ডায়েন এবট হলেন ৩য় ছায়া কেবিনেট সদস‍্য ,বলেছেন লেবারের ব্রেক্সিট চুক্তি সত্তে ও তিনি রিমেইনের পক্ষে কাজ করবেন

লেবার ব্রেক্সিট বিভাগগুলি আরও একবার ছড়িয়ে পড়েছে যেহেতু ডায়ান অ্যাবট তৃতীয় ছায়ার মন্ত্রিসভার সদস্য হয়েছিলেন যে তিনি ঘোষণা করেছিলেন যে তিনি তার নিজের দলের দ্বারা আলোচিত একটি চুক্তির বিষয়ে ইইউতে থাকার জন‍্য প্রচার চালাবেন।

জেরেমি কর্বিনের উপর নতুন চাপ চাপিয়ে দেওয়ার এক পদক্ষেপে ছায়া হোম সেক্রেটারী বলেছিলেন যে তিনি ব্যক্তিগতভাবে রিমেইনকে সমর্থন করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন কারণ এটি হল”দেশ ও আমার নির্বাচনী এলাকার জন‍্য ভাল।

ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেল এবং ছায়া ফরেন সেক্রটারী “এমিলি থর্নবেরি” উভয়েরই ঘোষণা দিয়েছেন তারা লেবার ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে রিমেইনের পক্ষে প্রচার চালাবেন।
লেবার একটি ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ব্যালট পেপারে থাকার বিকল্পটি সহ মিঃ কর্বিন নির্বাচিত হলে নতুন গণভোটের প্রতিশ্রুতি দিয়েছেন।

তবে প্রবীণ ছায়া মন্ত্রিসভার পরিসংখ্যানগুলি থেকে ইইউতে থাকার জন্য জনসমর্থন দলের অফিসিয়াল নীতিমালার চেয়ে আরও বেশি।
“যদি সেখানে গণভোট হয় এবং যদি রেইমেন ব্যালট পেপারে থাকে – এবং সেখানে প্রতিটি প্রত্যাশা থাকবে – আমি জন ম্যাকডোনেলের মতো ব্যক্তিগতভাবেও রিমেইনের পক্ষে প্রচার চালিয়ে যাব।”

তিনি যদি কোনও লেবার চুক্তির বিরুদ্ধে আবারও ফিরে আসবেন কিনা এমন প্রশ্নের জবাবে মিসেস অ্যাবট বলেছেন: “আমি রিমেইনের পক্ষে প্রচার চালাব। আমি মনে করি দেশ ও আমার নির্বাচনীএলাকার জন‍্য রিমেইনই সেরা বিকল্প।”

তিনি লেবারের অবস্থান বিশৃঙ্খল বলে অস্বীকার করে বলেন, মিঃ কর্বিন কিভাবে আচরণ করবেন সে বিষয়ে দলের সদস্যপদ এবং ছায়া মন্ত্রিসভা দ্বারা পরিচালিত হবে।

মিস অ্যাবট যোগ করেন: “আমি বিশ্বাস করি জেরেমি যা করতে পারেন তা সবসময়ই করবেন যা তিনি মনে করেন যা সে দেশের এবং লেবার আন্দোলনের পক্ষে সবচেয়ে ভাল মনে করে।”

মিঃ ম্যাকডোনাল বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে ইইউতে থাকাটাই “সেরা পছন্দ” হবে, মিস. থর্নবেরি খুব তাড়াতাড়ি প্রতিধ্বনিত এমন একটি অনুভূতি বলে মন্তব্য করার পরে তার মন্তব্য এসেছে।
মিসেস অ্যাবট এবং মিঃ ম্যাকডোনেল লেবার নেতার দীর্ঘদিনের মিত্র এবং তাদের অবস্থান মিঃ কর্বিনের উপর তার ব্রেক্সিট অবস্থান পরিবর্তন করতে চাপ, চাপিয়ে দেবে।

এদিকে, লেবার নেত্রী কয়েক মাসের অভাব, সীমান্তে বিশৃঙ্খলা এবং সম্ভাব্য মন্দা সম্পর্কে সতর্ক করার পরে কোনও ফাঁস হওয়া হোয়াইটহল ডসিয়রকে নো-ডিল কন্টিনজেন্সি পরিকল্পনার সম্পূর্ণ প্রকাশের দাবি জানিয়েছেন।

কোনও চুক্তির সম্ভাব্য প্রভাব সম্পর্কে আলোচনার জন্য হার্টফোর্ডশায়ারে ব্যবসায়ী নেতাদের সাথে সাক্ষাত করার জন্য প্রস্তুত হয়ে বক্তৃতাকালে মিঃ কর্বিন বলেছেন: “সরকারের নিজস্ব অপারেশন ইয়েলোহ্যামার ডসিয়র বিশৃঙ্খলা ও ক্ষতি করে যা বরিস জনসনের কোনও চুক্তি ব্রেক্সিট স্ফটিক পরিষ্কার হওয়ার কারণে ঘটবে।

“যদি সরকার বিশ্বাস করতে চায় যে এটি প্রকৃত প্রভাবের প্রতিনিধিত্ব করে না, তবে অবশ্যই এটির সাম্প্রতিক মূল্যায়নগুলি পুরোপুরি প্রকাশ করতে হবে। বরিস জনসনের অস্বীকৃতিগুলি বিশ্বাস করা যায় না, এবং এই নথিগুলিতে বর্ণিত ভয়াবহ পরিস্থিতি ঠিক কোণঠাসা নয় বলে ব্যবসায় বা গ্রাহকদের কোনও আস্থা দেওয়ার জন্য কিছুই করবে না।

“আমরা যে বিষয়টি নিশ্চিতভাবে জানি তা হ’ল এই সরকার ইচ্ছাকৃতভাবে এমন একটি নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ যে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ জানেন যে চাকরি ধ্বংস করবে, দোকানে খাদ্যমূল্য বাড়িয়ে দেবে এবং মার্কিন বেসরকারী সংস্থাগুলির অধীনে আমাদের এনএইচএস উন্মুক্ত করবে।”
অন্য কোথাও, বরিস জনসন, মিঃ কর্বিনকে “বছরের পর বছর ধরে ব্রেক্সিট নিয়ে তর্ক করতে” চান বলে অভিযোগ করেছিলেন।

প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন: “জেরেমি করবিন গণভোট বাতিল করতে এবং বছরের পর বছর ধরে ব্রেক্সিটকে নিয়ে তর্ক করতে চান।

“আমি আমাদের দেশকে এগিয়ে নিয়ে যেতে এবং ৩১ ই অক্টোবরের মধ্যে ব্রিটেনকে ইইউ থেকে বেরিয়ে আসার প্রতিশ্রুতিবদ্ধ।

“আমরা চুক্তি করার জন্য আমাদের বন্ধুবান্ধব এবং অংশীদারদের সাথে কাজ করার জন্য প্রস্তুত আছি। তবে আপনি যদি যুক্তরাজ্যের পক্ষে একটি ভাল চুক্তি চান তবে আপনাকে অবশ্যই একসাথে বাইরে বেরিয়ে আসার জন্য প্রস্তুত থাকতে হবে।”