১৪ ই অক্টোবর রানির ভাষণ দিয়ে প্রায় পাঁচ-সপ্তাহ বিরতি আনার আগে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে সরকার সংসদ স্থগিত করবে

১৪ ই অক্টোবর রানির ভাষণ দিয়ে প্রায় পাঁচ-সপ্তাহ বিরতি আনার আগে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে সরকার সংসদ স্থগিত করবে।

বরিস জনসনকে “টিন-পট একনায়ক” এর মতো আচরণ করার অভিযোগ এনে এটি বেশিরভাগ লোকের বিরুদ্ধে নো-ডিল ব্রেক্সিটের বিরোধী সংসদ সদস্যদের তীব্র প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে। জেরেমি কর্বিন বলেছেন যে এটি “আমাদের গণতন্ত্রের জন্য হুমকি” এবং রানীর কাছে জরুরি বৈঠকের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টের ব্রেক্সিট কো-অর্ডিনেটর গাই ভারহোফস্টাড্ট এই পদক্ষেপটিকে “দুষ্টু” বলে অভিহিত করেছেন। মিঃ জনসন দাবি করেছিলেন যে এই স্থগিতাদেশ জরুরি ছিল কারণ তার নতুন সরকারের একটি “এজেন্ডা” ছিল।
আমাদের রাজনৈতিক ভাষ্যকার অ্যান্ড্রু গ্রাইস বলেছিলেন যে, আজ বড় হওয়া সাংবিধানিক সারিটি শেষ পর্যন্ত আদালতে নিষ্পত্তি হবে।
বিদ্রোহীদের প্যাকের টেক্কাটি কমন্সের স্পিকার জন বেরকো হিসাবে প্রমাণিত হতে পারে। এবং এটিও হতে পারে যে আজ বড় হওয়া সংবিধানিক সারিটি শেষ পর্যন্ত আদালতে নিষ্পত্তি হবে
রানী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে সংসদ স্থগিত করার জন্য বরিস জনসনের অনুরোধকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছেন।
রানী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ১৪ ই অক্টোবর পর্যন্ত সংসদ স্থগিত করার জন্য বরিস জনসনের অনুরোধকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছেন।
বিয়ারিং: বরিস জনসনের সংসদ স্থগিত করার পরিকল্পনার সই করতে প্রিভি কাউন্সিলের বৈঠকটি বালমোরালে হয়েছিল।

সূত্র জানায়, কমনস লিডার জ্যাকব রিস-মোগ – কাউন্সিলের লর্ড প্রেসিডেন্ট – লর্ডস লিডার ব্যারনেস ইভান্স এবং চিফ হুইপ মার্ক স্পেন্সার রানির সাথে বৈঠকে অংশ নিয়েছেন।
সিন ফেইন “অযৌক্তিক” বলে অভিহিত করেছে এবং বিনা চুক্তি ব্যর্থ করার জন্য দলটিকে তাদের সাতটি ওয়েস্টমিনস্টার আসন গ্রহণ করার আহ্বান জানিয়েছে।

অ্যাসেম্বলির সদস্য কনর মারফি বলেছেন, বরিস জনসনের সংসদ স্থগিত করার পদক্ষেপে ওয়েস্টমিনস্টার প্রতিষ্ঠানগুলি কতটা নিপীড়িত তা দেখিয়েছে।

“সমস্ত দিনের এই দিনটি যখন ব্রিটিশ সরকার সংসদীয় স্বার্থকে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছিল, সংসদের উপরে রুক্ষ চালনার সিদ্ধান্ত নিয়েছিল এবং নিজের অবস্থান চাপিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তখন সিন ফেইনকে সেখানে বসে থাকার মত যুক্তি যেমন বাকী এমপিদের মতোই অসম্পূর্ণ “আমি মনে করি এটি একটি আজেবাজে কথা,” তিনি বলেছিলেন।
স্পষ্টতই প্রধানমন্ত্রীর আমল কর্মের পদ্ধতি সম্পর্কে মন্ত্রীদের মধ্যে অসন্তুষ্টি রয়েছে।

“আমি মনে করি এরপরে কী হয় এটি ৫০/৫০ হয়,” একজন দ্য সান এর টম নিউটন ডানকে বলেছিলেন।
আপনি যদি ভাবছেন যে আজকের ঘোষণায় টরি এমপিদের মন খারাপ করেছে, আমরা খুব বেশি লোকের কাছ থেকে শুনিনি।

স্টিফেন হ্যামন্ড এখন সংসদ স্থগিতের বিষয়ে আপত্তি প্রকাশ করেছেন এবং এটিকে “জাতীয় সঙ্কটের সময়ে সরকারকে জবাবদিহি করতে বাধা দেওয়ার জন্য সংসদকে ভুল, অগণতান্ত্রিক ও সাংবিধানিকভাবে আপত্তিকর” বলে অভিহিত করেছেন।

ফিলিপ হ্যামন্ড এর আগে “সাংবিধানিক ক্ষোভ” শব্দটি ব্যবহার করেছিলেন, যখন প্রাক্তন মন্ত্রী জাস্টিন গ্রিনিং বলেছিলেন যে “সংসদ ভেঙে দেওয়া সম্পূর্ণ ভুল”।

ডমিনিক গ্রিভ বলেছিলেন যে এটি “একটি বেপরোয়া কাজ, এটি অগণতান্ত্রিক এবং এটি সাংবিধানিক” এবং যোগ করেছেন: “আমি আশাবাদী যে যদি সম্ভব হয় তবে একটি আত্মবিশ্বাসের ভোটে কনজারভেটিভ সরকারকে নামানো এড়াতে পারতাম না তবে যদি তা শেষ পর্যন্ত হয় তবে আমি গ্রহণ করতাম” এটি করতে ইচ্ছুক। ”

এবং তথাকথিত “গকওয়ার্ড স্কোয়াড” এর শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব ডেভিড গউকে বলেছিলেন যে এটি “একটি বিপজ্জনক নজির”।
আপনি যদি ভাবছেন যে প্রিভি কাউন্সিলটি আসলে কী, প্রেস অ্যাসোসিয়েশন এই কার্যকরী গাইড সরবরাহ করেছে।

– প্রিভি কাউন্সিল কী?
রানী সেই প্রিভি কাউন্সিলের প্রধান, যার ভূমিকা ছিল রাজতন্ত্রকে পরামর্শ দেওয়ার জন্য যখন তিনি রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেন। এটি নরম্যান রাজাদের সময় থেকে আসে যখন রাজা একান্তে সাক্ষাত করেছিলেন – সুতরাং প্রিভি বর্ণনাটি – তার বা তার গ্রুপের বিশ্বস্ত পরামর্শদাতাদের সাথে যারা মন্ত্রিপরিষদ আজ যে ভূমিকা পালন করে তা পূরণ করেছে।

– এটার কাজ কি?
রানিকে পরামর্শ দেওয়ার পাশাপাশি এটি কমন্স এবং লর্ডসের নেতাদের প্রশাসনিক সহায়তা প্রদান করে। রয়েল চার্টার দ্বারা অন্তর্ভুক্ত ৪০০ প্রতিষ্ঠান, দাতব্য সংস্থা এবং সংস্থাগুলির বিষয়গুলিরও এটির দায়বদ্ধতা রয়েছে। যুক্তরাজ্যের বিদেশের অঞ্চল এবং ক্রাউন নির্ভরতা এবং বেশ কয়েকটি কমনওয়েলথ দেশগুলির চূড়ান্ত আপিলের আদালত হওয়ায় এই সংস্থারও বিচারিক ভূমিকা রয়েছে। এটিতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কার্যনির্বাহী কার্যাদিও রয়েছে – কাউন্সিল ইন কাউন্সিল কর্তৃক অনুমোদিত ঘোষণার মাধ্যমে সংসদ ভেঙে দেওয়া হয় এবং কাউন্সিলের পরামর্শে রাজা আনুষ্ঠানিকভাবে সংসদকে ছত্রভঙ্গ করে দেয়।

– প্রিভি কাউন্সেলর হওয়ার অনুষ্ঠানটি কী?
Membersতিহ্য পোস্টে নিযুক্ত হওয়ার বিষয়ে শর্ত দেয় যে নতুন সদস্যগণ আনুগত্যের শপথ করেছিলেন, রানীর হাত চুম্বন করেছেন – এবং এখানে বিশ্বাস করা হয় তারা এগুলি করার সাথে সাথে তারা নতজানু হন – তারপরে একটি প্রিভি কাউন্সেলরের শপথ গ্রহণ করেন। মিঃ জনসন প্রধানমন্ত্রী হওয়ার পর নতুন সদস্যরা শপথ গ্রহণ করেছিলেন যে জ্যাকব রিস-মগকে তিনি পরিষদের লর্ড প্রেসিডেন্ট হিসাবে অন্তর্ভুক্ত করেছিলেন কারণ তিনি এখন কমন্সের নেতা।

– এর সদস্যরা কারা?
প্রায় ৪০০ প্রিভি কাউন্সেলর রয়েছেন যারা গোপনীয়তার শপথ নেন এবং সদস্যদের রেন্টি মাননীয় স্টাইল করা হয়। সমস্ত মন্ত্রিসভায় কয়েকজন মধ্যম পর্যায়ের মন্ত্রী, প্রবীণ বিচারক, কমনওয়েলথের ব্যক্তিত্ব এবং বিরোধী দলের নেতা রয়েছেন। একজন ব্যক্তি জীবনের জন্য পরামর্শদাতা হন যদিও সময়ের সাথে সাথে তাদের ভূমিকা হ্রাস পেতে পারে।

– প্রিভি কাউন্সিলের সভা কখন অনুষ্ঠিত হয়?
প্রিভি কাউন্সিলটি বাকিংহ্যাম প্যালেস, উইন্ডসর ক্যাসেল বা মাঝে মাঝে বালমোরাল সমবেত সমাবেশগুলির সাথে মাসে প্রায় একবার মিলিত হয়। কাউন্সিলের একজন ক্লার্কের সাথে রানী এবং সাধারণত চারজন মন্ত্রীর সাথে বৈঠকগুলি অনুষ্ঠিত হয়, তারা যাতে খুব বেশি দীর্ঘস্থায়ী না হয় তা নিশ্চিত করার জন্য অস্বাভাবিকভাবে আলোচনায় বসে থাকে।
দ্য টাইমসের রাজনৈতিক সংবাদদাতা দাবি করেছেন জেরেমি কর্বিন, প্রিভি কাউন্সিলের সদস্য হিসাবে রানির সাথে বৈঠকের অনুরোধ জানিয়ে বালমোরালে আজকের প্রিভি কাউন্সিলের বৈঠকের কারণে সংসদ স্থগিতাদেশ থামাতে “অনেক দেরী” করেছেন।
লেবারসাংসদ জেস ফিলিপস নিয়ে কোনও গোলমাল নেই। তিনি তাকে বরিস জনসনকে লিখেছেন: “সবচেয়ে খারাপ ধরণের জুয়াড়ীর মতো, আপনি বাড়ির উপরের এক রাইসে বাজি রেখেছেন। এটি কোনও প্রধানমন্ত্রীর পদক্ষেপ নয়, আপনি হেরে যাবেন এবং জনগণকে আপনার সাথে নেবেন। ”
এটা সব লাথি মারা। সংসদ সদস্যদের একটি ক্রস-পার্টির দল বরিস জনসনের সংসদ স্থগিত করার অনুরোধটির উপর ব্রেক চাপানোর জন্য স্কটল্যান্ডের শীর্ষ আদালতের কাছ থেকে জরুরি রায় চেয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের প্রায় than০ টিরও বেশি সংসদ সদস্যের একটি দল বুধবার এডিনবার্গের অধিবেশন কোর্টে একটি দ্রুতগতিতে প্রস্তাব উত্থাপন করেছে, এবং ইনডিপেন্ডেন্ট বুঝতে পেরেছে এই মামলার শুনানি এখন বৃহস্পতিবার হবে।

লিজি বুচনের কাছে বিশদ রয়েছে।
ক্রস-পার্টির সংসদ সদস্যগণ কমন্স স্থগিতাদেশ অবরুদ্ধ করার জন্য স্কটিশ আদালতের নিকট থেকে জরুরি রায় চেয়েছেন
ইন্ডিপেন্ডেন্ট বোঝে বিডটি বৃহস্পতিবার শুনানো হবে
ল্যাবরের ছায়ার অ্যাটর্নি জেনারেল শমী চক্রবর্তী বলেছিলেন যে বরিস জনসনের প্ররোচনার পরিকল্পনার ফলে বিরোধী দলগুলি “আরও সংহত হবে”।

“যদি সংসদ বোরিস জনসনের পক্ষে স্থগিত করা হয় তবে এটি কেবল ব্রেক্সিট নিয়ে আলোচনা থেকে স্থগিত হওয়ার কথা নয়। আমরা যুদ্ধে যেতে পারি, ”তিনি বিবিসি রেডিও ৫ লাইভকে জানিয়েছেন।

“আমাদের সরকার আমাদের নামে বিভিন্ন ধরণের কাজ করতে পারে এবং আমাদের সরকারকে বিবেচনা করা হবে না। তিনি রাষ্ট্রপতি নন এবং তিনি মেয়রও নন।

“জনগণ এই সংসদীয় অসাংবিধানিক স্থগিতাদেশ বন্ধে একত্রে কাজ করবে এবং আমরা কোনও চুক্তি ছাড়াই ব্রেক্সিট বন্ধ করার চেয়েও বৃহত্তর unityক্য পাব।”

তিনি আরও যোগ করেছেন: “রাস্তাটি যদি আদালতে শেষ হয় তবে আমার সন্দেহ নেই যে আদালতগুলি আমাদের সংসদ ও সংসদীয় গণতন্ত্র রক্ষায় পদক্ষেপ নেবে।”
বরিস জনসন সংসদ স্থগিত করা বন্ধ করার জন্য জেরেমি কর্বিন এখন তাঁর মহিমা রানিকে চিঠি লিখেছেন।

“আমি আপনাকে অন্য প্রিভি কাউন্সিলরদের সাথে জরুরি ভিত্তিতে এবং যে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আমাকে একটি বৈঠক করার অনুরোধ করছি।”
কর্পিস পার্লামেন্ট স্থগিত করে বরিস জনসনকে থামানোর জন্য রানির সাথে তাত্ক্ষণিক বৈঠকের অনুরোধ করেছিলেন
বরিস জনসনকে সংসদ স্থগিত করা বন্ধ করার জন্য ইন্ডিপেন্ডেন্ট জেরেমি কর্বিন রানিকে চিঠি লিখেছেন “জরুরী বিষয় হিসাবে” একটি বৈঠক করার জন্য। আরও অনুসরণ…
এই মধ্যাহ্নভোজনে শ্রম নেতা জেরেমি কর্বিনের আরও কিছু কথা ছিল। পরের সপ্তাহে সংসদ সদস্যরা ফিরে আসার সময় প্রধানমন্ত্রী সংসদকে স্থগিত করা থেকে বিরত রাখার চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিরোধীদলীয় নেতা বলেছেন, “সংসদ স্থগিতকরণ গ্রহণযোগ্য নয়, এটি চালু নয়”।

“প্রধানমন্ত্রী যা করছেন তা হ’ল আমাদের গণতন্ত্রকে এক ধরণের ধস্তাধস্তি করে এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে চুক্তি ছাড়ার জন্য চাপ প্রয়োগ করার চেষ্টা করা হয়েছে।”

তিনি “তিনি কীসের বিষয়ে খুব ভয় পেয়েছিলেন” জিজ্ঞাসা করেছিলেন এবং যোগ করেছেন: “যখন সংসদ সভা করবে – তার সময়সূচিতে খুব সামান্যভাবে পরের সপ্তাহে – আমরা যা করব প্রথম জিনিসটি চেষ্টা করা এবং আইন করা এবং তিনি যা করছেন তা প্রতিরোধ করা to

“এবং দ্বিতীয়ত, এক পর্যায়ে আত্মবিশ্বাসের গতিতে তাকে চ্যালেঞ্জ জানানো।”
গাই ভারহোস্টস্টেটের মন্তব্যে আমাদের ইউরোপের সংবাদদাতা জন স্টোন এখানে।

ইউরোপীয় পার্লামেন্টের ব্রেক্সিট প্রধান গাই ভারহোফস্টাড্ট কমন্সকে স্থগিত করার জন্য ‘পাপী’ পদক্ষেপের নিন্দা জানিয়েছেন
ইন্ডিপেন্ডেন্টগুই ভারহফস্টাড্ট বলেছেন যে যুক্তরাজ্যের পক্ষে এগিয়ে যাওয়া নির্বাচনের বিষয়ে সরকার ‘বিতর্ক দমন’ করার অভিযোগ করেছে