চ্যান্সেলরের ‘প্যানিক-চালিত স্টান্ট বাজেট’ বাতিল করার কারনে বুঝা যাচ্ছে প্রধানমন্ত্রী সাধারন নির্বাচন ডাকার জন‍্য প্রস্তুত

সাজিদ জাভিদ চ্যান্সেলর হিসাবে তার প্রথম বড় ভাষণটি বাতিল করে দিয়েছেন এবং ৪ সেপ্টেম্বর পর্যন্ত সরকারী ব্যয়ের পর্যালোচনা সামনে এনেছেন – এমন জল্পনা অনুমান করে যে কোনও ১০ নং সাধারণ নির্বাচন ডাকতে প্রস্তুত ।

শ্যাডো চ্যান্সেলর জন ম্যাকডনেল মিঃ জাভিদের স্কুল, পুলিশ এবং এনএইচএসে “এক-প্রাক-নির্বাচন প্যানিক-চালিত স্টান্ট বাজেট” হিসাবে আরও বিনিয়োগের প্রতিশ্রুতি প্রত্যাখ্যান করেছেন।

আইরিশ ব্যাকস্টপের সম্ভাব্য বিকল্পগুলি নিয়ে বুধবার ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য ব্রাসেলস যাচ্ছেন – তাঁর ইউরোপের উপদেষ্টা ডেভিড ফ্রস্ট – বরিস জনসনের ব্রেক্সিট “শেরপা”সম্ভাব‍্য আইরিশ ব‍্যাকস্টপের বিকল্প নিয়ে আলোচনা করবেন।

দ্য গার্ডিয়ানের রাজনৈতিক সম্পাদক অনুসারে, সাধারণত সম্মেলন মরসুমে অনুষ্ঠিত সংসদীয় অবকাশের মেয়াদ বাড়ানোর বিষয়ে আলোচনা করার জন্য আজ প্রিভি কাউন্সিলের একটি সম্ভাব্য বৈঠকের কথা রয়েছে।

প্রিভি কাউন্সিল রানির পরামর্শদাতার আনুষ্ঠানিক সংস্থা।
টরি এমপি ররি স্টুয়ার্ট থেকে আরও। “আমি মনে করি যে আমাদের আবারও আপস করা এবং বাস্তববাদী হতে শেখার প্রয়োজন,” তিনি টুডে প্রোগ্রামে বলেছিলেন।

“আমি অবশ্যই একটি চুক্তি ছাড়াই ব্রেক্সিটের বিপক্ষে ভোট দেব এবং আমি মনে করি এটা বোঝা গুরুত্বপূর্ণ যে সংসদে কোনও ডিল ব্রেক্সিটের পক্ষে কখনোই সংখ্যাগরিষ্ঠতা ছিল না, কয়েক মাস ধরে সত্য এই মৌলিক সত্যগুলির মধ্যে একটি, তবে দ্বিতীয় প্রশ্নটি তারপর কি?

“এবং এই স্থানেই আমি মনে করি যে আমি সম্ভবত এই বিরোধী কিছু সংসদ সদস্যের সাথে একমত নই।”
প্রাক্তন টরি নেতৃত্বের প্রার্থী ররি স্টুয়ার্ট বলেছেন, নো-ডিল ব্রেক্সিটের বিরোধিতা সত্ত্বেও তিনি জেরেমি কর্বিনের সাথে কাজ করতে “দ্বিধা করছেন”।

লেবার নেতা ১১৬ টরি ও স্বতন্ত্র সাংসদকে ইইউ থেকে একটি ক্র্যাশ-আউট প্রস্থান বন্ধ করতে বাহিনীতে যোগ দেওয়ার জন্য অনুরোধ জানিয়ে একটি চিঠি তুলে দিয়েছেন।
চ্যান্সেলর সাজিদ জাভিদ পরের সপ্তাহে হোয়াইটহল ব্যয়ের বাজেট নির্ধারণ করবেন বলে অবাক করা ঘোষণাটি জল্পনা শুরু করেছে যে সরকার শীঘ্রই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

ইনস্টিটিউট ফর ফিসিক্যাল স্টাডিজের (আইএফএস) থিংক ট্যাঙ্কের পরিচালক ডাঃ পল জনসন বলেছেন, ব্যয়ের মোট ব্যয়ের পরিমাণ কী কী এবং যে কোনও অতিরিক্ত অর্থ কোথায় যায় তা খুঁজে বের করার মতো বড় বিষয়গুলি খুঁজে বের করতে হবে।

তিনি বিবিসি রেডিও 4 এর টুডে প্রোগ্রামকে বলেছেন: “প্রধানমন্ত্রী জনগণের অগ্রাধিকার শব্দটি ব্যবহার করেছেন, তিনি স্বাস্থ্যের বিষয়ে কথা বলেছেন, তিনি পুলিশ সম্পর্কে কথা বলেছেন, তিনি বিদ্যালয় নিয়ে কথা বলেছেন, কিন্তু গত বেশ কয়েক বছর ধরে জনসাধারণের সেবার বিটগুলি যা সত্যই ভোগ করেছে এই ক্ষেত্রগুলির তুলনায় আরও খারাপ হচ্ছে বিচার ব্যবস্থা, কারাগার এবং আদালত এবং এগুলি, স্থানীয় সরকার, সামাজিক যত্ন এবং আরও শিক্ষা।

“সুতরাং, তিনি কেবলমাত্র কত ব্যয় করবেন তা সিদ্ধান্ত নিতে পারেননি, তবে তিনি কি কেবল সেই অঞ্চলগুলিতে ব্যয় করতে যাচ্ছেন যা সবচেয়ে জনপ্রিয় বলে মনে হয় বা যেসব অঞ্চলগুলিতে সত্যিকার অর্থে এটি প্রয়োজন হয় তা আমাদের স্কুল, হাসপাতাল এবং পুলিশদের চেয়েও বেশি প্রয়োজন? ”

সম্ভাব্য চুক্তি ছাড়াই ডঃ জনসন হুঁশিয়ারি দিয়েছিলেন যে “জেনারেল স্প্লার্জ বিশেষভাবে কার্যকর নাও হতে পারে” এবং “এর চেয়ে আরও বেশি সমস্যা সৃষ্টি করতে পারে কারণ এটি কেবল দাম আরও বাড়িয়ে দিতে পারে”।
বরিস জনসনের ব্রেক্সিট “শেরপা” – তার ইউরোপের উপদেষ্টা ডেভিড ফ্রস্ট – বুধবার ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের সাথে আইরিশ ব্যাকস্টপের সম্ভাব্য বিকল্পগুলি নিয়ে আলোচনার জন্য ব্রাসেলস যাচ্ছেন।

এটি মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী এবং ইউরোপীয় কমিশনের সভাপতি জিন-ক্লাড জংকারের মধ্যে একটি ফোন কল অনুসরণ করেছে, যেখানে জনসন জাঙ্কারকে বলেছিলেন যে ব্যাকস্টপ অপসারণের কম কিছুই তাঁর সরকারের পক্ষে যথেষ্ট হবে না।

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন: “প্রধানমন্ত্রী এও পরিষ্কার ছিলেন যে প্রত্যাহার চুক্তি পুনরায় চালু না করা এবং ব্যাকস্টপ বাতিল না করা হলে এই চুক্তির কোনও সম্ভাবনা নেই।”

কমিশনের একজন মুখপাত্র বলেছেন, জঙ্গার এই বিনিময়টি ব্যবহার করেছিলেন “গঠনমূলকভাবে কাজ করার” তার ইচ্ছাটিকে পুনরুদ্ধার করার জন্য “তাঁর কাছে থাকা কংক্রিট প্রস্তাবগুলি, যতক্ষণ না তারা প্রত্যাহারের চুক্তির সাথে সামঞ্জস্য রেখেছেন” ততক্ষণ দেখার জন্য।

জংকার বলেছিলেন যে ইইউ “কোনও চুক্তি-সমঝোতার দৃশ্যের জন্য পুরোপুরি প্রস্তুত” তবে যোগ করেছে যে ব্লক “এ জাতীয় পরিস্থিতি এড়াতে যতটা সম্ভব চেষ্টা করবে”।
ব্র্যাকসিটকে “বিভ্রান্তিমূলক” বলে নিষেধাজ্ঞার পরে ইউ কে ইউনিয়নের নাগরিকদের কীভাবে তার ইউনাইটেড স্ট্যাটাসটি নিশ্চিত করা যায় সে সম্পর্কে EU নাগরিকদের অবহিত করে একটি হোম অফিসের বিজ্ঞাপন প্রচার করবে।
বিশদ সহ এখানে আমাদের সামাজিক বিষয়ক সংবাদদাতা মে বুলম্যান।
হোম অফিসের বিজ্ঞাপনে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের ব্রেক্সিটকে ‘বিভ্রান্তিমূলক’ বলে নিষিদ্ধ করার পরে কীভাবে যুক্তরাজ্যে থাকতে হবে তা জানানো হচ্ছে
বিজ্ঞাপনের নজরদারি বলছে যে আবেদনকারীদের কেবল পাসপোর্ট বা আইডি কার্ডের প্রয়োজন বলে দাবি করে বিজ্ঞাপনটি নিয়ম লঙ্ঘন করে
ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেল ৪ সেপ্টেম্বর ব্যয়ের পর্যালোচনা খবরের দ্বারা মুগ্ধ হন না।

“কেউই বিশ্বাস করতে বোকা বোধ করে না যে এটি যথাযথ এবং সাধারণ ব্যয় পর্যালোচনা। এটি নির্বাচন-পূর্ব প্যানিক-চালিত স্টান্ট বাজেট, “তিনি বলেছেন।