্কতা সত্ত্বেও, তিনি ভোটগ্রহণে যাওয়ার মতামত সম্পর্কে ইতিবাচক কথা বলেছেন।

“প্রথমে আমাদের অবশ্যই চুক্তি বন্ধ করতে একত্রিত হতে হবে – এই সপ্তাহটি আমাদের শেষ সুযোগ হতে পারে।

“আমরা আমাদের দেশকে স্রোত থেকে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় সব কিছু করার জন্য অন্যান্য দলগুলির সাথে কাজ করছি। তাহলে আমাদের দরকার সাধারণ নির্বাচন ।

“যখন কোনও সরকার সংখ্যাগরিষ্ঠতা ছাড়াই নিজেকে খুঁজে পায়, সমাধানটি গণতন্ত্রকে ক্ষুন্ন করা নয় – সমাধানটি হল জনগণকে সিদ্ধান্ত নিতে দেওয়া এবং একটি সাধারণ নির্বাচন আহ্বান করা।

“একটি সাধারণ নির্বাচন হ’ল গণতান্ত্রিক পথ, আমাদের দেশের জন্য দুটি খুব ভিন্ন দিকের মধ্যে জনগণকে পছন্দ দেওয়া।”
লেবার নেতা জেরেমি করবিন সালফোর্ডে কথা বলতে শুরু করেছেন। তিনি বলেন, “জনগণ ডাউনিং স্ট্রিটে কোনও ধনাত্মক জনপ্রিয় জনগণকে তাদের গণতান্ত্রিক কণ্ঠ অস্বীকার করার সুযোগ দেবে না।

“সুতরাং, যখন কোনও প্রধানমন্ত্রী জয়লাভ করেননি, যিনি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেননি, সংসদ ঘোষণা করবেন যেহেতু তিনি জানেন যে একটি বিপর্যয়কর চুক্তির জন্য তার ভোটের ভোট নেই, আমরা বলি। এটি গণতন্ত্রের উপর আক্রমণ যা প্রতিহত করা হবে। ”

কার্বিন আরও বলেন যে বিরোধী দলগুলি নো-ডিলকে ব্লক করার পরিকল্পনার প্রসঙ্গে সরকার “কেবল” এটি পছন্দ করে না এমন আইনগুলি উপেক্ষা করার হুমকি দিচ্ছে “।

“অভিজাতরা এভাবেই কাজ করে। তারা প্রত্যেকের জন্য যে বিধিগুলি স্থির করেছে তা কেবল তখনই তাদের জন্য প্রযোজ্য যখন এটি তাদের উপযুক্ত হয়। লেবার কখনই সংসদকে নীরব করার চেষ্টা করবে না। ”

ইন্ডিপেন্ডেন্টের জন্য সাম্প্রতিক কলামে তিনি যে ভাষাটি ব্যবহার করেন সেটির পুনরাবৃত্তি করে তিনি বলেন যে একটি নো-ডিল ব্রেক্সিট হ’ল “ট্রাম্প-ডিল ব্রেক্সিট” এবং যুক্তরাজ্যের পাবলিক সার্ভিসকে যুক্তরাষ্ট্রে বড় ব্যবসায়ের “করুণায়” রাখবে।
আর একজন প্রাক্তন লেবার প্রধানমন্ত্রী আজ বাইরে এসেছেন। গর্ডন ব্রাউন সোমবার লিভারপুলের সমবায় হোমবেক পরিদর্শন করছেন খাদ্য সরবরাহে নো— ডিল ব্রেক্সিটের প্রভাব সম্পর্কে আলোচনা করতে।

ব্রাউন জিএমবি ইউনিয়নে যোগ দিয়েছিল, হোপ নট হেট এবং ফুড চ্যারিটি সাস্টেইনকে “সম্ভাব্য বিপর্যয়কর” সতর্কতার বিষয়ে বরিস জনসনের কাছে চিঠি লেখার জন্য দারিদ্র্যের উল্লেখযোগ্য বৃদ্ধি সহ এক বিপর্যয়ের ঝুঁকি রয়েছে।

“খাদ্যের দাম বাড়ছে এবং ব্রেক্সিটের কারণে আরও বেড়ে যাবে, খাদ্য সরবরাহগুলি নিরবচ্ছিন্নভাবে দেশে আসতে পারবে না – এর অর্থ হল একটি বাচ্চাদের ডায়েটে শাকসবজি এবং ফলমূল এবং একেবারে প্রয়োজনীয় সরবরাহ,” তিনি বলেন।

“যদি খাবার সরবরাহের গ্যারান্টি দেওয়া যায় না তা যদি গ্যারান্টি দিতে না পারে … তবে আপনি কোনও ডিল-ব্রেক্সিট নিয়ে এগিয়ে যেতে পারবেন না।”

ব্রাউন আরও বলেন, সরকার যদি কোনও চুক্তি না করে ব্রেক্সিট বন্ধ করার জন্য আইন মেনে না চললে এটি একটি “সাংবিধানিক ক্ষোভ” হবে।
টনি ব্লেয়ারের লেবার নেতৃত্বের নির্বাচনের সতর্কতা সম্পর্কিত আরও কিছু সহ এখানে আমাদের রাজনৈতিক সম্পাদক অ্যান্ড্রু উডকক।
টনি ব্লেয়ার জেরেমি করবিনকে ব্রেক্সিট বাছাইয়ের পরে সাধারণ নির্বাচন এড়াতে অনুরোধ করেছেন
প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, সরকারকে ‘সাহসী গোষ্ঠী’ একটি ‘বিস্ময়কর, দায়িত্বজ্ঞানহীন ও বিপজ্জনক’ পথে অভিনয় করেছে
ডেভিড গউক মনে করেন যে বরিস জনসন একটি সাধারণ নির্বাচনে বিদ্রোহী সাংসদদের যাচ্ছেন। টনি ব্লেয়ার তাত্ক্ষণিক নির্বাচনের “হাতির ফাঁদে” না পড়ার জন্য লেবারকে সতর্ক করেছেন।

লেবার সাংসদ বেন ব্র্যাডশাহ বলেন: ” আমি মনে করি, ফ্রন্ট বেঞ্চ সহ লেবার সাংসদের বেশিরভাগ অংশ মিস্টার জনসনকে কোনও চুক্তি ছাড়াই আমাদের ইউরোপীয় ইউনিয়ন থেকে বিতাড়িত করার শর্তে একটি সাধারণ নির্বাচনকে ইঞ্জিনিয়ারকে সহায়তা করবে না।

“[টনি ব্লেয়ার] সেই বিপদ সম্পর্কে সতর্ক করার পক্ষে খুব সঠিক এবং আমি পুরোপুরি আত্মবিশ্বাসী জেরেমি কর্বিন এবং আমাদের পুরো সম্মুখস্থ বেঞ্চ সেই বিপদ সম্পর্কে খুব সচেতন।”

একটি অনুস্মারক যে ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেল উইকএন্ডে “এটি চালিয়ে যান” বলেন।
বর্ণবাদবিরোধী একটি সংস্থার মতে, বোরিক্স এবং লেটারবক্সে মহিলাদের মধ্যে বরিস জনসনের তুলনা করার প্রেক্ষাপটে ইসলামফোবির ঘটনাগুলিতে একটি “গুরুত্বপূর্ণ স্পাইক” দেখা দিয়েছে।

মা কে বল জনসন পরবর্তী সপ্তাহে মন্তব্য করার আগে সপ্তাহ থেকে মুসলিম বিরোধী ঘটনাগুলিতে ৩৭৫% শতাংশ বৃদ্ধি পেয়েছে।

জনসনের বিতর্কিত ডেইলি টেলিগ্রাফ কলাম প্রকাশের পরের সপ্তাহে, যেখানে তিনি পর্দা করা মুসলিম মহিলাদের “লেটারবক্স” এর সাথে তুলনা করেছেন, ৩৮ টি ঘটনা পুলিশকে রিপোর্ট করা হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, এই ঘটনাগুলির মধ্যে ২২ জন “মুখের ওড়না পরা দৃশ্যমান মুসলিম মহিলারা” জড়িত। সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, “৫ ই আগস্ট থেকে ২৯ আগস্টের মধ্যে, রাস্তার ভিত্তিক ঘটনাগুলির মধ্যে ৪২ শতাংশ ঘটনা মামাকে বলার জন্য রিপোর্ট করেছে যে বরিস জনসন এবং / অথবা তার কলামে ব্যবহৃত ভাষাটি সরাসরি উল্লেখ করেছে,” সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে।

আগস্ট ২০১৮-এ তার টেলিগ্রাফ নিবন্ধে, মিঃ জনসন বলেছিলেন পূর্ণ মুখের ওড়না নিষিদ্ধ করা উচিত নয়, তবে এটি “একেবারে হাস্যকর” মহিলাগুলি “লেটারবক্সের মতো দেখতে” যেতে পছন্দ করেছিলেন। তিনি তাদের “ব্যাংক ডাকাত” এর সাথে তুলনা করেছেন।

জনসন পরে তাঁর বক্তব্য রক্ষা করেছিলেন এবং জোর দিয়ে বলেছেন যে তাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া ব্রেক্সিট সম্পর্কে তার “দৃঢ় দৃষ্টিভঙ্গি” তে “স্বীকার ক্রোধ” ছাড়া আর কিছুই নয়।
অলিভার লেটউইন, ডমিনিক গ্রিভ এবং কায়ার স্টারমার বিশ্বাস করেন যে তারা “মাত্র কয়েক ঘন্টা” কোনও চুক্তি না করার জন্য একটি বিলের মাধ্যমে চাপ দিতে পারেন।

বুজফিড নিউজের কাছে তাদের গতির একটি খসড়া সংস্করণ প্রকাশিত হয়েছে যে পরিকল্পিত আইনটি বরিস জনসনকে ইইউর কাছ থেকে ৫০ অনুচ্ছেদের বর্ধিতকরণের প্রয়োজন হবে যদি ব্রাসেলসের সাথে নতুন চুক্তি অক্টোবরে নির্দিষ্ট তারিখে না পৌঁছে যায়।

যদিও কেউ কেউ মনে করেন, মঙ্গলবার বিরোধী পক্ষ আদেশের কাগজ নিয়ন্ত্রণের পরে বুধবার এই বিলটি পাস হতে পারে। তবে কেউ কেউ বিশ্বাস করেন যে জরুরি বিতর্ক হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে এটি মঙ্গলবারেও করা যেতে পারে।
জেরেমি করবিন আজ সালফোর্ড সফর করছেন এবং কোনও চুক্তি ছাড়াই ব্রেক্সিট রোধে কৌশল অবলম্বনের জন্য জরুরি আলোচনার জন্য ছায়ামন্ত্রীদের তলব করেছেন।

আমাদের রাজনৈতিক সংবাদদাতা লিজি বুচানের বিবরণ রয়েছে।

জেরেমি করবিন, বরিস জনসনের উপর স্পষ্টবাদী আক্রমণে ‘ব্রিটেনকে দ্বার থেকে ফিরিয়ে আনার’ প্রতিশ্রুতি দিয়েছেন
লেবার নেতা কৌশলে সম্মতি জানাতে জরুরি আলোচনার জন্য ছায়ামন্ত্রীর তলব করবেন