বিস্ফোরক পরিস্থিতি: কাশ্মীর ইস্যুতে আবার মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মীরের পরিস্থিতি বিস্ফোরক ও অত্যন্ত জটিল। এমন মন্তব্য করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এ ইস্যুতে আবার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন ভারত ও পাকিস্তানের প্রতি। বুধবার তিনি বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে সৃষ্ট সঙ্কট নিরসনে আমিই উত্তমভাবে মধ্যস্থতা বা কিছু করতে পারি। তিনি হোয়াইট হাউজে সাংবাদিকদের বলেন, কাশ্মীর খুব জটিল একটা জায়গা। সেখানে হিন্দু আছে, মুসলিম আছে। তারা একসঙ্গে খুব ভালো আছে এমনটা আমি বলতে পারব না। বর্তমানে এটাই পরিস্থিতি। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

এতে বলা হয়, ফ্রান্সে আসন্ন জি৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠক হবে। ট্রাম্প বলেন, সেই বৈঠকে কাশ্মীর নিয়ে আলোচনা করবেন। তার ভাষায়, আমরা এই পরিস্থিতিতে সাহায্য করছি। এই দুই দেশের মধ্যে প্রচুর সমস্যা রয়েছে। আমি মধ্যস্থতা করে বা অন্য কিছু করে সবদিক দিয়ে চেষ্টা করব। এটা জটিল পরিস্থিতি। ধর্ম নিয়ে অনেক কিছু করার আছে। ধর্ম একটা জটিল বিষয়।

কাশ্মীর নিয়ে মোদি ও ইমরানের সঙ্গে ফোনে কথা বলার পর মঙ্গলবার টুইটে ট্রাম্প জানিয়েছিলেন, আমার দুই ভালো বন্ধু ভারতের প্রধানমন্ত্রী মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী খানের সঙ্গে কথা বলেছি। বাণিজ্য কৌশলগত পার্টনারশিপ নিয়ে এবং বিশেষত কাশ্মীরে উত্তেজনা কমাতে ভারত ও পাকিস্তানের সচেষ্ট হওয়ার ব্যাপারে কথা হয়েছে। পরিস্থিতি কঠিন, তবে ভালো কথোপকথন হয়েছে।