কেন ক্লার্ক বলেছেন বরিস জনসনের ‘উকিপ পুনরায় ব্র্যান্ড করা’ বন্ধ করতে তিনি জেরেমি কর্বিনের ঐক্য সরকারকে ভোট দেবেন

টরি প্রাক্তন প্রধানমন্ত্রী জন মেজর হাই কোর্টের বরিস জনসনের সংসদ স্থগিতাদেশের বিচারিক পর্যালোচনায় সহায়তা করার জন্য।
টরি গ্র্যান্ডি কেন ক্লার্ক স্কাই নিউজকে বলেছেন, যদি সরকারের প্রতি আস্থা না থাকায় কোনও চুক্তি না করা ব্রেক্সিট বিপর্যয় রোধে জোট গঠন করতে হলে জেরেমি করবিনকে তিনি ভোট দেবেন।

টরি এমপি যিনি মার্গারেট থ্যাচারের অধীনে বহু বছর ধরে মন্ত্রিপরিষদ মন্ত্রী ছিলেন বরিস জনসনের সরকারকে “ইউকেআইপি রিবেজড” নামে অভিহিত করেছিলেন।
তিনি হাউসের জনক কেন ক্লার্ক স্কাই নিউজে প্রকাশ করেছিলেন: “আমি আপনাকে বলার অপেক্ষা রাখে না আমি সম্ভবত তাকে সমর্থন করব।

“তবে আমি মনে করি না এটি ঘটতে চলেছে কারণ সেগুলি নিয়ে ভাবতে প্রস্তুত কয়েকটি সংখ্যক গল্পের মধ্যে আমার অবশ্যই হতে হবে।”

তিনি ব্যাখ্যা করেছিলেন যে এটিই ব্রেক্সিটকে বাছাইয়ের একমাত্র লক্ষ্য নিয়ে একটি ঐক্যমত্য সরকার গঠন করা হবে।

জেরেমি করবিন ব্রেক্সিটের সিদ্ধান্তটি ইউরোপীয় ইউনিয়নের একটি বিকল্প হিসাবে ইইউতে রেখে অর্থবহ দ্বিতীয় গণভোটের সাথে জনগণের কাছে ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

“যতক্ষণ আমরা নিশ্চিত যে আমরা জেরেমিকে নিয়ন্ত্রণে রাখতে পারতাম এবং তার লেবার ইশতেহারের কোনও বিট বাস্তবায়নের সামান্যতম সুযোগ তার পক্ষে থাকবে না,” যোগ্য কেন ক্লার্ক।
‘ইউকিপ সরকার প্রত্যাখ্যান করেছে’

টরি গ্র্যান্ডি জোর দিয়েছিলেন যে বরিস জনসনের সরকার প্রকৃত সংরক্ষণবাদী নয় এবং তিনি এবং অন্যরা এই দেশের জন্য একটি ধ্বংসাত্মক নো-ডিল ব্রেক্সিট ক্লিফ-এজ বন্ধ করতে তাদের বিরুদ্ধে ভোট দিতে প্রস্তুত।

তিনি আরও যোগ করেছেন: “জন মেজর, মাইকেল হেলস্টাইন এবং আমার মতো লোকেরা এই জাতীয় সরকারকে সমর্থন করবে বলে আশা করা।

“এবং তারপরে বলুন যে আমরা সংরক্ষণবাদী নই যদি আমরা তাদের সমর্থন না করি তবে আমি বেশ ফ্যাসিক্যাল মনে করি।

“এটি এক ধরনের ইউকেআইপি সরকার পুনর্বাসিত।”

এটি আরও একটি লক্ষণ যে জনসন দেশকে যে দিকে নিয়ে যাচ্ছেন সেদিকে কনজারভেটিভ পার্টি বিভক্ত হয়ে পড়েছে।
টরি পার্টি বিভক্ত

আজ টরি এমপি অলিভার লেটউইন বিবিসি নিউজকে বলেছেন যে তিনি কোনও চুক্তি না করা ব্রেক্সিটকে আটকাতে তাঁর সরকারের বিরুদ্ধে ভোট দেবেন এবং ব্যাখ্যা করেছেন যে, ৩১ অক্টোবরের আগে ইইউর সাথে চুক্তি সরিয়ে নেওয়ার চেষ্টা সম্পর্কে বরিস জনসন যা-ই বলেন, এতে ব্রেক্সিটের তারিখ বিলম্বিত করা জড়িত ।

যখন তিনি এবং অন্যান্য সংসদ সদস্যরা কোনও চুক্তি ছাড়াই ইইউ ছেড়ে যাওয়ার অর্থনৈতিক ক্ষতি বন্ধ করার চেষ্টা করছেন কিনা তা প্রধানমন্ত্রীর পক্ষে আলোচনা করা কঠিন বলে মন্তব্য করা হলে তিনি ব্যাখ্যা করেছিলেন: “যদি তিনি কোনও চুক্তি করেন তবে তাকে যেভাবেই বাড়ানো দরকার।” সুতরাং জনসন ৩১অক্টোবরের মধ্যে ব্রেক্সিট সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন যে কোনও চুক্তির ব্রেক্সিটের হস্তক্ষেপের সাথে রয়েছে।

এদিকে প্রাক্তন টরি প্রধানমন্ত্রী জন মেজর একটি বিবৃতি জারি করে বলেছেন যে জনসনের কোনও চুক্তির ব্রেক্সিটের সংসদীয় তদন্তকে কমাতে পার্লামেন্টের স্থগিতাদেশ স্থগিত করার জন্য তিনি হাইকোর্টের আবেদন বিচারিকভাবে পর্যালোচনা করতে সহায়তা করবেন।
জন মেজর বরিস জনসনের বিরুদ্ধে আদালতে অ্যাকশনে যোগ দেবেন

প্রাক্তন প্রধানমন্ত্রী বলেছেন:

আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, প্রধানমন্ত্রী যদি তার সদস্যদের ব্রেক্সিট পরিকল্পনার বিরোধিতা থেকে বিরত রাখার জন্য সংসদ ভেঙে দেন, আমি তার পদক্ষেপের বিচারিক পর্যালোচনা চাইব।

প্রচারের আসন্নতার নজরে – এবং চেষ্টাটির সদৃশতা এড়াতে এবং পুনর্বার মাধ্যমে কোর্টের সময় গ্রহণ করার জন্য – আমি পৃথক কার্যক্রম শুরু না করে জিনা মিলার ইতিমধ্যে শুরু করা দাবীতে হস্তক্ষেপের জন্য আদালতের অনুমতি নেওয়ার ইচ্ছা পোষণ করছি।

যদি হস্তক্ষেপের অনুমতি দেওয়া হয়, তবে আমি সরকার ও মন্ত্রীর পদে এবং সংসদে হাউস অফ কমন্সের সদস্য হিসাবে বহুবছর সংসদে দায়িত্ব পালন করার দৃষ্টিকোণ থেকে আদালতকে সহায়তা করার চেষ্টা করছি।

দ্য আরটি হোন দ্য লর্ড গামিয়ার কিউসি এবং টম ক্লিভার আমার প্রতিনিধিত্ব করবেন, যারা হারবার্ট স্মিথ ফ্রিহিলস এলএলপি দ্বারা নির্দেশিত হবে।
জন মেজরের ইতিহাস বিস্তারের সাথে তার চেয়েও আকর্ষণীয় কারণ ১৯৯৭ সালে যখন তিনি টোরি সরকারের প্রধানমন্ত্রী ছিলেন যখন স্লাজের অভিযোগে ব্যর্থ হয়েছিলেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে সংসদের পূর্বের বিরোধিতাও তাকে অভিযুক্ত করেছিলেন, যাতে প্রকাশনা বিলম্বিত করার পক্ষে ছিল? “প্রশ্নগুলির জন্য নগদ” কেলেঙ্কারি সম্পর্কিত একটি প্রতিবেদন যা কনজারভেটিভদের কুকুর দিয়েছিল। সপ্তাহ পরে টনি ব্লেয়ারের লেবার পার্টি কনজারভেটিভদের একটি দুর্দান্ত জয় দিয়ে পরাজিত করেছিল।
সর্বশেষ ব্রেক্সিট নিউজ: জনসনের ব্রেক্সিট কৌশলটির বিরোধীরা নো-ডিলকে ব্লক করার উপায় খুঁজে পাওয়ার “ক্রমবর্ধমান আত্মবিশ্বাসী”
যুক্তরাষ্ট্রে ‘বিশেষত ভাইরাল’ স্ট্রেনকে ডাক্তারদের সতর্ক করার কারণে নো-ডিল ব্রেক্সিট ফ্লু ভ্যাকসিন সরবরাহের হুমকি দিয়েছে
ব্রেক্সিট: ব্রিটিশ গাড়ি উত্পাদন জুলাইয়ে ১০.৬% হ্রাস পেয়েছে – এটি ২০০১ সালের সবচেয়ে খারাপ সময়
মহিলা অনুভূতিযুক্ত ব্রেক্সিট আবেদনের জন্য স্কাই নিউজকে বাধা দেয়
ব্যয়বহুল, বিশৃঙ্খল ও বিপর্যয়কর: এমইপি রিচার্ড কার্বেট নো-ডিল ব্রেক্সিটের সাথে কী ঘটে
বরিস জনসন নো-ডিল ব্রেক্সিট অনুসরণ করে যদি নাইজেল ফ্যারেজ টোরিদের সাথে নির্বাচনী চুক্তির প্রস্তাবকে নিশ্চিত করে।