প্রধানমন্ত্রী পার্লামেন্টকে ডাকতে অস্বীকার করেছেন এবং বলেছেন আমাদের ইউরোপিয়ান বন্ধুরা আমাদের অবস্থান বুঝতে পেরেছেন এবং তারা ব্রেক্সিটের অবস্থানের পরিবর্তন করবেন

নং ১০ ,লেবারের অতিসত্তর পার্লামেন্ট ডেকে ব্রেক্সিট নিয়ে আলোচনা করার ব‍্যাপারে প্রস্তাবকে বাতিল করে দিয়েছে,জেরেমি কর্বিন কোনও চুক্তি ছাড়ার প্রস্তাব না করে প্রধানমন্ত্রীকে “ব্রিটেনের ট্রাম্প” বলে অভিহিত করে ব্রেক্সিট বিতর্ক করার জন্য সংসদের পুনর্বিবেচনার জন্য বরিস জনসনকে আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী দাবি করেছেন যে তিনি “আত্মবিশ্বাসী” যে ইইউতে “আমাদের বন্ধুবান্ধব এবং অংশীদাররা” ব্যাকস্টপে তাদের অবস্থান বদলে দেবে এবং একটি আলোচিত চুক্তি করবে।

ডাউনিং স্ট্রিট ক্রাশ-আউট প্রস্থানের নেতিবাচক প্রভাবগুলি নির্ধারণ করে “অপারেশন ইয়েলোহ্যামার” ডোজিয়ার প্রকাশের জন্য ক্রোধের সাথে প্রতিক্রিয়া জানায় , ইতোমধ্যে হোম অফিস কোনও চুক্তির প্রথম দিনেই ইইউ নাগরিকদের অবাধ চলাচল বন্ধ করার পরিকল্পনা করেছে।
খবরে বলা হয়েছে, ইউরোপ জুড়ে ব্রিটিশ কূটনীতিকরা ব্লক থেকে কোনও চুক্তি ছাড়ার জন্য সরকার-ব্যাপী মহড়াতে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন।
বাজেফিড নিউজ জানিয়েছে, “ব্যায়াম হলুদ মহড়া” নামকরণ করা এই অভিযানের নেতৃত্ব মন্ত্রিপরিষদ অফিস পরিচালনা করছেন এবং ৩১ অক্টোবরের ব্রেক্সিট সময়সীমার তিন সপ্তাহ আগে এই কার্যক্রম পরিচালিত হবে।
এর জবাবে একজন সরকারী মুখপাত্র বলেছেন: “আমরা পরিস্থিতি যাই হোক না কেন, ৩১ ই অক্টোবরের মধ্যে আমরা ইইউ ছাড়ার জন্য প্রস্তুতে রয়েছি তা নিশ্চিত করার জন্য সমস্ত প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি।
“সরকার নিয়মিত দৃশ্যাবলিত ভিত্তিক অনুশীলন পরিচালনা করে যাতে তার পরিকল্পনাটি দৃঢ় হয়, ব্রেক্সিটের সাথে সম্পর্কযুক্ত তা নিশ্চিত করার জন্য।”
ডাউনিং স্ট্রিট সবে মাত্র বলেছেন যে বরিস জনসন আজ প্রায় সন্ধ্যায় “প্রায় এক ঘন্টা” তার আইরিশ সমকক্ষ লিও ভারাদকারের সাথে একটি ফোন কল করেছিলেন।

১০ নম্বরে যোগ করা হয়নি: “প্রত্যাহার চুক্তির বিষয়ে তারা দৃষ্টিভঙ্গি ভাগ করেছে। প্রধানমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন যে প্রত্যাহার চুক্তিটি বর্তমান রূপে হাউস অফ কমন্সের মাধ্যমে পাবে না, ব্যাকস্টপটি সরিয়ে ফেলতে হবে, এবং বিকল্প সমাধানও দরকার। তাওশিচ EU27 অবস্থান পুনরুদ্ধার করেছিলেন যে প্রত্যাহার চুক্তিটি আবারও খোলা যাবে না এবং আয়ারল্যান্ড দ্বীপে কোনও কঠোর সীমানা এবং অব্যাহত মুক্ত বাণিজ্য নিশ্চিত না করার জন্য আইনত পরিচালিত গ্যারান্টির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

“প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে কমন ট্রাভেল এরিয়া, যা ইউকে এবং আয়ারল্যান্ডের ইইউতে যোগদানের বহু আগে থেকেই পূর্বাভাস দেয়, ব্রেক্সিটের পরে চলাচলের স্বাধীনতার অবসান দ্বারা প্রভাবিত হবে না।”
আইসিস যোদ্ধাদের তাদের ব্রিটিশ নাগরিকত্বের মামলা দায়ের করার চেয়ে তাদের ছিনিয়ে নেওয়া “কোনওভাবেই বিচার নয়”, সরকারকে বলা হয়েছে।
লেবারের ছায়া স্বরাষ্ট্রসেক্রেটারী ডায়ান অ্যাবট বলেছেন, জ্যাক লেটস এবং অন্যান্য বন্দি জিহাদিদের সাথে যুদ্ধ করার জন্য যুক্তরাজ্যের কর্তব্য রয়েছে।

তিনি যখন ইন্ডিপেন্ডেন্টকে বলেছেন, “যখনই সন্দেহ রয়েছে যে এই দেশে ফিরে আসার অধিকারী কেউ সন্ত্রাসবাদের ঘটনা ঘটাচ্ছে বা সহায়তা করেছে, তাদের পুরোপুরি তদন্ত করা উচিত এবং যেখানে উপযুক্ত মামলা করা হবে,” তিনি ইনডিপেনডেন্টকে বলেছিলেন।
বরিস জনসন অ্যান্টি-ভ্যাক্সেক্সের বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে পড়া বন্ধ করার এবং হামের ক্ষেত্রে বৃদ্ধির পরে টিকা গ্রহণকারী শিশুদের সংখ্যা বাড়ানোর জন্য একটি প্রচারণা উন্মোচন করেছেন।
অভিভাবকদের জাব সম্পর্কে তাদের উদ্বেগ নিরসন এবং টিকা দেওয়ার বিপদ সম্পর্কে মিথ্যা তথ্য সংশোধন করার জন্য নতুন প্রমাণ-ভিত্তিক পরামর্শ দেওয়া হবে, প্রধানমন্ত্রী ঘোষণা করবেন।
মাত্র ৮৭ শতাংশ শিশুদের ক্ষেত্রে হাম, মাম্পস এবং রুবেলা (এমএমআর) জাবের সম্পূর্ণ ডোজ রয়েছে, এটি বিগত বছরগুলিতে হ্রাস, যা ডাউনিং স্ট্রিট বলে যে হামের ছড়াতে যুক্ত হতে পারে।
বিরোধী নেতারা বিগত সপ্তাহে বাকবিতন্ডা করে ব্যয় করেছেন যে ব্রিটেনকে চুক্তি ছাড়াই ইইউ ছাড়তে ব্রিটেনকে থামানোর জন্য কার তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্ব দেওয়া উচিত, রাজনৈতিক মন্তব্যকারী জন রেন্টুল লিখেছেন।
অন‍্যদিকে লিবারেল নেত্রী জো-সুইনসন জেরেমী করবিনের প্রতি নতুন করে আক্রমন করেছেন,বলেছেন লেবার নেতা এখন অন‍্য প্রাথীকে সমর্তন করা উচিত যিনি জাতীয় ঐক্রের সরকারের প্রতি পার্লামেন্টের সমর্তন পেতে পারে।যদি তিনি নিজে কমন্সে মেজোরিটির সমর্তন আদায় না করতে পারেন।