ভারতের বিমানের জন্য ফের আকাশপথ নিষিদ্ধ করছে পাকিস্তান

কয়েক মাসের ব্যবধানে আবারও ভারতের জন্য পাকিস্তানের আকাশপথ নিষিদ্ধ হচ্ছে। একইসঙ্গে পাকিস্তানের ভূখণ্ড ব্যবহার করে আফগানিস্তানের সঙ্গে ভারতের যে বাণিজ্যপথ আছে সেটাও বন্ধ করে দেয়ার বিষয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। সরকারের এ সিদ্ধান্তটি মঙ্গলবার এক টুইট বার্তায় নিশ্চিত করেছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী। এনডিটিভি।

টুইট বার্তায় তিনি লেখেন, প্রধানমন্ত্রী ইমরান খান এ নিয়ে মন্ত্রিসভায় আলোচনা করেছেন। এখন এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে আইনি দিকগুলো নিয়ে কথাবার্তা চলছে।

গত ৫ আগস্ট ভারতের প্রধানমন্ত্রীর জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল প্রসঙ্গে ফাওয়াদ লেখেন, ‘শুরুটা করেছেন মোদী, শেষ করবো আমরা।’ প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার জাতির উদ্দেশে ভাষণে অঙ্গীকার করেন যে, কাশ্মীরে নিপীড়িত জনগণের সহায়তায় পাকিস্তান যতদূর সম্ভব হাত বাড়াতে প্রস্তুত। তার এই ভাষণের পরদিনই মন্ত্রী ফাওয়াদ চৌধুরী এ টুইট করলেন।

কাশ্মীরের প্রতি ভারতের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ভারতীয় হাই কমিশনারকে বহিষ্কার করেছিল পাকিস্তান এবং নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করে। তবে ভারত দাবি করেছে, এটি তাদের অভ্যন্তরীণ বিষয় এবং পাকিস্তানকে বাস্তবতা মেনে নেয়ার পরামর্শ দেয়।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে পাকিস্তানের বালাকোটে ভারত বিমান হামলা চালায়। এরপর ভারতীয় উড়োজাহাজ চলাচলে ইসলামাবাদ তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছিলো। প্রায় চারমাস বন্ধ থাকার পর জুলাই মাসের মাঝামাঝি সময়ে ভারতের জন্য আকাশপথ উন্মুক্ত করে দেয় পাকিস্তান।
সালেহ বিপ্লব ও শাহনাজ বেগম
আমাদের সময়.কম