ফুলদানিটি ১ ডলারে কিনেছিল ১৮ তম শতাব্দীর চীনা সম্রাটের অন্তর্ভুক্ত ছিল

চ্যারিটি শপ থেকে মাত্র ১ ডলারে কেনা একটি ফুলদানি এই বছরের শেষের দিকে বিশেষজ্ঞরা আবিষ্কার করে এটি একটি চীনা সম্রাটের জন্য তৈরি করা হয়েছিল, যার ফলে এর মান ৮০,০০০ গুন বেড়ে গিয়ে এর দাম দাড়ায় ৮০,০০০ ডলার এবং এটি ইবেতে বিক্রয়ের জন্য তালিকাভুক্ত করা হয়েছে, তখন প্রচুর বার্তা এসেছে এবং বিডে প্লাবিত হয়েছে তাই এটি পেশাদারি হিসাবে মূল্য নির্ধারন করা হয়েছে।

মাউন্টফিটচেট সোর্ডার ফাইন আর্ট নিলামের বিশেষজ্ঞরা আবিষ্কার করে, যে এটি কিয়ানলং সম্রাটের জন্য তৈরি করা হয়েছিল। যিনি ১৭৩৫ থেকে ১৭৯৬ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন।

আশ্চর্যজনক সন্ধানটি একটি প্রতীক দিয়ে চিহ্নিত করা হয়েছিল যার অর্থ এটি সম্রাটের এক প্রাসাদের জন্য নির্ধারিত ছিল। ৮ইঞ্চি ফুলদানিটি হলুদ -এবং এই রংটি সম্রাটের জন্য সংরক্ষিত। এটিতে দুটি লোহা-লাল সিল চিহ্নও রয়েছে যা “কিয়ানলং চেন হান” বা “কিয়ানলং সম্রাটের নিজস্ব চিহ্ন” পড়বে। সোওয়ার্ডসের এশীয় শিল্প বিভাগের প্রধান ইয়েক্সু লি বলেছেন, নামহীন ক্রেতাকে ফুলদানির উত্স সম্পর্কে বলা হলে হতবাক হয়ে গেলেন।
তিনি বলেছিলেন: ‘ভদ্রলোক বিক্রেতা চ্যারিটির দোকানে ছিলেন এবং ফুলদানিটি বেছে নিয়েছিলেন কারণ তিনি এর চেহারা পছন্দ করেছেন।

‘তিনি তার তাত্পর্য সম্পর্কে অসচেতন ছিলেন তাই তিনি এটি শুরু করার জন্য খুব কম দামের দাম দিয়ে ইবেতে রেখেছিলেন এবং প্রচুর আগ্রহ ছিল। ‘তিনি ইবেকে ফুলদানিটি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এবং এটি একবার দেখার জন্য এটি আমাদের কাছে কিনেছেন। আমরা যখন এর গুরুত্ব বর্ণনা করলাম তখন তিনি হতবাক হয়ে গিয়েছিলেন এবং খুব উত্তেজিত হয়েছিলেন।

দানিটি বিশেষ কারণ এটি কিয়ানলং সম্রাটের শিলালিপি নিয়ে আসে এবং তিনি অবশ্যই এই ফুলদানিটি চালু করেছিলেন। ‘এটি একটি উচ্চ মানের ফুলদানি কারণ এটি আদালত কমিশন করা হয়েছিল, সুতরাং এটি তৈরি করার সময় এটি একটি উচ্চ মানের হত। এটি অত্যন্ত উত্তেজনাপূর্ণ, এবং ইতিমধ্যে আমাদের প্রচুর আগ্রহ হয়েছিল ’’ বিক্রয়টি 8 নভেম্বর হয়।