নো-ডিল ব্রেক্সিটকে ব্লক করতে বিরোধী এমপি,দের ব্রেক্সিটকে দেরিতে করতে হবে

সাংসদরা যদি কোনও চুক্তি ব্রেক্সিট অবরুদ্ধ করতে চান তবে ছায়া ব্রেক্সিট সেক্রেটারীর মতে তাদেরকে ‘অনুচ্ছেদ ৫০-এ বাড়ানো দরকার’। অ্যান্ড্রু মার শোতে বক্তব্য রাখতে গিয়ে স্যার কায়ার স্টারমার বলেন যে বিরোধীরা ইউকেকে বিনা চুক্তি ছাড়া বের হয়ে না আসার পরিকল্পনা করছে,যার ফলে প্রত্যাহারের চুক্তিতে আরও বিলম্বের প্রয়োজন হবে। তিনি বলেন: ‘আইনটি নিশ্চিত করা হয় যাতে আমরা কোনও চুক্তি ছাড়ি না, এটির জন্য একটি এক্সটেনশন প্রয়োজন। ‘এক্সটেনশনের দৈর্ঘ্য স্পষ্টতই গৌণ। আমরা কেবল কোনও চুক্তি ছাড়াই আমাদের থামাতে পেরেছি। ’তিনি আরও যোগ করেছেন:‘ এখানে ষড়যন্ত্রের কথা আছে। প্রধানমন্ত্রী এই সপ্তাহে খুব সহজেই এই কথাটি কাটাতে পেরেছিলেন, “আমি ভোটের জন্য আমার প্রস্তাব পেশ করব এবং ফলস্বরূপ আমি বেঁচে যাব এবং যদি সংসদ আমাকে কোনও চুক্তি ছাড়াই ছাড়তে সমর্থন দেয় তবে তা হতে পারে এবং যদি তারা না দেয় তবে আমি ভোটকে মেনে চলব ”।
তবে সেটি তারা করবেনা।
তবে কনজারভেটিভ এমপি ডেভিড গউকে ব্রেক্সিট প্রক্রিয়া থেকে পার্লামেন্টকে বাহিরে রাখার প্রচেষ্টার তীব্র নিন্দা জানিয়েছেন।
তিনি স্কাই নিউজকে বলেছেন: ‘আমার দৃষ্টিভঙ্গি এই যে সংসদটি এই প্রক্রিয়া থেকে বাদ পড়েনি এটা গুরুত্বপূর্ণ। ‘এবং তা হ’ল আমাদের সরকারকে এই ঘড়িটি চালিয়ে যাওয়ার এবং কোনও চুক্তি ছাড়াই আমাদের বাইরে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া উচিত নয়। ‘এবং আমি আশঙ্কা করি যে এটিই আমরা যাচ্ছি।’ । ‘তবে, আমি মনে করি যে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে সংসদকে এই প্রক্রিয়া থেকে বাদ দেওয়া উচিত নয়।
আমি বিশ্বাস করি না ২০১৬-এর গণভোট থেকে কোনও চুক্তির একটি আদেশ রয়েছে। আমি মনে করি না এটি সংসদের সমর্থন পেয়েছে। ‘এবং, সমস্যাটি হ’ল আমরা যদি এই সপ্তাহে কাজ না করি তবে আমি মনে করি যে সম্ভবত সংসদ এই প্রক্রিয়া থেকে বাদ পড়বে।’ মিঃ গউকে বলেছেন যে তিনি সোমবার প্রধানমন্ত্রীর সাথে তার পরিকল্পনার কথা শুনবেন তিনি সমর্থন করতে পারেন একটি ব্রেক্সিট চুক্তি বিতরণ। বরিস জনসন টরি এমপিদের বরখাস্ত করার পরিকল্পনা করছেন এমন অভিযোগের পরেও তার মন্তব্য এলো যে কোনও চুক্তি নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছে।
অভিযোগ করা হয়েছে যে ব্রিটেন কোনও চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে ব্রিটেনকে রোধ করার পদক্ষেপ নিলে প্রধানমন্ত্রী আগামী সাধারণ নির্বাচনে তার দলের অভ্যন্তরে থাকা এমপিদের নিষিদ্ধ করার চেষ্টা করবেন।