ব্রাজিলের রাষ্ট্রপতি কেবলমাত্র ম্যাক্রোন ‘অপমান’ প্রত্যাহার করলে আমাজনকে আগুন থামাতে সাহায্য গ্রহণ করবে

ফরাসী নেতা ইমানুয়েল ম্যাক্রোঁ তার ‘অপমান’ ফিরিয়ে নিলে ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসনারো কেবলমাত্র অ্যামাজন বন্যার লড়াইয়ের জন্য ১৮ মিলিয়ন ডলার সহায়তা গ্রহণ করবেন। তিনি বলেছিলেন যে ম্যাক্রন তাকে মিথ্যাবাদী বলেছিলেন এবং ফরাসী রাষ্ট্রপতিকে ব্রাজিলের সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তোলার অভিযোগ করেছিলেন কারণ দেশের বৃষ্টিপাতটি জ্বলতে থাকে। ব্রাজিলের সরকার জি -7 রাজ্যগুলির কাছ থেকে 20 মিলিয়ন ডলার সাহায্যের প্রস্তাব প্রত্যাখ্যান করার পরে এসেছিল, এবং বলসোনারো ম্যাক্রোনকে ‘তার বাড়ির এবং তার উপনিবেশগুলির পরিবর্তে যত্ন নেওয়া ‘বলেছিলেন। বোলসনারো সাংবাদিকদের বলেছিলেন: ‘সবার আগে ম্যাক্রোঁকে তার অপমান প্রত্যাহার করতে হবে। তিনি আমাকে মিথ্যাবাদী বলেছিলেন। ‘ফ্রান্সের কাছ থেকে আমরা কিছু কথা বলতে বা গ্রহণ করার আগে … তাকে অবশ্যই এই শব্দগুলি প্রত্যাহার করতে হবে তবে আমরা কথা বলতে পারি। ‘প্রথমে সে প্রত্যাহার করে, পরে প্রস্তাব দেয়, তারপরে আমি উত্তর দেব।’

এই দুই রাষ্ট্রপতি একজন বিরোধের মধ্যে জড়িয়ে পড়েছিলেন, যেখানে নোট্রে ডেম নরকটি নিয়ে বলসোনারো ম্যাক্রনকে বিদ্রূপ করেছিলেন এবং তাঁর স্ত্রী ব্রিজিটকে নিয়ে অবমাননাকর মন্তব্য করেছিলেন।
বছরের শুরু থেকেই ব্রাজিলে প্রায় ৮০,০০০ বনভূমিতে আগুন ছড়িয়ে পড়েছে এবং ১৯৯৪ সালের প্রথম সাত মাসে বনভূমি উজাড় হয়েছে ৬৭ শতাংশ। কিন্তু বলসোনারো উদ্বেগজনক পরিসংখ্যানকে সরিয়ে দিয়েছেন, দাবি করেছেন যে কৃষকরা সর্বদা আগুন দিয়ে তাদের জমি পরিষ্কার করুন। এমনকি তিনি পরামর্শ দিয়েছিলেন যে পরিবেশবিদ এবং এনজিওগুলি সাংবাদিকদের কোনও প্রমাণ না দিয়েই ‘তাকে খারাপ দেখানোর জন্য’ আগুনের সূত্রপাত করতে পারে। তিনি বলেছিলেন যে ধনী দেশগুলির কাছ থেকে সহায়তার অফারগুলি তার দেশকে ‘একটি উপনিবেশ বা কোনও মানুষের জমি’ এর মতো ছেড়ে দেবে এবং পশ্চিমে ব্রাজিলের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে দোষ চাপিয়েছে বলে অভিযোগ করেছে।

দেশের অর্থনীতির সম্প্রসারণের জন্য তাঁর দরপতনে জনগণের এই নেতা আন্তর্জাতিক ক্ষোভ সত্ত্বেও কৃষিকাজ এবং খনির জন্য সুরক্ষিত অ্যামাজন অঞ্চলকে উন্নত করার অঙ্গীকার ব্যক্ত করেছেন। জীববৈচিত্র্য রক্ষায় বলসোনারোয়ের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন তোলেন ম্যাক্রন, তার সর্বশেষতম ঘটনাটি সরিয়ে দিয়েছেন।
আজ এক ভাষণে ফরাসী নেতা বলেছিলেন যে বলসোনারোর ব্যাখ্যা যে তিনি ব্রাজিলের সার্বভৌমত্বকে ক্ষুন্ন করছেন এটি একটি ‘ভুল’। তিনি বলেছিলেন যে জি aid এইডের অর্থ, যা ব্রিটেন থেকে ১২ মিলিয়ন ডলার এবং কানাডা থেকে ১১ মিলিয়ন ডলার ছাড়াও দেওয়া হয়েছিল, তা কেবল ব্রাজিলের লক্ষ্য নয়। ম্যাক্রন বলেছেন, কলম্বিয়া এবং বলিভিয়াসহ অ্যামাজন অঞ্চলের নয়টি দেশও এই অর্থ থেকে লাভবান হবে। ফ্রান্স এছাড়াও বিদেশী অঞ্চল ফ্রেঞ্চ গায়ানার কারণে নিজেকে অ্যামাজন দেশ হিসাবে বিবেচনা করে।
আন্তর্জাতিকভাবে কাজ করার চাপে, বলসোনারো বলেছিলেন যে অগ্নিসংযোগের প্রচেষ্টা তদারক করতে তিনি এই সপ্তাহে অ্যামাজন অঞ্চলে যেতে পারেন এবং ব্লেজগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য ৪৪,০০০ সেনা সরবরাহ করবেন। তবে সোমবার এই অঞ্চলে সামরিক উপস্থিতি দুষ্প্রাপ্য বলে মনে হয়েছিল মাত্র কয়েকজন সৈন্যই রাস্তায় টহল দিয়েছিল এবং হাত ধার দিয়েছে। জনসাধারণ বর্ষার আগুনকে ভয়াবহতায় পোড়াতে দেখছে, ইন্টারনেট ব্যবহারকারীদের একটি উত্সাহ এখন ইকোসিয়া অনুসন্ধান ইঞ্জিন ব্যবহার করছে, যা লক্ষ লক্ষ গাছ লাগানোর তহবিলের জন্য তার বিজ্ঞাপনের রাজস্ব ব্যবহার করে। চিফ এক্সিকিউটিভ ক্রিশ্চান ক্রোল মেট্রো.কমকে বলেন, অলাভজনক সংস্থার তাদের সাম্প্রতিক এক হাজার শতাংশ ব্যবহারকারীদের অনুপ্রবেশ সম্পর্কে ‘মিশ্র অনুভূতি রয়েছে’ তিনি বলেছিলেন যে এটি ‘আমাদের জন্য দুর্দান্ত এবং গ্রহের পক্ষে দুর্দান্ত কারণ এর জন্য আরও অনেক গাছের প্রয়োজন’। তবে বলেছিলেন যে সমস্ত মনোযোগের পিছনে কারণটি ‘দুঃখজনক’